শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / লালসা থেকে বেরিয়ে দূরদৃষ্টি সম্পন্ন হও: ড. ইউনুস

লালসা থেকে বেরিয়ে দূরদৃষ্টি সম্পন্ন হও: ড. ইউনুস

প্রকাশিত: ২০১৮-০৬-২৮ ১৭:০৬:২১

ইউএনবি, বেঙ্গালুর

লোভ-লালসা থেকে বেরিয়ে এসে সবাইকে সামনের দিকে দুরদৃষ্টি দেয়ার আহ্বান জানিয়েছেন নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মাদ ইউনুস।

বৃহস্পতিবার বেঙ্গালুরে ইনফসিস ইলেকট্রনিক সিটি ক্যাম্পাসে অষ্টম সামাজিক ব্যবসা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে ইউনুস বলেন, আজকাল মানুষের একমাত্র লক্ষ্যই হলো মুনাফা অর্জন। তারা দিনদিন মুনাফাচালিত রোবট হয়ে উঠছে। মুনাফা গুরুত্বপূর্ণ ‍কিন্তু সেই সাথে আমাদের দুরদৃষ্টি সম্পন্ন মনোভাবও থাকা প্রয়োজন।

বিশ্ব জনসংখ্যার মাত্র এক শতাংশ মানুষ বিশ্বের ৭৩ শতাংশ সম্পদ ভোগ করছে জানিয়ে ইউনুস বলেন, লালসাই আমাদের গ্রাস করে এবং সর্বত্র দ্বন্দ্বের সৃষ্টি করে।

তিনি বলেন, প্রযুক্তি আমাদের জন্য আশীর্বাদ ও অবিশাপ দুটিই। নতুন যন্ত্রপাতির কারণেই অনেক যুবক আজ বেকার, অনেকেই তাদের চাকরি হারিয়েছেন। সত্য তো এটাই মানুষের ব্যবহারের উপরই নির্ভর করে প্রযুক্তি অভিশাপ নাকি আশীর্বাদ।

ড. ইউনুস বলেন, সামাজিক ব্যবসা এমন একটি ব্যবস্থা যেখানে সমাজের সেবা করার পাশাপাশি মুনাফা অর্জন করা যায় এবং দারিদ্র্য দূর করা যায়।

মানুষের সমাধানের সাধ্যের বাহিরে কোনো সমস্যা নেই বলেও মন্তব্য করেন এ নোবেল বিজয়ী অধ্যাপক।

বিশ্বের ৪২টি দেশ থেকে ১২০০ জনেরও বেশী প্রতিনিধি সামাজিক ব্যবসা দিবসের এই অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য নিবন্ধন করেন।

অন্যান্য বছরের মতো সামাজিক ব্যবসা দিবস ২০১৮- এর লক্ষ্য হচ্ছে সমাজের সমস্যা সমাধানে ভূমিকা রাখে এমন নতুন নতুন কর্মপরিকল্পনা বা ধারণা ও অভিজ্ঞতা আদান প্রদান করা।

আপনার মন্তব্য

আলোচিত