শিরোনাম

  আগামী ১৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, থাকছে না এমসিকিউ   অবশেষে তিন মাস পর জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম   নির্বাচনী এলাকায় ৭-১০ দিন আগে সেনাবাহিনী মোতায়েন করা হবে : নির্বাচন কমিশন   মিয়ানমারে নিয়ে যাওয়ার ভয়ে তালিকাভুক্ত সব রোহিঙ্গা পালিয়ে গেল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৯, নিখোঁজ ১৩০   রাঙ্গামাটি থেকে বুদ্ধগয়ার যাওয়ার উদ্দেশ্যে তীর্থযাত্রীর বাস দুর্ঘটনায় ১ জন নিহত   পুলিশের গাড়িতে আগুন দেওয়া দুই যুবক ‘শনাক্ত’   পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী   বলিউডের স্টার দীপিকা-রণবীরের বিয়ে সম্পন্ন   এবার থেকে সরকারী চাকরিজীবীর স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী   ৩ বছরের কারাদণ্ড ডেসটিনির চেয়ারম্যানের   দীঘিনালায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে অপহরণ   হামলা করে নির্বাচনের পরিবেশ নষ্ট করছে সরকার : ফখরুল   নির্বাচন বানচাল করতে পুলিশের ওপর হামলা করেছে বিএনপি : কাদের   স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন ইমরান এইচ সরকার   খালেদার দু’টি আসন পাচ্ছেন দুই পুত্রবধূ!   আগামীকাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো হবে, যেতে চায়না রোহিঙ্গারা   চলে গেলেন স্পাইডারম্যান-আয়রনম্যান লেখক   অনৈতিক কাজে জড়িত কক্সবাজার এসিল্যান্ড নাজিম উদ্দিনকে রাঙামাটিতে বদলি   এবার এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম
প্রচ্ছদ / ফিচার / মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

প্রকাশিত: ২০১৭-১০-৩০ ১৭:৫৪:৩৬

   আপডেট: ২০১৮-০১-১৭ ২৩:৩২:৩৫

ছবিঃ বোচ হাই ফেসবুক থেকে সংগৃহীত।

বান্দরবান

বান্দরবান জেলায় মারমা আদিবাসী সম্প্রদায়ের কৃতি সন্তান প্রথম ব্যারিস্টার হয়েছেন 'বোচ হাই' ।

তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়েছেন। সম্প্রতি এই বছর ১৭ অক্টোবর ২০১৭ সালে অস্ট্রেলিয়ার সুপ্রীম কোর্ট অব ভিক্টোরিয়াতে অস্ট্রেলীয় আইনজীবী হিসেবে শপথ নেন তিনি।

আজ সোমবার তাকে ফুলেল শুভেচ্ছা জানান, বান্দরবান প্রেসক্লাবের সদস্যরা।

তিনি বলেন, বিজ্ঞ বা অভিজ্ঞ নই আমি। "লেখাপড়ার শুরুতে নিজ ও পরিবার জন্য চিন্তা করিনি, দেশের জন্য কিছু করার স্বপ্ন দেখেছি। দেশের জন্য কাজ করবো, জানবো, চেষ্টা করবো বেশি বেশি জানার, এটাই আমার পরিচয় হউক"।

উল্লেখ্য, ২০o৫ সালে কুমিল্লা ইস্পাহানি স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি ও ২০০৭ সালে নটর ডেম কলেজ থেকে এইচ এসসি পাস করেন তিনি। এরপর তিনি ২০০৯ সালে লিগ্যাল স্টাডি ইন্সটিটিউট অব লন্ডন এর অধীনে ঢাকা ক্যাম্পাসে ডিপ্লোমা ইন ল কোর্সে ভর্তি হন। পরে তিনি উচ্চশিক্ষার জন্য অস্ত্রেলিয়ায় পাড়ি জমান।সেখানে অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে ২০১২-২০১৬ সালের মধ্যে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

এছাড়া আরো জানা যায়, অস্ট্রেলিয়াতে আরো দুই-তিন বছর সংশ্লিষ্ট আইন বিষয়ে যথার্থ জ্ঞান অজর্ন করে তিনি দেশে এসে সমাজ সেবাই নিজেকে নিয়োজিত করবেন।

আপনার মন্তব্য

আলোচিত