শিরোনাম

  গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার   আজ বিশ্ব মানবাধিকার দিবস   নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য যেসব মার্কা দেওয়া হচ্ছে...   নির্বাচনে প্রচার-প্রচারণায় সকল প্রার্থীদের যা যা মেনে চলতে হবে   নির্বাচনে গাড়ি প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার   দেশে ৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি   পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার জন্য শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া উচিত
প্রচ্ছদ / ফিচার / হাজার কোটি বাজেটে বিশাল আকারে গৌতম বুদ্ধের মূর্তি বানাবে ভারত

হাজার কোটি বাজেটে বিশাল আকারে গৌতম বুদ্ধের মূর্তি বানাবে ভারত

প্রকাশিত: ২০১৮-১১-২৪ ১০:১৪:১৬

   আপডেট: ২০১৮-১১-২৪ ১০:২৬:২০

প্রতীকী ছবি।

নিউজ ডেস্ক

সম্প্রতি ২৯৯০ কোটি টাকা খরচ করে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি উন্মোচন করেছে ভারত।

গুজরাটের কেওড়িয়াতে নর্মদা নদীর ওপর তৈরি করা হয়েছে ভারতের ‘লৌহ মানব’ সর্দার বল্লভ ভাই পাটেলের মূর্তিটি।

এ মূর্তি উন্মোচনের পর ব্যাপক আলোচিত ও সমালোচিত ভারতের সরকার।

সেই আলোচনা শেষ হতে না হতেই জানা গেল এমন আরেকটি মূর্তি তৈরি হতে চলেছে ভারতে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভিতে প্রকাশ, সর্দার বল্লভ ভাই প্যাটেলের ১৮২ মিটার উচু মূর্তির পর এবার আরও এক বিরাট আকারের মূর্তি পেতে পারে গুজরাট।

আর সে মূর্তিটি হবে বৌদ্ধধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের। ইতিমধ্যে সংখ্যকায়া নামে একটি সংগঠন বুদ্ধের মূর্তি তৈরিতে কাজ শুরু করে দিয়েছে।

সংস্থাটি বুদ্ধের মতাদর্শ চর্চার কাজ করে থাকে।

এনডিটিভি জানিয়েছে, গতকাল (বৃহস্পতিবার) দেশটির সরকারের কাছে বুদ্ধের মূর্তি তৈরির জন্য জমি চেয়েছে সংস্থাটি।

সংস্থাটি আরও জানিয়েছে, মূর্তিটির উচ্চতা হবে ৮০ ফুট। এটি তৈরি হতে চলেছে ভারতের গুজরাটের গান্ধিনগরে।

জানা গেছে, বল্লভ ভাইয়ের মূর্তি নির্মাণ করা রাম সুতারকেই বুদ্ধ মূর্তি নির্মাণের দায়িত্ব দিতে চায় এই সংস্থা। সংস্থাটির সভাপতি ভান্তে পারশিল রত্ন আমেদাবাদে সাংবাদিকদের জানান, শুধু মূর্তি নয় এ রাজ্যে বুদ্ধকে নিয়ে চর্চা করতে বিশ্ববিদ্যালয় নির্মাণ করতে চান তারা।

এই সংগঠনটির দাবি, গৌতম বুদ্ধের কর্মক্ষেত্র হিসেবে অনেকে বিহারের কথা বললেও উত্তর প্রদেশ এবং উত্তর গুজরাটের বিভিন্ন স্থান গৌতম বুদ্ধের স্মৃতি বহন করছে।

জমির ব্যবস্থা হয়ে গেলে দ্রুত বুদ্ধের মূর্তি নির্মাণের কাজে হাত দিবেন বলে আশা ব্যক্ত করেছে সংস্থাটি।

সূত্র : যুগান্তর।

আপনার মন্তব্য

আলোচিত