আজ বুধবার, | ২৩ আগস্ট ২০১৭ ইং

শিরোনাম

  প্যারিসে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত   বাংলাদেশ হাই-কমিশন অটোয়ায় জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন   বার্লিনে সুন্দরবন রক্ষা এবং বাংলাদেশের বিকল্প জ্বালানী সম্ভাবনা শীর্ষক ইউরোপীয় সম্মেলন   কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আদিবাসী শিক্ষার্থীরা আদিবাসী দিবস পালন করেছে   সমান অধিকার নিয়ে বেঁচে থাকতে হলে সংগ্রাম চাইঃ সন্তু লারমা   আদিবাসী মানুষরা লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করবে:ঊষাতন তালুকদার   আজ বিশ্ব আদিবাসী দিবস   রাত পোহালেই আন্তর্জাতিক আদিবাসী দিবস   ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু   লংগদুতে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৬ জন সেটেলার বাঙ্গালি কারাগারে   টেকসই উন্নয়ন অভীষ্ট ও বাংলাদেশের আদিবাসী নারী   ফ্রান্সের ,প্যারিসে সংঘদান ও অষ্টপরিষ্কার দান অনুষ্ঠিত   বাঙালি নারীদের চেয়ে আদিবাসী নারীরা জাতিগতভাবে অধিক নিপীড়নের শিকারঃসন্তু লারমা   আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাংলাদেশ আদিবাসী ফোরামের যেসব দাবী রয়েছে   পাহাড়ে ক্ষুধা ও অভাবের হাহাকার অথচ সরকার উন্নয়নের অহংকারে ভাসছেঃ সন্তু লারমা   সংখ্যালঘু নির্যাতনকারীকে মনোনয়ন দিলে ভোট বর্জন:রানা দাশগুপ্ত   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৬ আগস্ট ডেইলি স্টার সেন্টারে আলোচনা সভা   রাংগামাটি রাজবন বিহারে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৫ আগস্ট ঢাকা হোটেল সুন্দরবনে সংবাদ সম্মেলন   ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: ৭ আগস্ট আবেদন শুরু

স্মার্টফোন ঘুম কেড়ে নিচ্ছে শিশুদের

প্রকাশিত: ২০১৭-০৪-১৯ ০৯:২৮:৩৬

অনলাইন ডেস্ক

স্মার্টফোন এবং ট্যাবলেট নিয়ে বেশি সময় কাটানো বাচ্চারা অন্যদের তুলনায় কম ঘুমায়। দিনে এক ঘণ্টা মোবাইল ফোন ও ট্যাবলেটের টাচস্ক্রীন নিয়ে নাড়াচাড়ার কারণে দৈনিক অন্তত ১৫ মিনিটের ঘুম কমে যায় বাচ্চাদের।

গবেষকেরা বলছেন, এসব ডিভাইস থেকে নীল রঙের এরকম এক আলো বিচ্ছুরিত হয় যা মানুষের ঘুমানোর ক্ষমতা নষ্ট করে দেয়। মূলত এ কারণেই ঘুম কমে যায় বাচ্চাদের।

যদিও এসব শিশুদের শরীরের পেশী নাড়ানোর দক্ষতা এর ফলে বেড়ে যেতে পারে।

সম্প্রতি ইউনিভার্সিটি অব লন্ডনের নতুন এক বৈজ্ঞানিক গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

তিন বছরের কম বয়েসী ৭১৫ জন বাচ্চার মা-বাবার ওপর গবেষণা চালানো হয়। এই বাচ্চারা রাতে কম ঘুমায়, কিন্তু দিনে তা পুষিয়ে নেয়।

এখন গবেষক চিকিৎসক টিম স্মিথ বলছেন, এই বয়েসী বাচ্চাদের বিকাশের জন্য ঘুম ভীষণ জরুরি। ফলে প্রতি মিনিটের গুরুত্ব অসীম।
সেজন্য বিশেষ করে ঘুমানোর আগে বাচ্চাদের হাতে স্মার্টফোন কম দেয়া এবং বয়স উপযোগী শারীরিক কসরতের পরামর্শ দেন চিকিৎসক।

তবে, তিনি এও বলেছেন, টাচস্ক্রীনের কারণে ঘুম কমে যাওয়া নিয়ে যে ফলাফল শিশুদের মধ্যে দেখা গেছে, একই ঘটনা বড়দের সাথে ঘটে কিনা তা এখনো নিশ্চিত নন তারা।

সূত্র : বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত