শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / চট্টগ্রাম / জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি

জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি

প্রকাশিত: ২০১৮-০৯-০৭ ১৬:৫৩:০৬

   আপডেট: ২০১৮-১২-১১ ১৫:২৯:৪৬

অলি আহমেদ, ইউএনবি, রাঙ্গামাটি

আবহাওয়া অনুকুলে থাকায় ও স্বাভাবিক বৃষ্টিপাতের কারণে এবার জুমের বাম্পার ফলনে হাসি ফুটেছে রাঙ্গামাটির চাষিদের মুখে।

সম্প্রতি জুম চাষ এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, রাঙ্গামাটির ঢালে জুমের সোনালি পাকা ধানে ছেয়ে গেছে পাহাড়। শুরু হয়েছে আউশের জুম ধান কাটা। আদিবাসী জুম চাষিদের চোখেমুখে এখন আনন্দ। সবাই এখন পাকা ধানের ফসল বাড়িতে তোলার কাজে ব্যস্ত।

পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সনাতন কৃষি হচ্ছে পাহাড়ের ঢালে জুম চাষ। জুম চাষের প্রস্তুতিকালে প্রথমে ফাল্গুন-চৈত্র মাসে আগুনে পুড়িয়ে জুম চাষের জন্য জঙ্গল পরিষ্কার করে জমিকে উপযুক্ত করে তোলা হয়।

এরপর বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে প্রস্তুত পোড়া জুমের মাটিতে দা দিয়ে গর্ত খুড়ে একসাথে ধান, মারফা, মিষ্টি কুমড়া, তুলা, তিল, ভুট্টাসহ বিভিন্ন সবজি, মশলা ও ফলের বীজ রোপন করেন জুম চাষিরা।

তবে জুম চাষের ক্ষেত্রে তাদের মাটিতে লাঙ্গল এবং কোনো কীটনাশক ব্যবহার করার প্রয়োজন পড়ে না।

কৃষি বিভাগের মাঠকর্মীরা জানান, পাহাড়ে স্থানীয় জাতের ধানের পাশাপাশি উচ্চ ফলনশীল ধান ও সবজির আবাদ করতে জুম চাষিদের পরামর্শসহ যাবতীয় সুবিধা দেয়া হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকার ফলে ভালো ফলন পাওয়া যাচ্ছে। জুমে এবারও ফলন ভালো হয়েছে।

রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শান্তিময় চাকমা বলেন, রাঙ্গামাটি জেলায় এ বছর মোট পাঁচ হাজার ৯০ হেক্টর পাহাড়ে জুম চাষ করা হয়েছে। এসব জুমে এবারের আবহাওয়া অনুকুলে থাকায় ও সঠিক বৃষ্টিপাতের কারণে জুমের ফলন ভালো হয়েছে।

রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক পবন কুমার চাকমা বলেন, পাকা ধান আর জুমের ফসল বাড়িতে তোলার পর পর পাহাড়িদের ঘরে ঘরে শুরু হবে ‘নবান্ন উৎসব’।

আপনার মন্তব্য

আলোচিত