শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / লাইফ স্টাইল / আপনার ছোট বোন থাকার সুবিধা

আপনার ছোট বোন থাকার সুবিধা

প্রকাশিত: ২০১৭-০৪-১৭ ০৯:৩২:৩২

লাইফ স্টাইল ডেস্ক

একজন মেয়ের জীবনে ছোট ভাই বা বোন থাকার মজাই আলাদা। বিশেষ করে ছোট বোন থাকলে দু’বোনে মিলে অনেক বেশি আনন্দের দিন কাটে। এমন অনেক ধরনের বিষয় রয়েছে জীবনে যা ছোট বোন ছাড়া অন্য কারো কাছ থেকে পাওয়া সম্ভব নয়।

আপনি কারোও রোল মডেল, ভাবতেই ভালো লাগে- আপনার ছোট বোনের কাছে আপনিই অনুকরণ যোগ্য ব্যক্তি। সে আপনার অনেক কিছু অনুকরণ করে। এ বিষয়টি অনেক বেশি আনন্দের।

আপনি পরিবারের বড় একজন, সে অনুভূতিও অসাধারণ: যদি আপনার ছোটো কেউ না থাকতো তাহলে কিন্তু আপনিই পরিবারের সবচেয়ে ছোটো হতেন। ছোটো ভাইয়েরাও কিন্তু বড় হয়ে বড় বড় ভাব ধরে, কিন্তু ছোটো বোনেরা তা করে না। এ অনুভূতিটিও বেশ ভালো।

আপনার না বলা কথাগুলো ছোট বোনটি না বুঝলেও তাকে বলতে পারেন: যে কথাগুলো পরিবার বা বন্ধুবান্ধবকে বলতে পারেন না সে কথাগুলো নিশ্চয়ই কাউকে না কাউকে বলা উচিত। ছোটো বোন থাকলে কথাগুলো বলার জন্য মানুষ খোঁজা লাগে না। সে কিছু না বুঝলেও তাকে বলে মন হালকা করে নেয়া যায়।

আপনার বন্ধুরা আপনার ছোট বোনকে পছন্দ করেন: আপনার সব বন্ধুরা আপনার ছোটো বোনকে অনেক পছন্দ করেন। তার কথা সব সময় জিজ্ঞেস করেন। এটিও কিন্তু এক্সট্রা একটি সুবিধা। আপনি কিন্তু বাড়তি মনোযোগ পাচ্ছেন আপনার বোনটির কারণে।

আপনাদের চোখে চোখে কথা বলার নিজস্ব কিছু ভাষা আছে: বোনেরা এক সাথে থাকলে নিজেদের মধ্যে এক ধরনের ভাষার তৈরি হয় যা অন্য কারো বোঝার সাধ্য হয় না। মজার কিছু দেখলে চোখে চোখে কথা বলে আলাদা ধরনের আনন্দ নেয়া যায় শুধুমাত্র ছোটবোন থাকলেই।

ছোট বোনটির বাহানা দিতে পারেন বাইরে বেরোনোর সময়: বাইরে যেতে ইচ্ছে করছে, কিন্তু মা দিচ্ছেন না একা বাইরে যেতে। ছোটো বোনকে দেখিয়ে অনায়েসেই বলা যায় ‘ওকে পার্কে নিয়ে যাই’ বা ‘ও আইসক্রিম খেতে চাচ্ছে’।

আপনার ছেলেমানুষি থেকে বিরত থাকার পেছনের কারণ ছোট বোন: অনেক সময় নিজের চোখের পানিও কিন্তু ধরে রাখা যায় ছোট বোনটির দিকে তাকিয়ে, কারণ সে আপনাকে দেখছে। অনেক ছেলেমানুষি কাজ করা থেকেও নিজেকে বিরত রাখতে পারবেন ছোটো বোনের দিকে তাকিয়ে।

চোখের সামনে ছোট বোনটির বড় হওয়ার বিষয়টি কিন্তু মন্দ নয়: বড় বোন হিসেবে জন্ম থেকেই আপনি আপনার বোনকে দেখে আসছেন। তার সেই ছোট বেলা থেকে আপনার সামনে বড় হয়ে যাওয়ার বিষয়টি কিন্তু বেশ মজার। তাকে অন্তত বলতে পারবেন ‘তোকে, আমি এ এক আঙুলের সমান দেখেছি’।

আপনার ব্যবহৃত জিনিস তার নতুন সঙ্গী: আপনার ব্যবহৃত ছোট হয়ে যাওয়া জিনিসগুলো সঙ্গী করে নিয়ে সে যখন আপনার সামনেই হাঁটাহাঁটি করে তখনও কিন্তু বেশ ভালোই লাগে।

আপনার উদ্ভট সব কর্মকাণ্ডের সাক্ষী ছোট বোন: আপনার উদ্ভট কর্মকাণ্ড, ইচ্ছা এবং নানা ধরনের এক্সপেরিমেন্টের শিকার আর সাক্ষী যাই বলুন না কেন আপনার ছোটো বোন। তার চুল ইচ্ছে মতো বাঁধা, তার ওপর মেকআপ এক্সপেরিমেন্ট করা ইত্যাদি ছোট বোন না থাকলে করতে পারতেন না।

আপনার মন্তব্য

আলোচিত