আজ রবিবার, | ১৯ নভেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিশ্বসুন্দরী হলেন ভারতের মেডিক্যালের ছাত্রী মানুসি চিল্লার   অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা   ট্রাকের চাপায় বান্দরবানে এক শিক্ষকের মৃত্যু   ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন   রাবিতে ছাত্রী অপহরণের ঘটনায় বামপন্থী ও শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ঘেরাও   হিল ভ্যালি প্রোডাকশন নিয়ে এসেছে চাকমা গান   রংপুরে তাণ্ডব: ৭ দিনেও গ্রেফতার হয়নি ‘মূল হোতারা’   রুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   জেএসএস নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে ঢাকা শাহবাগে বিক্ষোভ মিছিল   রিপনা চাকমা\'র জীবনের গল্প : কৃষ্ণ এম. চাকমা   উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর   জেএসএস নেতা কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার,ধর-পাকড় ও হয়রানির প্রতিবাদে বিক্ষোভ   রংপুরে সাম্প্রদায়িক তাণ্ডব: ২ ইউপি সদস্য আটক   রুনা লায়লার জন্মদিন আজ   পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া   নিউজিল্যান্ডের বিদায়, ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু   রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম   উস্কানিমূলক লিফলেট বিতরণকালে ৪ রোহিঙ্গা আটক   বৃষ্টি হতে পারে আরো ২ দিন

১৫০ দেশে সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত ২ লাখ কম্পিউটার

প্রকাশিত: ২০১৭-০৫-১৪ ২১:০১:০৭

   আপডেট: ২০১৭-০৫-১৪ ২৩:৩৮:৪০

তথ্য প্রযুক্তি ডেস্ক

ইউরোপের নিরাপত্তা সংস্থা ইউরোপোল বলছে, শুক্রবারের সাইবার হামলায় সারা পৃথিবীতে ১৫০টি দেশের ২ লাখ কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়েছে।এত বড় মাত্রার সাইবার হামলা সারা বিশ্বে এখন পর্যন্ত হয় নি, বলে মনে করছে ইউরোপোল। খবর বিবিসির


ব্রিটেনের আইটিভিকে দেয়া সাক্ষাৎকারে ইউরোপোলের প্রধান রব ওয়েইনরাইট বলেছেন, 'যে মাত্রায় এই সাইবার হামলা হয়েছে তা আগে কখনো ঘটেনি। রব সোমবার সকালে আরেকদফা হামলা হতে পারে বলেও সতর্ক করেন।

যে দেশগুলো সবচেয়ে বেশি সাইবার হামলার শিকার হয়েছে তার মধ্যে নাজুক অবস্থানে রয়েছে ব্রিটেন এবং রাশিয়া।

রব ওয়েইনরাইট আরো জানান, হ্যাকাররা বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান ও কর্পোরেশনগুলোকে 'ম্যালওয়্যার' দিয়ে নিশানা করা শুরু করেছে।

যে কম্পিউটারে সাইবার হামলায় আক্রান্ত হচ্ছেন তার ব্যবহারকারী কোন ফাইল খুলতে পারেন না, এবং সেগুলো আটকে দিয়ে কম্পিউটারের পর্দায় একটি বার্তার ভেসে উঠছে যার মাধ্যমে 'মুক্তিপণ' হিসেবে টাকা দাবি করা হচ্ছে।

এই হ্যাকিং-এর সাথে জড়িত বিটকয়েন একাউন্টগুলো পরীক্ষা করে দেখা গেছে হ্যাকাররা শতাধিক ক্ষেত্রে অর্থ আদায় করে নিয়েছে এবং এর পরিমাণ প্রায় ৩০ হাজার ডলার।

রব ওয়েইনরাইটের মতে, এই র‌্যানসমওয়্যারটি নতুন ধরণের, কারণ এটা একটা ভাইরাসের সাথে একসাথে কাজ করছে, ফলে একটি কম্পিউটার হামলার শিকার হলে তা স্বয়ংক্রিয়ভাবে পুরো সিস্টেমে ছড়িয়ে যাচ্ছে।

এছাড়া উইন্ডোস ইউজাররা এই ক্ষতির সম্মুখীন হচ্ছেন। আপনি যদি Windows XP / 8 / Server 2008 এর ব্যবহার করে থাকেন এক্ষুনি মাইক্রোসফট থেকে এই লেটেস্ট আপডেটটি ইন্সটল করুন।

আপনার মন্তব্য

আলোচিত