শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে

চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে

প্রকাশিত: ২০১৮-০৭-২২ ১২:০২:০৪

অনলাইন ডেস্ক

এবার দিন শেষ সাদাকালো এক্স-রের ।চিকিৎসা বিজ্ঞানে প্রযুক্তির কল্যাণে এখন থেকে রঙিন রঞ্জন রশ্মি দেখা যাবে । পাশাপাশি থ্রি-ডি অর্থাৎ ত্রিমাত্রিক এক্স-রের মাধ্যমেও চিকিৎসা সেবা নিতে পারবেন রোগীরা।নিউজিল্যান্ডের কয়েকজন বিজ্ঞানী এর আবিস্কার করেন ।খবর দ্য নিউইয়র্ক টাইমস।

মার্কিন যুক্তরাষ্ট্রের গন্যমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, ইউরোপের সার্ন ফিজিক্স ল্যাবের কয়েকজন গবেষক মিলে রঙিন ও থ্রি-ডি এক্স-রে প্রযুক্তি উদ্ভাবন করেন। পার্টিকেল ট্র্যাকিং টেকনোলজির সাহায্যে এই পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। হিগস-বোসন কণার অনুসন্ধানকারী বিখ্যাত লার্জ হ্যাড্রন কোলাইডারের সাহায্যেই চিকিৎসা বিজ্ঞানে যোগ হয়েছে নতুন এই আবিষ্কার।

সার্ন ফিজিক্স ল্যাবটি জানিয়েছে, এই রঙিন এক্স-রে থেকে আরও পরিষ্কার ও নিখুঁত ছবি পাওয়া যাবে। যার ফলে রোগ নির্ণয় আরও নিখুঁত হবে।

এই রঙিন ও দ্বিমাত্রিক এক্স-রে নিয়ে গবেষকরা বলেছেন, আগে চিকিৎসা বিজ্ঞানে দ্বিমাত্রিক এক্স-রে করে দেহের অস্থি বা পেশীর যে ছবি পাওয়া যেত, তার চেয়ে আরও নিখুঁত ও চকচকে রঞ্জন রশ্মি পাওয়া যাবে এই নতুন পদ্ধতিতে। এ থেকে আরও ভালো করে রোগ নির্ণয় করা যাবে। হাড়ের ক্যান্সারের চিকিৎসা করতে রঙিন ও থ্রি-ডি এক্স-রে যুগান্তকারী ভুমিকা পালন করবে।

আপনার মন্তব্য

আলোচিত