শিরোনাম

  ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ
প্রচ্ছদ / তথ্য-প্রযুক্তি / ১৫০ দেশে সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত ২ লাখ কম্পিউটার

১৫০ দেশে সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত ২ লাখ কম্পিউটার

প্রকাশিত: ২০১৭-০৫-১৪ ২১:০১:০৭

   আপডেট: ২০১৭-০৫-১৪ ২৩:৩৮:৪০

তথ্য প্রযুক্তি ডেস্ক

ইউরোপের নিরাপত্তা সংস্থা ইউরোপোল বলছে, শুক্রবারের সাইবার হামলায় সারা পৃথিবীতে ১৫০টি দেশের ২ লাখ কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়েছে।এত বড় মাত্রার সাইবার হামলা সারা বিশ্বে এখন পর্যন্ত হয় নি, বলে মনে করছে ইউরোপোল। খবর বিবিসির


ব্রিটেনের আইটিভিকে দেয়া সাক্ষাৎকারে ইউরোপোলের প্রধান রব ওয়েইনরাইট বলেছেন, 'যে মাত্রায় এই সাইবার হামলা হয়েছে তা আগে কখনো ঘটেনি। রব সোমবার সকালে আরেকদফা হামলা হতে পারে বলেও সতর্ক করেন।

যে দেশগুলো সবচেয়ে বেশি সাইবার হামলার শিকার হয়েছে তার মধ্যে নাজুক অবস্থানে রয়েছে ব্রিটেন এবং রাশিয়া।

রব ওয়েইনরাইট আরো জানান, হ্যাকাররা বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান ও কর্পোরেশনগুলোকে 'ম্যালওয়্যার' দিয়ে নিশানা করা শুরু করেছে।

যে কম্পিউটারে সাইবার হামলায় আক্রান্ত হচ্ছেন তার ব্যবহারকারী কোন ফাইল খুলতে পারেন না, এবং সেগুলো আটকে দিয়ে কম্পিউটারের পর্দায় একটি বার্তার ভেসে উঠছে যার মাধ্যমে 'মুক্তিপণ' হিসেবে টাকা দাবি করা হচ্ছে।

এই হ্যাকিং-এর সাথে জড়িত বিটকয়েন একাউন্টগুলো পরীক্ষা করে দেখা গেছে হ্যাকাররা শতাধিক ক্ষেত্রে অর্থ আদায় করে নিয়েছে এবং এর পরিমাণ প্রায় ৩০ হাজার ডলার।

রব ওয়েইনরাইটের মতে, এই র‌্যানসমওয়্যারটি নতুন ধরণের, কারণ এটা একটা ভাইরাসের সাথে একসাথে কাজ করছে, ফলে একটি কম্পিউটার হামলার শিকার হলে তা স্বয়ংক্রিয়ভাবে পুরো সিস্টেমে ছড়িয়ে যাচ্ছে।

এছাড়া উইন্ডোস ইউজাররা এই ক্ষতির সম্মুখীন হচ্ছেন। আপনি যদি Windows XP / 8 / Server 2008 এর ব্যবহার করে থাকেন এক্ষুনি মাইক্রোসফট থেকে এই লেটেস্ট আপডেটটি ইন্সটল করুন।

আপনার মন্তব্য

আলোচিত