শিরোনাম

  আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে

চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে

প্রকাশিত: ২০১৮-০৭-২২ ১২:০২:০৪

অনলাইন ডেস্ক

এবার দিন শেষ সাদাকালো এক্স-রের ।চিকিৎসা বিজ্ঞানে প্রযুক্তির কল্যাণে এখন থেকে রঙিন রঞ্জন রশ্মি দেখা যাবে । পাশাপাশি থ্রি-ডি অর্থাৎ ত্রিমাত্রিক এক্স-রের মাধ্যমেও চিকিৎসা সেবা নিতে পারবেন রোগীরা।নিউজিল্যান্ডের কয়েকজন বিজ্ঞানী এর আবিস্কার করেন ।খবর দ্য নিউইয়র্ক টাইমস।

মার্কিন যুক্তরাষ্ট্রের গন্যমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, ইউরোপের সার্ন ফিজিক্স ল্যাবের কয়েকজন গবেষক মিলে রঙিন ও থ্রি-ডি এক্স-রে প্রযুক্তি উদ্ভাবন করেন। পার্টিকেল ট্র্যাকিং টেকনোলজির সাহায্যে এই পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। হিগস-বোসন কণার অনুসন্ধানকারী বিখ্যাত লার্জ হ্যাড্রন কোলাইডারের সাহায্যেই চিকিৎসা বিজ্ঞানে যোগ হয়েছে নতুন এই আবিষ্কার।

সার্ন ফিজিক্স ল্যাবটি জানিয়েছে, এই রঙিন এক্স-রে থেকে আরও পরিষ্কার ও নিখুঁত ছবি পাওয়া যাবে। যার ফলে রোগ নির্ণয় আরও নিখুঁত হবে।

এই রঙিন ও দ্বিমাত্রিক এক্স-রে নিয়ে গবেষকরা বলেছেন, আগে চিকিৎসা বিজ্ঞানে দ্বিমাত্রিক এক্স-রে করে দেহের অস্থি বা পেশীর যে ছবি পাওয়া যেত, তার চেয়ে আরও নিখুঁত ও চকচকে রঞ্জন রশ্মি পাওয়া যাবে এই নতুন পদ্ধতিতে। এ থেকে আরও ভালো করে রোগ নির্ণয় করা যাবে। হাড়ের ক্যান্সারের চিকিৎসা করতে রঙিন ও থ্রি-ডি এক্স-রে যুগান্তকারী ভুমিকা পালন করবে।

আপনার মন্তব্য

আলোচিত