আজ বুধবার, | ২৩ আগস্ট ২০১৭ ইং

শিরোনাম

  প্যারিসে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত   বাংলাদেশ হাই-কমিশন অটোয়ায় জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন   বার্লিনে সুন্দরবন রক্ষা এবং বাংলাদেশের বিকল্প জ্বালানী সম্ভাবনা শীর্ষক ইউরোপীয় সম্মেলন   কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আদিবাসী শিক্ষার্থীরা আদিবাসী দিবস পালন করেছে   সমান অধিকার নিয়ে বেঁচে থাকতে হলে সংগ্রাম চাইঃ সন্তু লারমা   আদিবাসী মানুষরা লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করবে:ঊষাতন তালুকদার   আজ বিশ্ব আদিবাসী দিবস   রাত পোহালেই আন্তর্জাতিক আদিবাসী দিবস   ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু   লংগদুতে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৬ জন সেটেলার বাঙ্গালি কারাগারে   টেকসই উন্নয়ন অভীষ্ট ও বাংলাদেশের আদিবাসী নারী   ফ্রান্সের ,প্যারিসে সংঘদান ও অষ্টপরিষ্কার দান অনুষ্ঠিত   বাঙালি নারীদের চেয়ে আদিবাসী নারীরা জাতিগতভাবে অধিক নিপীড়নের শিকারঃসন্তু লারমা   আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাংলাদেশ আদিবাসী ফোরামের যেসব দাবী রয়েছে   পাহাড়ে ক্ষুধা ও অভাবের হাহাকার অথচ সরকার উন্নয়নের অহংকারে ভাসছেঃ সন্তু লারমা   সংখ্যালঘু নির্যাতনকারীকে মনোনয়ন দিলে ভোট বর্জন:রানা দাশগুপ্ত   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৬ আগস্ট ডেইলি স্টার সেন্টারে আলোচনা সভা   রাংগামাটি রাজবন বিহারে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৫ আগস্ট ঢাকা হোটেল সুন্দরবনে সংবাদ সম্মেলন   ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: ৭ আগস্ট আবেদন শুরু

জীবনে যে ১০ ভুল একবার করাই উচিত!

প্রকাশিত: ২০১৭-০৩-২১ ১২:৫৭:৪৬

লাইফ স্টাইল ডেস্ক

খুব অবাক হচ্ছেন? ভাবছেন ভুল করার কথা বলছি, এটা আবার কেমন পরামর্শ! আসলেই কিন্তু ভুল করতেই বলছি। কারণ ভুল না করলে কী করে বুঝবেন যে শুদ্ধ কোনটা? আপাতদৃষ্টিতে এগুলো খুবই ছোট ভুল, এমন কোন আহামরি পৃথিবী উল্টে যায় না এসব করলে। কিন্তু এই ছোট্ট ভুলগুলো জীবন সম্পর্কে আমাদেরকে দেয় বিশাল সব শিক্ষা। হ্যাঁ, যদি তা গ্রহণ করার মত মন আপনার থাকে। দেখুন তো আজ মিলিয়ে, এই ১০টি ভুলের মাঝে কোনগুলো আপনি করেছেন আর সেখান থেকে কী শিখেছেন?

ভুল মানুষের প্রেমে পড়া: জীবনে একবার ভুল মানুষের প্রেমে সবাই পড়েন। আর পড়েন বলেই জানতে পারেন, বুঝতে পারেন যে নিজের জীবনে ঠিক কেমন মানুষ চাই তার। ঠিক কেমন মানুষের সাথে তিনি ভালো থাকবেন।

মিথ্যা বলে ধরা খাওয়া: মিথ্যা কমবেশি সবাই বলেন। কিন্তু জীবনে যে একবার মিথ্যা বলে ধরা পড়েন ও বিব্রতকর অবস্থায় পড়েন, তার অহেতুক মিথ্যা বলার অভ্যাস একেবারেই চলে যায়।

ভুল মানুষকে বিশ্বাস করা: ভুল মানুষকে বিশ্বাস করে না ঠকলে আসলে বোঝা যায় না আপন মানুষগুলোর কত মূল্য। ভুল মানুষেরা বিশ্বাসঘাতকতা করে বলেই বিশ্বাসের মূল্যটা স্পষ্ট হয়ে ওঠে।

আজেবাজে খাবার খেয়ে অসুস্থ হওয়া: আজেবাজে খাদ্যাভ্যাসের জন্য অসুস্থ হয়ে একটু ভোগা জীবনে ভোগাই উচিত। কেন জানেন? কারণ তাহলে আপনি সুস্বাস্থ্য রক্ষায় সচেতন হবেন ও বাজে খাবারের খারাপ প্রভাবটা চিনবেন।

একবার হলেও অতিরিক্ত খরচ করে ফেলা: অতিরিক্ত খরচে উল্টাপাল্টা জিনিস কিনে ফেলেছেন কখনো? এমন কিছু যা আসলে আপনার প্রয়োজন নেই? এই শিক্ষাটা আপনাকে শেখাবে যে টাকা আসলে কত মূল্যবান।

একটা বিচ্ছিরি চাকরি: একটা বাজে চাকরি করতে গিয়ে যে অভিজ্ঞতা হয়, সেটা আসলে বাকি জীবন কর্মক্ষেত্রে ভীষণ কাজে লাগে।

অন্যের উপকার করতে গিয়ে কষ্ট পাওয়া: কেবল এতেই আপনি বুঝবেন যে সবার উপকার করতে নেই। কেবল তাদের উপকার করা উচিত, যারা মানুষের মতো মানুষ।

সঞ্চয় খরচ করে ফেলা: সঞ্চয় বা টাকা জমানোর দিকে যে আসলে কতটা মনযোগী হওয়া উচিত, এবং একটা টাকা সঞ্চয় না থাকলে যে আসলে কী রকম অসহায় লাগে, আপনাকে সেই শিক্ষাটা দেবে এই ব্যাপারটাই।

মা বাবার কথা না শুনে বিপদে পড়া: একটা নির্দিষ্ট বয়সের পর মা বাবার কথা যেন সন্তান শুনতেই চায় না। ভুলে যায় যে মা বাবার অভিজ্ঞতা তার চেয়ে অনেক বেশি। তাই একবার মা বাবার অবাধ্য হয়ে বিপদে পড়াই উচিত। চোখ খুলে যাবে এতে।

ক্ষতিকর বন্ধুকে আঁকড়ে ধরে রাখা: ক্ষতিকর বন্ধুকে আঁকড়ে ধরে রাখলে একদিন না একদিন সেটা খেল দেখাবেই। প্রতারিত হবেন, খতিগ্রস্ত হবেন। আর একসময়ে বুঝবেন কাদের সাথে বন্ধুত্ব করা উচিত।

আপনার মন্তব্য

আলোচিত