শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!

চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!

প্রকাশিত: ২০১৮-১২-২৫ ১৬:২২:৫৫

   আপডেট: ২০১৮-১২-২৫ ১৬:২৮:২১

তথ্য-প্রযুক্তি ডেস্ক >>

ছোটবেলায় স্কুল পালায়নি এমন মানুষ হয়ত কমই আছেন। স্কুল পালিয়ে দুরন্তপনার সেইসব স্মৃতি আজও অনেককেই নাড়া দেয়।

কিন্তু স্কুল পালানো পড়াশোনায় প্রভাব ফেলে। স্কুলের শৃঙ্খলাও ভঙ্গ হয়। তাই স্কুল পালানো রোধে প্রযুক্তির আশ্রয় নিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

তারা উদ্ভাবন করেছেন স্মার্ট ইউনিফর্ম। এর মাধ্যমে স্কুল শিক্ষার্থীদের ক্লাস ফাঁকি দেওয়া ঠেকানো ও উপস্থিতি নিশ্চিত করা যাবে।

চীনের দক্ষিনাঞ্চলের বিভিন্ন স্কুলে ইতিমধ্যেই ছোট ইলেকট্রনিক চিপওয়ালা স্মার্ট ইউনিফর্মের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

উদ্ভাবকরা জানিয়েছেন, স্মার্ট ইউনিফর্মে থাকা চিপটি স্কুলে ওই শিক্ষার্থী কখন ঢুকলো, কখন বের হলো তার রেকর্ড রাখবে। একইসঙ্গে তার অবস্থানের উপর নজর রাখা যাবে।

চীনের গুইঝৌ প্রদেশের একটি স্কুলের অধ্যক্ষ র‌্যান রুজিয়াং জানান, নভেম্বর থেকে তাদের স্কুলে স্মার্ট ইউনিফর্ম বাধ্যতামূলক করা হয়েছে। ইতিমধ্যে অন্তত ১৪০০ শিক্ষার্থী এই ইউনিফর্ম ব্যবহার শুরু করেছে।

তিনি বলেন, প্রতিদিন স্কুলে ঢোকার সময় স্মার্ট ইউনিফর্ম শিক্ষার্থীর ছবি বা ভিডিও ধারণ করে রাখে। ফলে কোনো শিক্ষার্থীই স্কুল ফাঁকি দিতে পারে না।

চীনের একাধিক গণমাধ্যম জানিয়েছে, গুইঝৌ ও পাশ্ববর্তী গুয়াংশি প্রদেশের অন্তত ১০টি স্কুল তাদের শিক্ষার্থীদের জন্য প্রযুক্তিটি ব্যবহার শুরু করেছে।

অনুমতি ছাড়া কোনো শিক্ষার্থী স্কুলের বাইরে গেলেই স্মার্ট ইউনিফর্ম স্বয়ংক্রিয়ভাবে তাদের সাবধান করছে। এমনকি ইউনিফর্ম খোলার চেষ্টা করলেও সংকেত দিচ্ছে।

তবে স্বাধীন চলাফেরায় স্মার্ট ইউনিফর্ম কোনোভাবে ব্যাঘাত ঘটাচ্ছে কিনা তা নিয়ে কোনো শিক্ষার্থীই এখনো মুখ খোলেনি।

সূত্রঃ টেকশহর।

আপনার মন্তব্য

আলোচিত