শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / আগামী মেয়াদে ক্ষমতায় এলে ৫-জি সেবা চালু হবে: জয়

আগামী মেয়াদে ক্ষমতায় এলে ৫-জি সেবা চালু হবে: জয়

প্রকাশিত: ২০১৮-০৭-২৫ ২১:৩৭:৩৭

তথ্য-প্রযুক্তি ডেস্ক

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আওয়ামী লীগ সরকার আগামী মেয়াদে ক্ষমতায় এলে ফাইভ-জি এর পরীক্ষামূলক কার্যক্রম থেকে বাস্তবায়ন করবে।

বুধবার (২৫ জুলাই) বেলা ১১টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পরীক্ষামূলক ৫-জি (পঞ্চম জেনারেশন) ইন্টারনেট সেবার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জয় বলেন, ফাইভ-জি চালুর ক্ষেত্রে বিশ্বের প্রথম শ্রেণির দেশগুলোর কাতারে থাকবে বাংলাদেশ। এ সেবা এখনই ভোক্তা পর্যায়ে ব্যবহার করা যাবে না। এই সংযোগ শুধু ফাইভ-জি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানগুলো ব্যবহার করতে পারবে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, “ডিজিটাল বাংলাদেশ এবং ভিশন-২০২১” নিয়ে ১০ বছর আগে নির্বাচন করে আমরা ক্ষমতায় আসি। আর আজ আমরা তা বাস্তবায়ন করেছি। আমরা ইন্টারনেটের দাম ৯৯% পর্যন্ত কমিয়েছি। আগে ১জিবি ব্রডব্যান্ডের দাম হাজার ডলারের উপরে ছিল। আর আজকে বিশ্বের মধ্যে বাংলাদেশে ইন্টারনেটের দাম সবচেয়ে কম। আওয়ামী লীগ সরকারের আমলে এসব সম্ভব হয়েছে, এজন্য আমি গর্বিত।

ইন্টারনেটের গতির উন্নয়ন সম্পর্কে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে আমার বাসায় ইন্টারনেটের গতি ১জিবি। সেটাই আমার কাছে অনেক মনে হতো। আর আজ ৫জি ব্যবহার করতে গিয়ে গতি পেলাম ৪জিবি`র ওপরে৷ এটা আমাদের সরকারের সাফল্য।

জয় বলেন, আমি নিজে একজন টেকি। তাই সর্বশেষ প্রযুক্তি নিয়ে আমার আগ্রহ থাকে। সে কারণেই ফোর-জি চালুর পর আমি ৫-জি নিয়ে কাজ শুরু করেছি।

তিনি বলেন, আমরা যখন ক্ষমতায় আসি তখন দেশের প্রযুক্তি খাত অনেক পিছিয়ে ছিল। আমরা অনেকগুলো কর্মসূচি হাতে নেই। এরপর ছয় বছরের মধ্যে ওয়ান, টু, থ্রি ও ফোর-জি চালু করি। যা কোনও দেশ পারেনি।

ফোর-জি চালুতে যারা সহযোগিতা করেছিলেন, তাদের সবাইকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বিটিআরসির সচিব শ্যাম সুন্দর শিকদার, রবির এমডি ও সিইও মাহতাব উদ্দিন, হুয়াওয়ে বাংলাদেশের সিইও ঝ্যাং জেনজুন।

আপনার মন্তব্য

আলোচিত