শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ফিচার / মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

প্রকাশিত: ২০১৭-১০-৩০ ১৭:৫৪:৩৬

   আপডেট: ২০১৮-০১-১৭ ২৩:৩২:৩৫

ছবিঃ বোচ হাই ফেসবুক থেকে সংগৃহীত।

বান্দরবান

বান্দরবান জেলায় মারমা আদিবাসী সম্প্রদায়ের কৃতি সন্তান প্রথম ব্যারিস্টার হয়েছেন 'বোচ হাই' ।

তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়েছেন। সম্প্রতি এই বছর ১৭ অক্টোবর ২০১৭ সালে অস্ট্রেলিয়ার সুপ্রীম কোর্ট অব ভিক্টোরিয়াতে অস্ট্রেলীয় আইনজীবী হিসেবে শপথ নেন তিনি।

আজ সোমবার তাকে ফুলেল শুভেচ্ছা জানান, বান্দরবান প্রেসক্লাবের সদস্যরা।

তিনি বলেন, বিজ্ঞ বা অভিজ্ঞ নই আমি। "লেখাপড়ার শুরুতে নিজ ও পরিবার জন্য চিন্তা করিনি, দেশের জন্য কিছু করার স্বপ্ন দেখেছি। দেশের জন্য কাজ করবো, জানবো, চেষ্টা করবো বেশি বেশি জানার, এটাই আমার পরিচয় হউক"।

উল্লেখ্য, ২০o৫ সালে কুমিল্লা ইস্পাহানি স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি ও ২০০৭ সালে নটর ডেম কলেজ থেকে এইচ এসসি পাস করেন তিনি। এরপর তিনি ২০০৯ সালে লিগ্যাল স্টাডি ইন্সটিটিউট অব লন্ডন এর অধীনে ঢাকা ক্যাম্পাসে ডিপ্লোমা ইন ল কোর্সে ভর্তি হন। পরে তিনি উচ্চশিক্ষার জন্য অস্ত্রেলিয়ায় পাড়ি জমান।সেখানে অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে ২০১২-২০১৬ সালের মধ্যে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

এছাড়া আরো জানা যায়, অস্ট্রেলিয়াতে আরো দুই-তিন বছর সংশ্লিষ্ট আইন বিষয়ে যথার্থ জ্ঞান অজর্ন করে তিনি দেশে এসে সমাজ সেবাই নিজেকে নিয়োজিত করবেন।

আপনার মন্তব্য

আলোচিত