শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / চালু হলো বাইসাইকেল শেয়ারিং সেবা

চালু হলো বাইসাইকেল শেয়ারিং সেবা

প্রকাশিত: ২০১৮-০৬-২০ ১৫:৫৫:২৬

নিউজ ডেস্ক

দেশে প্রথমবারের মতো চালু হয়েছে স্মার্টফোনের অ্যাপ ভিত্তিক বাইসাইকেল শেয়ারিং সেবা ‘জোবাইক’। গত ১৯ জুন (মঙ্গলবার)  কক্সবাজারে পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করা হয়েছে।

কক্সবাজারকে কেনো প্রথমে বেছে নেওয়া হলো এ প্রসঙ্গে জোবাইকের প্রতিষ্ঠাতা মেহেদী রেজা বলেন, যেহেতু পর্যটন নগরী তাই দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণ সহজ করতেই আমাদের এই উদ্যোগ। স্বল্প দূরত্বে পরিবশে বান্ধব বাইসাইকেল সেবা পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করবে এবং সেই সাথে দেশের যোগাযোগ ব্যবস্থার ডিজিটালাইজেশনে জোবাইক ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

জোবাইকের স্মার্ট এই সাইকেলের সঙ্গে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি। লক খোলার জন্য অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যাবে। পরীক্ষামূলক পর্যায়ে কক্সবাজারের কলাতলী, সুগন্ধা এবং লাবণী পয়েন্ট থেকে এই সেবা নেওয়া যাবে।  ছেলে-মেয়ে উভয়ের ব্যবহার উপযোগী করে তৈরি করা হয়েছে এ বাইসাইকেলগুলো।

আপনার মন্তব্য

আলোচিত