শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ফিচার / হাজার কোটি বাজেটে বিশাল আকারে গৌতম বুদ্ধের মূর্তি বানাবে ভারত

হাজার কোটি বাজেটে বিশাল আকারে গৌতম বুদ্ধের মূর্তি বানাবে ভারত

প্রকাশিত: ২০১৮-১১-২৪ ১০:১৪:১৬

   আপডেট: ২০১৮-১১-২৪ ১০:২৬:২০

প্রতীকী ছবি।

নিউজ ডেস্ক

সম্প্রতি ২৯৯০ কোটি টাকা খরচ করে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি উন্মোচন করেছে ভারত।

গুজরাটের কেওড়িয়াতে নর্মদা নদীর ওপর তৈরি করা হয়েছে ভারতের ‘লৌহ মানব’ সর্দার বল্লভ ভাই পাটেলের মূর্তিটি।

এ মূর্তি উন্মোচনের পর ব্যাপক আলোচিত ও সমালোচিত ভারতের সরকার।

সেই আলোচনা শেষ হতে না হতেই জানা গেল এমন আরেকটি মূর্তি তৈরি হতে চলেছে ভারতে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভিতে প্রকাশ, সর্দার বল্লভ ভাই প্যাটেলের ১৮২ মিটার উচু মূর্তির পর এবার আরও এক বিরাট আকারের মূর্তি পেতে পারে গুজরাট।

আর সে মূর্তিটি হবে বৌদ্ধধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের। ইতিমধ্যে সংখ্যকায়া নামে একটি সংগঠন বুদ্ধের মূর্তি তৈরিতে কাজ শুরু করে দিয়েছে।

সংস্থাটি বুদ্ধের মতাদর্শ চর্চার কাজ করে থাকে।

এনডিটিভি জানিয়েছে, গতকাল (বৃহস্পতিবার) দেশটির সরকারের কাছে বুদ্ধের মূর্তি তৈরির জন্য জমি চেয়েছে সংস্থাটি।

সংস্থাটি আরও জানিয়েছে, মূর্তিটির উচ্চতা হবে ৮০ ফুট। এটি তৈরি হতে চলেছে ভারতের গুজরাটের গান্ধিনগরে।

জানা গেছে, বল্লভ ভাইয়ের মূর্তি নির্মাণ করা রাম সুতারকেই বুদ্ধ মূর্তি নির্মাণের দায়িত্ব দিতে চায় এই সংস্থা। সংস্থাটির সভাপতি ভান্তে পারশিল রত্ন আমেদাবাদে সাংবাদিকদের জানান, শুধু মূর্তি নয় এ রাজ্যে বুদ্ধকে নিয়ে চর্চা করতে বিশ্ববিদ্যালয় নির্মাণ করতে চান তারা।

এই সংগঠনটির দাবি, গৌতম বুদ্ধের কর্মক্ষেত্র হিসেবে অনেকে বিহারের কথা বললেও উত্তর প্রদেশ এবং উত্তর গুজরাটের বিভিন্ন স্থান গৌতম বুদ্ধের স্মৃতি বহন করছে।

জমির ব্যবস্থা হয়ে গেলে দ্রুত বুদ্ধের মূর্তি নির্মাণের কাজে হাত দিবেন বলে আশা ব্যক্ত করেছে সংস্থাটি।

সূত্র : যুগান্তর।

আপনার মন্তব্য

আলোচিত