শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / আগামী মেয়াদে ক্ষমতায় এলে ৫-জি সেবা চালু হবে: জয়

আগামী মেয়াদে ক্ষমতায় এলে ৫-জি সেবা চালু হবে: জয়

প্রকাশিত: ২০১৮-০৭-২৫ ২১:৩৭:৩৭

তথ্য-প্রযুক্তি ডেস্ক

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আওয়ামী লীগ সরকার আগামী মেয়াদে ক্ষমতায় এলে ফাইভ-জি এর পরীক্ষামূলক কার্যক্রম থেকে বাস্তবায়ন করবে।

বুধবার (২৫ জুলাই) বেলা ১১টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পরীক্ষামূলক ৫-জি (পঞ্চম জেনারেশন) ইন্টারনেট সেবার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জয় বলেন, ফাইভ-জি চালুর ক্ষেত্রে বিশ্বের প্রথম শ্রেণির দেশগুলোর কাতারে থাকবে বাংলাদেশ। এ সেবা এখনই ভোক্তা পর্যায়ে ব্যবহার করা যাবে না। এই সংযোগ শুধু ফাইভ-জি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানগুলো ব্যবহার করতে পারবে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, “ডিজিটাল বাংলাদেশ এবং ভিশন-২০২১” নিয়ে ১০ বছর আগে নির্বাচন করে আমরা ক্ষমতায় আসি। আর আজ আমরা তা বাস্তবায়ন করেছি। আমরা ইন্টারনেটের দাম ৯৯% পর্যন্ত কমিয়েছি। আগে ১জিবি ব্রডব্যান্ডের দাম হাজার ডলারের উপরে ছিল। আর আজকে বিশ্বের মধ্যে বাংলাদেশে ইন্টারনেটের দাম সবচেয়ে কম। আওয়ামী লীগ সরকারের আমলে এসব সম্ভব হয়েছে, এজন্য আমি গর্বিত।

ইন্টারনেটের গতির উন্নয়ন সম্পর্কে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে আমার বাসায় ইন্টারনেটের গতি ১জিবি। সেটাই আমার কাছে অনেক মনে হতো। আর আজ ৫জি ব্যবহার করতে গিয়ে গতি পেলাম ৪জিবি`র ওপরে৷ এটা আমাদের সরকারের সাফল্য।

জয় বলেন, আমি নিজে একজন টেকি। তাই সর্বশেষ প্রযুক্তি নিয়ে আমার আগ্রহ থাকে। সে কারণেই ফোর-জি চালুর পর আমি ৫-জি নিয়ে কাজ শুরু করেছি।

তিনি বলেন, আমরা যখন ক্ষমতায় আসি তখন দেশের প্রযুক্তি খাত অনেক পিছিয়ে ছিল। আমরা অনেকগুলো কর্মসূচি হাতে নেই। এরপর ছয় বছরের মধ্যে ওয়ান, টু, থ্রি ও ফোর-জি চালু করি। যা কোনও দেশ পারেনি।

ফোর-জি চালুতে যারা সহযোগিতা করেছিলেন, তাদের সবাইকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বিটিআরসির সচিব শ্যাম সুন্দর শিকদার, রবির এমডি ও সিইও মাহতাব উদ্দিন, হুয়াওয়ে বাংলাদেশের সিইও ঝ্যাং জেনজুন।

আপনার মন্তব্য

আলোচিত