শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / লালসা থেকে বেরিয়ে দূরদৃষ্টি সম্পন্ন হও: ড. ইউনুস

লালসা থেকে বেরিয়ে দূরদৃষ্টি সম্পন্ন হও: ড. ইউনুস

প্রকাশিত: ২০১৮-০৬-২৮ ১৭:০৬:২১

ইউএনবি, বেঙ্গালুর

লোভ-লালসা থেকে বেরিয়ে এসে সবাইকে সামনের দিকে দুরদৃষ্টি দেয়ার আহ্বান জানিয়েছেন নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মাদ ইউনুস।

বৃহস্পতিবার বেঙ্গালুরে ইনফসিস ইলেকট্রনিক সিটি ক্যাম্পাসে অষ্টম সামাজিক ব্যবসা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে ইউনুস বলেন, আজকাল মানুষের একমাত্র লক্ষ্যই হলো মুনাফা অর্জন। তারা দিনদিন মুনাফাচালিত রোবট হয়ে উঠছে। মুনাফা গুরুত্বপূর্ণ ‍কিন্তু সেই সাথে আমাদের দুরদৃষ্টি সম্পন্ন মনোভাবও থাকা প্রয়োজন।

বিশ্ব জনসংখ্যার মাত্র এক শতাংশ মানুষ বিশ্বের ৭৩ শতাংশ সম্পদ ভোগ করছে জানিয়ে ইউনুস বলেন, লালসাই আমাদের গ্রাস করে এবং সর্বত্র দ্বন্দ্বের সৃষ্টি করে।

তিনি বলেন, প্রযুক্তি আমাদের জন্য আশীর্বাদ ও অবিশাপ দুটিই। নতুন যন্ত্রপাতির কারণেই অনেক যুবক আজ বেকার, অনেকেই তাদের চাকরি হারিয়েছেন। সত্য তো এটাই মানুষের ব্যবহারের উপরই নির্ভর করে প্রযুক্তি অভিশাপ নাকি আশীর্বাদ।

ড. ইউনুস বলেন, সামাজিক ব্যবসা এমন একটি ব্যবস্থা যেখানে সমাজের সেবা করার পাশাপাশি মুনাফা অর্জন করা যায় এবং দারিদ্র্য দূর করা যায়।

মানুষের সমাধানের সাধ্যের বাহিরে কোনো সমস্যা নেই বলেও মন্তব্য করেন এ নোবেল বিজয়ী অধ্যাপক।

বিশ্বের ৪২টি দেশ থেকে ১২০০ জনেরও বেশী প্রতিনিধি সামাজিক ব্যবসা দিবসের এই অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য নিবন্ধন করেন।

অন্যান্য বছরের মতো সামাজিক ব্যবসা দিবস ২০১৮- এর লক্ষ্য হচ্ছে সমাজের সমস্যা সমাধানে ভূমিকা রাখে এমন নতুন নতুন কর্মপরিকল্পনা বা ধারণা ও অভিজ্ঞতা আদান প্রদান করা।

আপনার মন্তব্য

আলোচিত