শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ফিচার / প্রবজ্যা গ্রহণ করে শ্রামণ হলেন থাইল্যান্ডের ফুটবল দলের কিশোররা

প্রবজ্যা গ্রহণ করে শ্রামণ হলেন থাইল্যান্ডের ফুটবল দলের কিশোররা

প্রকাশিত: ২০১৮-০৭-২৪ ১৭:১৭:৫৩

   আপডেট: ২০১৮-০৭-২৪ ১৭:২২:১১

আন্তর্জাতিক ডেস্ক

গেল ১৮ জুলাই হাসপাতাল ছাড়ার পর থাই কিশোর ফুটবলাররা বৌদ্ধদের প্রথা অনুযায়ী কিছুদিনের জন্য প্রবজ্যা গ্রহণ করে শ্রামণে দীক্ষিত হয়েছেন।

আজ ২৪ জুলাই মঙ্গলবার মাথার চুল ফেলে দিয়ে ভান্তেদের পোষাকে (চীবরে) শ্রামণে অধিষ্ঠিত হন। সেখানে মোমবাতি জ্বালিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। তাদের সাথে রয়েছে কোচ একাপল চানটাওয়াং ও।আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্র অনুযায়ী তাঁরা মন্দিরে ৯ দিন পর্যন্ত শ্রামণ হয়ে থাকবেন।

এই ব্রত সাধারণ বৌদ্ধরা আধ্যাত্মিক পরিশুদ্ধতার জন্য পালন করে থাকে। মন্দিরে তাঁরা ব্রতের পাশাপাশি বিভিন্ন ধর্মীয় কাজ ছাড়বেন।

এর আগে রুদ্ধশ্বাস অভিযানে থাম লুয়াং গুহা থেকে উদ্ধার হওয়ার পর থেকে চিয়াং রাই হাসপাতালে চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিল কিশোর দল। তবে গেল ১৮ জুলাই হাসপাতাল ছাড়ার পর প্রথমবারের মত গণমাধ্যমের সাথে মুখোমুখি হয়েছেন তাঁরা।

সেখানে তারা গুহায় আটকে থাকা ও উদ্ধার হওয়া সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।উদ্ধার অভিযান চলকালে সামান কুমান নামে থাই নৌবাহিনীর ডুবরি মারাযান। কিশোরদের কোচ একাপল চানটাওয়াং তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি বলেন, আমাদের উদ্ধারের জন্য সামান নিজের জীবন দিয়েছেন। আমদের বাঁচানোর জন্য তিনি সর্বোচ্চ চেষ্টা করেছেন। তার মৃত্যুর সংবাদটি শোনার পর আমরা হতাশ হয়ে পড়েছিলাম। আমরা তার প্রতি গভীর শোক প্রকাশ করছি।

গত ২৩ জুন ফুটবল প্রশিক্ষণের পর ২৫ বছর বয়সী কোচের সঙ্গে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ কিশোর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী একটি ফরেস্ট পার্কের থাম লুয়াং গুহা পরিদর্শনে যায়।

ভেতরে প্রবেশ করার পর প্রবল বৃষ্টিপাতে গুহার কিছু অংশ পানিতে পুরোপুরি ডুবে গেলে তারা আটকা পড়ে।

এর মধ্যে রোববার ৮ জুলাই ৪ জনকে গুহার ভিতর থেকে বাইরে নিয়ে আসা হয়।সোমবার ৯ জুলাই দ্বিতীয় দিনের মত ৪ জনকে উদ্ধার করা হয়।মঙ্গলবার ১০ জুলাই ৫ জনকে উদ্ধার করা হয়।

গত ১০ জুলাই মঙ্গলবার ছিল অভিযানের তৃতীয় দিন। রুদ্ধশ্বাস অপারেশনের এদিন ছিল শেষ পর্যায়। সকালে বৃষ্টি শুরু হয় উদ্ধারকাজ নিয়ে বাড়তে থাকে আশঙ্কা। আবহাওয়ার প্রতিকূলতা কাটিয়ে স্থানীয় সময় সকাল ১০টার দিকে চার কিশোর ফুটবলারসহ তাদের কোচকে গুহা থেকে বার করে আনার জন্য শুরু হয় তোড়জোড়।

শেষ পর্যন্ত স্থানীয় সময় ৫টার দিকে যখন শেষজনকে গুহা থেকে বের করে আনা হয়, তখন হাঁফ ছাড়ে সবাই। অভিযানকারী দলের উদ্দেশ্যে বিশ্বের নানা প্রান্ত থেকে তখন ভেসে আসছে সাফল্যের বার্তা।

থাই গুহায় আটকে পড়া কোচসহ ১৩ ফুটবলারদের পরিচয় হলোঃ চানিন ভিবনরুনগ্রুয়াং( ডাক নাম তিতান),মংকল বুনিয়াম(ডাকনাম মার্ক),পানুমাস সাংদি( ডাকনাম মিগ), দুগানপেত প্রমতেপ(ডাক নাম দম), সামপং জাইওয়ং(ডাকনাম পং), নাত্তাউত তাকামরং(ডাকনাম টির্ন), একারাত ওংসুকচান(ডাকনাম বিউ), আদুল সামওন(), প্রাজাক সুথাম(ডাকনাম নোট), পিপাত ফো(ডাকনাম নিক), পনচাই কামলুয়াং(ডাকনাম তিই), পিরাপাত সোমপিয়াংজাই(ডাক নাইট) ও একাপোল চানতাওং( ফুটবল দলটির কোচ)

আপনার মন্তব্য

আলোচিত