শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ফিচার / রাশিয়া বিশ্বকাপের মাঠে বাংলাদেশের পতাকা হাতে মেট্রো পুলিশ পরিদর্শক সন্তোষ কুমার চাকমা

রাশিয়া বিশ্বকাপের মাঠে বাংলাদেশের পতাকা হাতে মেট্রো পুলিশ পরিদর্শক সন্তোষ কুমার চাকমা

প্রকাশিত: ২০১৮-০৬-২১ ১০:০৩:৪১

   আপডেট: ২০১৮-০৬-২১ ১০:০৭:০৬

অনলাইন ডেস্ক

মস্কোর লুঝনিকি স্টেডিয়াম। মরক্কো আর পর্তুগাল মুখোমুখি। স্টেডিয়াম ভর্তি হাজার হাজার দর্শক। এরই মধ্যে একখণ্ড বাংলাদেশ হয়ে উঠেছিলেন একজন সন্তোষ চাকমা।

মস্কোর স্টেডিয়ামে প্রিয় বাংলাদেশের জাতীয় পতাকা গায়ে জড়িয়ে তার সরব ও গৌরবময় উপস্থিতি ছিল মুগ্ধ হওয়ার মতই।

সন্তোষ চাকমা বাংলাদেশ পুলিশ বাহিনীর একজন চৌকস পুলিশ পরিদর্শক। বর্তমানে তিনি চট্টগ্রাম পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) কর্মরত। এক সপ্তাহের দাপ্তরিক প্রশিক্ষণে তিনি এখন রাশিয়ার মস্কোতে রয়েছেন।

তারই সুবাদে তিনি বুধবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে সরাসরি গ্যালারিতে বসে বিশ্বকাপ ফুটবলের মরক্কো এবং পর্তুগালের মধ্যকার ম্যাচটি দেখার সুযোগ পেয়েছেন। হাজার হাজার দর্শকের ভিড়ে উপস্থিত হয়ে সন্তোষ চাকমা পতাকা হাতে উপস্থাপন করেছেন বাংলাদেশকে।

স্টেডিয়ামে যাত্রাপথ থেকে শুরু করে, স্টেডিয়ামে প্রবেশ এবং পুরো ম্যাচ চলাকালীন সময়ে তিনি নিজ দেশের পতাকা কখনো দুই হাতে উড়িয়ে, কখনো গায়ে জড়িয়ে উল্লাস করে, চিৎকার করে গৌরবের সাথেই বিশ্বকাপে বাংলাদেশের উপস্থিতি জানান দিয়েছেন। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে সন্তোষ চাকমাই যেন হয়ে উঠেছিলেন একখন্ড বাংলাদেশ।

চট্টগ্রাম পিবিআই’র পুলিশ পরিদর্শক সন্তোষ চাকমা নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘বিশ্বকাপ ফুটবলে নিজ দেশের পতাকা হাতে উপস্থিত হতে পারা আমার জন্য অনেক সৌভাগ্যের। এই দিনটি আমার জন্য স্মরণীয়। সন্তোষ চাকমা জানান, বিশ্বকাপ ফুটবল নিয়ে বাংলাদেশে যে উন্মাদনা আছে তা হয়তো মস্কোর স্টেডিয়ামে বসে যারা খেলা দেখছেন তারা জানেনই না। আমার উপস্থিতির মাধ্যমে অনেকেই বাংলাদেশের এই ফুটবল প্রেম সম্পর্কে জেনেছেন। অনেকেই বাংলাদেশ সম্পর্কে জানতে চেয়েছেন।’

উল্লেখ্য, মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) চট্টগ্রাম মেট্রোর পুলিশ পরিদর্শক সন্তোষ কুমার চাকমা ২য় বারের মতো এই বছর ও পিপিএম পদক অর্জন করেছেন।

ডাকাতি, ছিনতাই কিংবা চাঞ্চল্যকর খুনের ঘটনা- মাস যায়, বছর যায় ক্লু পায় না পুলিশ। সূত্রবিহীন মামলার ‘রহস্য’ উদঘাটনে কপালে ভাঁজ পড়ে যায় তদন্ত কর্মকর্তার।

সূত্রবিহীন মামলার ‘রহস্য’ উদঘাটনে যখন কপালে ভাঁজ পড়ে যায় তদন্ত কর্মকর্তার তখন আছেন এমন ‘একজন’ যিনি এসব মামলার রহস্যের জট খোলায় পটু। পুলিশ কিংবা গোয়েন্দা বিপাকে পড়লেই ডাক পড়ে তার। অতি কৌশলী অপরাধীও তার চোখ ফাঁকি দিতে পারে না। তিনি যেন ‘জাদুর কাঠি’।

তিনি হলেন সন্তোষ কুমার চাকমা। পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রো শাখার পরিদর্শক। চাঞ্চল্যকর মামলার তদন্তের দায়িত্ব পাওয়ার পর দ্রুততম সময়ে আসামি গ্রেফতারে সক্ষম এই সন্তোষকে ভাবা হচ্ছে পিবিআই’র ‘প্রাণভোমরা’। তার হাতেই ধরা পড়েছে দুর্ধর্ষ জঙ্গি, খুনি, চোর, ডাকাত, ছিনতাইকারী।

আপনার মন্তব্য

আলোচিত