আজ শনিবার, | ২১ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  কুমিল্লায় বিশ্ব শান্তি প্যাগোডা উদ্বোধন   আগামীকাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু   নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানালেন \'উন্দুচ্যে বৈদ্য\'   বান্দরবানে জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক ক্যবামং মারমা পুনরায় উপজেলা চেয়ারম্যানে দায়িত্ব নিলেন   রোহিঙ্গাদের সংক্রামক রোগ পার্বত্য চট্টগ্রামে ছড়িয়ে পড়তে পারে || বিশেষজ্ঞদের কড়া সতর্ক   বৃষ্টি হতে পারে সারাদেশে, তিন নম্বর সংকেত দেখিয়ে যাওয়ার বুলেটিন   শিক্ষক এবং শিক্ষকতা || মুহম্মদ জাফর ইকবাল   ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু   মিয়ানমারের বিলাসবহুল হোটেল অগ্নিকান্ডে পুড়ে ছাই   যারা সন্ত্রাসের সাথে জড়িত তাদের ধর্ম পরিচয় আর থাকেনাঃ দলাই লামা   বিশ্বের সবচেয়ে বেশি শীত যেখানে   মন্ট্রিয়লে রোহিঙ্গাদের সহায়তায় চ্যারেটি ফান্ড ‘রেইজিং গালা’   বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার   ঢাবির \'ক\' ও \'চ\' ইউনিটের ফল প্রকাশ   দেশে ফিরেছেন খালেদা জিয়া   শ্যামা পূজা বৃহস্পতিবার   মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় চীনে আদিবাসীদের থামি পড়ে অংশগ্রহণ করবেন জেসিয়া ইসলাম   সন্ত্রাসীদের ধরতে শীঘ্রই তিন পার্বত্য জেলায় র‍্যাবের নতুন ইউনিট যাচ্ছে   পূর্ণ্য তীর্থ পূর্ব বিনাজুরী গ্রামের নিয়তি রানী বড়ুয়া চলে গেলেন না ফেরার দেশে   বেরোবির প্রভাষক পদে মাহমুদুলকে নিয়োগ দিতে উচ্চ আদালতের নির্দেশ

স্মার্টফোন ঘুম কেড়ে নিচ্ছে শিশুদের

প্রকাশিত: ২০১৭-০৪-১৯ ০৯:২৮:৩৬

অনলাইন ডেস্ক

স্মার্টফোন এবং ট্যাবলেট নিয়ে বেশি সময় কাটানো বাচ্চারা অন্যদের তুলনায় কম ঘুমায়। দিনে এক ঘণ্টা মোবাইল ফোন ও ট্যাবলেটের টাচস্ক্রীন নিয়ে নাড়াচাড়ার কারণে দৈনিক অন্তত ১৫ মিনিটের ঘুম কমে যায় বাচ্চাদের।

গবেষকেরা বলছেন, এসব ডিভাইস থেকে নীল রঙের এরকম এক আলো বিচ্ছুরিত হয় যা মানুষের ঘুমানোর ক্ষমতা নষ্ট করে দেয়। মূলত এ কারণেই ঘুম কমে যায় বাচ্চাদের।

যদিও এসব শিশুদের শরীরের পেশী নাড়ানোর দক্ষতা এর ফলে বেড়ে যেতে পারে।

সম্প্রতি ইউনিভার্সিটি অব লন্ডনের নতুন এক বৈজ্ঞানিক গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

তিন বছরের কম বয়েসী ৭১৫ জন বাচ্চার মা-বাবার ওপর গবেষণা চালানো হয়। এই বাচ্চারা রাতে কম ঘুমায়, কিন্তু দিনে তা পুষিয়ে নেয়।

এখন গবেষক চিকিৎসক টিম স্মিথ বলছেন, এই বয়েসী বাচ্চাদের বিকাশের জন্য ঘুম ভীষণ জরুরি। ফলে প্রতি মিনিটের গুরুত্ব অসীম।
সেজন্য বিশেষ করে ঘুমানোর আগে বাচ্চাদের হাতে স্মার্টফোন কম দেয়া এবং বয়স উপযোগী শারীরিক কসরতের পরামর্শ দেন চিকিৎসক।

তবে, তিনি এও বলেছেন, টাচস্ক্রীনের কারণে ঘুম কমে যাওয়া নিয়ে যে ফলাফল শিশুদের মধ্যে দেখা গেছে, একই ঘটনা বড়দের সাথে ঘটে কিনা তা এখনো নিশ্চিত নন তারা।

সূত্র : বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত