শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / ফিচার / ইতিহাসে স্মরণীয় হয়ে রইবেন ডুবুরী সামান গুনাম

ইতিহাসে স্মরণীয় হয়ে রইবেন ডুবুরী সামান গুনাম

প্রকাশিত: ২০১৮-০৭-১০ ২০:৫৫:৫২

   আপডেট: ২০১৮-০৭-১২ ১১:২১:২০

আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডে গুহায় আটকা পড়াদের উদ্ধার অভিযান করতে গিয়ে এক ডুবুরির মৃত্যু হয়েছে। নিহত ডুবুরির নাম সানাম গুনাম।

১২ জন কিশোর এবং তাদের ফুটবল কোচকে উদ্ধার করতে গিয়ে প্রাণ হারানো একজন ডুবুরি হিসেবে ৩৮ বছর বয়স্ক পেটি অফিসার সামান গুনাম ইতিহাসে স্মরনীয় হয়ে রইলেন।

নিজের জীবনকে বিপন্ন করে গুহার ভিতর আটকাদের উদ্ধারে জাতির কাছে নিবেদিত প্রাণে ভূষিত হলেন।

সাবেক সহকর্মী এবং বন্ধুরা বলেছিলেন, সে ছিল একজন নিংস্বার্থ লোক যে অন্যের উপকার করতে ভালোবাসতো। তার কাজের ব্যাপারেও সে ছিল খুবই নিবেদিতপ্রাণ।

সামান ছিল একজন হাসিখুশি লোক। সে তার কাজের ব্যাপারে খুবই সিরিয়াস ছিল। সামান বিবাহিত ছিলেন, তবে কোন সন্তান ছিল না।

৫ জুলাই রাতে অভিযান চলার সময় অক্সিজেনের অভাবে থাই নেভি সিলের সাবেক সদস্য সামান গুনাম মারা যান।

লেফটেন্যান্ট প্যানপং বলেছিলেন, সে ছিল একজন পাকা এ্যাথলেট। ব্যাপারটা অবিশ্বাস্য।

সে আমার ছাত্র ছিল। দু বছর নন-কমিশন্ড অফিসারদের ট্রেনিং কলেজে ছিল, তার পর গ্রাজুয়েশন শেষে মেরিন স্কুলে যোগ দেয়। সেখানেই আমার সাথে তার পরিচয় হয়।
"তার পই সে শিখলো কিভাবে ডুবুরির কাজ করতে হয়। এর পর সে নৌবাহিনীর বিশেষ বাহিনীতে কাজ করেছিল।"

"তবে তার পর সে চাকরি ছেড়ে দিয়ে আরো কয়েকজন বন্ধুর সাথে এয়ারপোর্টে কাজ করতে শুরু করে।

তার বাড়ী উত্তরপূর্ব থাইল্যান্ডের ইসানে। দরিদ্র এলাকা। সে তার বন্ধুদের খুব ভালোবাসতো, সবার খোঁজখবর নিতো।

এদিকে, অবশেষে থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোর ফুটবল দলের সব সদস্য ও তাদের কোচকে উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার ১০ জুলাই ৫ জনকে উদ্ধার করা হয়। তাদেরকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ নিয়ে মোট ১৩ জনকে নিখোঁজের ১৭ দিনের মধ্যে টানা ৩ দিন অভিযানে উদ্ধার করা হয়েছে। থাই নেভি সিল এর বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য নিশ্চিত করেছে।

এর মধ্যে রোববার ৮ জুলাই ৪ জনকে গুহার ভিতর থেকে বাইরে নিয়ে আসা হয়।সোমবার ৯ জুলাই দ্বিতীয় দিনের মত ৪ জনকে উদ্ধার করা হয়।

গুহায় আটকা পড়া ফুটবল দলের সদস্যদের বয়স বয়স ১১ থেকে ১৬ বছর এবং কোচের বয়স ২৫। দীর্ঘ প্রায় চার কিলোমিটার সংকীর্ণ ও উঁচু-নিচু জলমগ্ন পথ পাড়ি দিয়ে তাদের উদ্ধার করা হয়।

গত ২৩ জুন ফুটবল প্রশিক্ষণের পর ২৫ বছর বয়সী কোচের সঙ্গে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ কিশোর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী একটি ফরেস্ট পার্কের থাম লুয়াং গুহা পরিদর্শনে যায়।

ভেতরে প্রবেশ করার পর প্রবল বৃষ্টিপাতে গুহার কিছু অংশ পানিতে পুরোপুরি ডুবে গেলে তারা আটকা পড়ে।

উদ্ধারকারীরা ধারণা করেছিলেন, ওই খুদে ফুটবলারদের পাতায়া সমুদ্র সৈকতের নিচে একটি গুহায় হয়তো খুঁজে পাবেন। তবে তাদের ধারণার বাইরে গিয়ে সেখান থেকে প্রায় ৪০০ মিটার দূরে একটি গুহায় খুঁজে পান। গুহার মধ্যে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় তাদেরকে উঁচু স্থানে সরে যেতে হয়।

দীর্ঘ ১৭ দিন অনুসন্ধ্যান অভিযানে ৯০ জন দেশী-বিদেশী ডুবিরি অংশগ্রহণ করেছিলেন। এর মধ্যে ৫০ জন বিদেশী এবং ৪০ জন থাই ডুবুরী রয়েছে।

ডুরীদের স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেছেন। উদ্ধারকর্মীদের জন্য রান্না-বান্নার কাজে যতেষ্ট সাহায্য করেছেন।

বাকি চার কিশোর ও তাদের কোচকে উদ্ধার করতে আজ ১০ জুলাই মঙ্গলবার মোট ১৯ জন ডুবুরী অংশগ্রহণ করেছিলেন।

আটকা পড়াদের উদ্ধার হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প উদ্ধার অভিযানে নিয়োজিত সংশ্লিষ্টদের ও থাই সরকারকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত