শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে

চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে

প্রকাশিত: ২০১৮-০৭-২২ ১২:০২:০৪

অনলাইন ডেস্ক

এবার দিন শেষ সাদাকালো এক্স-রের ।চিকিৎসা বিজ্ঞানে প্রযুক্তির কল্যাণে এখন থেকে রঙিন রঞ্জন রশ্মি দেখা যাবে । পাশাপাশি থ্রি-ডি অর্থাৎ ত্রিমাত্রিক এক্স-রের মাধ্যমেও চিকিৎসা সেবা নিতে পারবেন রোগীরা।নিউজিল্যান্ডের কয়েকজন বিজ্ঞানী এর আবিস্কার করেন ।খবর দ্য নিউইয়র্ক টাইমস।

মার্কিন যুক্তরাষ্ট্রের গন্যমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, ইউরোপের সার্ন ফিজিক্স ল্যাবের কয়েকজন গবেষক মিলে রঙিন ও থ্রি-ডি এক্স-রে প্রযুক্তি উদ্ভাবন করেন। পার্টিকেল ট্র্যাকিং টেকনোলজির সাহায্যে এই পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। হিগস-বোসন কণার অনুসন্ধানকারী বিখ্যাত লার্জ হ্যাড্রন কোলাইডারের সাহায্যেই চিকিৎসা বিজ্ঞানে যোগ হয়েছে নতুন এই আবিষ্কার।

সার্ন ফিজিক্স ল্যাবটি জানিয়েছে, এই রঙিন এক্স-রে থেকে আরও পরিষ্কার ও নিখুঁত ছবি পাওয়া যাবে। যার ফলে রোগ নির্ণয় আরও নিখুঁত হবে।

এই রঙিন ও দ্বিমাত্রিক এক্স-রে নিয়ে গবেষকরা বলেছেন, আগে চিকিৎসা বিজ্ঞানে দ্বিমাত্রিক এক্স-রে করে দেহের অস্থি বা পেশীর যে ছবি পাওয়া যেত, তার চেয়ে আরও নিখুঁত ও চকচকে রঞ্জন রশ্মি পাওয়া যাবে এই নতুন পদ্ধতিতে। এ থেকে আরও ভালো করে রোগ নির্ণয় করা যাবে। হাড়ের ক্যান্সারের চিকিৎসা করতে রঙিন ও থ্রি-ডি এক্স-রে যুগান্তকারী ভুমিকা পালন করবে।

আপনার মন্তব্য

আলোচিত