শিরোনাম

  দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   অং রাখাইনের ছবি যাচ্ছে এবার দক্ষিণ এশিয়ায় লোকার্নো উৎসবে   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”   কোন দেশ কতবার বিশ্বকাপ জিতলো   গোল্ডেন বল জিতলেন লুকা মদ্রিচ, সেরা উঠতি ফুটবলার এমবাপে   ক্রোয়েশিয়াকে কাঁদিয়ে বিশ্বকাপ শিরোপা জিতল ফ্রান্স   ইংল্যান্ডকে হারিয়ে বেলজিয়াম তৃতীয়   মিয়ানমারে ভূমিধসে নিহত ১৫ , আহত ৪৫ জন   বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স ও ক্রোয়েশিয়ার মুখোমুখি আজ   খাগড়াছড়িতে শান্তি জীবন চাকমা নামে এক নেতাকে গুলি ও জবাই করে হত্যা   পাহাড় কাটা বন্ধ করতে হবে : দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী   আগামী শনিবার সারাদেশে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে   খাগড়াছড়িতে ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা   থাইল্যান্ড গুহা কাহিনী নিয়ে নির্মাণ হবে হলিউড মুভি ও গুহা হবে জাদুঘর   বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান হলেন চিনু এমপি   ইংল্যান্ডকে কাঁদিয়ে ফাইনালে ক্রোয়েশিয়া
প্রচ্ছদ / ফিচার / মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

প্রকাশিত: ২০১৭-১০-৩০ ১৭:৫৪:৩৬

   আপডেট: ২০১৮-০১-১৭ ২৩:৩২:৩৫

ছবিঃ বোচ হাই ফেসবুক থেকে সংগৃহীত।

বান্দরবান

বান্দরবান জেলায় মারমা আদিবাসী সম্প্রদায়ের কৃতি সন্তান প্রথম ব্যারিস্টার হয়েছেন 'বোচ হাই' ।

তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়েছেন। সম্প্রতি এই বছর ১৭ অক্টোবর ২০১৭ সালে অস্ট্রেলিয়ার সুপ্রীম কোর্ট অব ভিক্টোরিয়াতে অস্ট্রেলীয় আইনজীবী হিসেবে শপথ নেন তিনি।

আজ সোমবার তাকে ফুলেল শুভেচ্ছা জানান, বান্দরবান প্রেসক্লাবের সদস্যরা।

তিনি বলেন, বিজ্ঞ বা অভিজ্ঞ নই আমি। "লেখাপড়ার শুরুতে নিজ ও পরিবার জন্য চিন্তা করিনি, দেশের জন্য কিছু করার স্বপ্ন দেখেছি। দেশের জন্য কাজ করবো, জানবো, চেষ্টা করবো বেশি বেশি জানার, এটাই আমার পরিচয় হউক"।

উল্লেখ্য, ২০o৫ সালে কুমিল্লা ইস্পাহানি স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি ও ২০০৭ সালে নটর ডেম কলেজ থেকে এইচ এসসি পাস করেন তিনি। এরপর তিনি ২০০৯ সালে লিগ্যাল স্টাডি ইন্সটিটিউট অব লন্ডন এর অধীনে ঢাকা ক্যাম্পাসে ডিপ্লোমা ইন ল কোর্সে ভর্তি হন। পরে তিনি উচ্চশিক্ষার জন্য অস্ত্রেলিয়ায় পাড়ি জমান।সেখানে অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে ২০১২-২০১৬ সালের মধ্যে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

এছাড়া আরো জানা যায়, অস্ট্রেলিয়াতে আরো দুই-তিন বছর সংশ্লিষ্ট আইন বিষয়ে যথার্থ জ্ঞান অজর্ন করে তিনি দেশে এসে সমাজ সেবাই নিজেকে নিয়োজিত করবেন।

আপনার মন্তব্য

আলোচিত