শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / লালসা থেকে বেরিয়ে দূরদৃষ্টি সম্পন্ন হও: ড. ইউনুস

লালসা থেকে বেরিয়ে দূরদৃষ্টি সম্পন্ন হও: ড. ইউনুস

প্রকাশিত: ২০১৮-০৬-২৮ ১৭:০৬:২১

ইউএনবি, বেঙ্গালুর

লোভ-লালসা থেকে বেরিয়ে এসে সবাইকে সামনের দিকে দুরদৃষ্টি দেয়ার আহ্বান জানিয়েছেন নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মাদ ইউনুস।

বৃহস্পতিবার বেঙ্গালুরে ইনফসিস ইলেকট্রনিক সিটি ক্যাম্পাসে অষ্টম সামাজিক ব্যবসা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে ইউনুস বলেন, আজকাল মানুষের একমাত্র লক্ষ্যই হলো মুনাফা অর্জন। তারা দিনদিন মুনাফাচালিত রোবট হয়ে উঠছে। মুনাফা গুরুত্বপূর্ণ ‍কিন্তু সেই সাথে আমাদের দুরদৃষ্টি সম্পন্ন মনোভাবও থাকা প্রয়োজন।

বিশ্ব জনসংখ্যার মাত্র এক শতাংশ মানুষ বিশ্বের ৭৩ শতাংশ সম্পদ ভোগ করছে জানিয়ে ইউনুস বলেন, লালসাই আমাদের গ্রাস করে এবং সর্বত্র দ্বন্দ্বের সৃষ্টি করে।

তিনি বলেন, প্রযুক্তি আমাদের জন্য আশীর্বাদ ও অবিশাপ দুটিই। নতুন যন্ত্রপাতির কারণেই অনেক যুবক আজ বেকার, অনেকেই তাদের চাকরি হারিয়েছেন। সত্য তো এটাই মানুষের ব্যবহারের উপরই নির্ভর করে প্রযুক্তি অভিশাপ নাকি আশীর্বাদ।

ড. ইউনুস বলেন, সামাজিক ব্যবসা এমন একটি ব্যবস্থা যেখানে সমাজের সেবা করার পাশাপাশি মুনাফা অর্জন করা যায় এবং দারিদ্র্য দূর করা যায়।

মানুষের সমাধানের সাধ্যের বাহিরে কোনো সমস্যা নেই বলেও মন্তব্য করেন এ নোবেল বিজয়ী অধ্যাপক।

বিশ্বের ৪২টি দেশ থেকে ১২০০ জনেরও বেশী প্রতিনিধি সামাজিক ব্যবসা দিবসের এই অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য নিবন্ধন করেন।

অন্যান্য বছরের মতো সামাজিক ব্যবসা দিবস ২০১৮- এর লক্ষ্য হচ্ছে সমাজের সমস্যা সমাধানে ভূমিকা রাখে এমন নতুন নতুন কর্মপরিকল্পনা বা ধারণা ও অভিজ্ঞতা আদান প্রদান করা।

আপনার মন্তব্য

আলোচিত