শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ফিচার / মাই বাইসাইকেল এবার যুক্তরাষ্ট্রে বেয়ার বোনস চলচ্চিত্র উৎসবে

মাই বাইসাইকেল এবার যুক্তরাষ্ট্রে বেয়ার বোনস চলচ্চিত্র উৎসবে

প্রকাশিত: ২০১৭-০৪-১৯ ১৭:০৯:০৫

   আপডেট: ২০১৭-০৪-১৯ ২৩:৪০:৪৯

ডেইলি সিএইচটি ফিচার প্রতিবেদক

তরুণ চলচ্চিত্র নির্মাতা অং রাখাইনের ‘মাই বাইসাইকেল (মর থেংগারি)’ চলচ্চিত্রটি এ বছরে অনুষ্ঠেয় ১৮তম বেয়ার বোনস ইন্টারন্যাশনাল ফিল্ম অ্যান্ড মিউজিক ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য আমন্ত্রিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ওকলাহোমার মাসকোজি শহরে গতকাল থেকে শুরু হওয়া এ উত্সবটি চলবে ২৩ এপ্রিল পর্যন্ত।

এ চলচ্চিত্র উত্সবে প্রতি বছর ১ মিলিয়ন ডলারের কম খরচে নির্মিত চলচ্চিত্র প্রদর্শন করা হয় এবং সম্মাননা দেয়া হয়। একইসঙ্গে প্রতি বছর সারা বিশ্ব থেকে মেধাবী নির্মাতাদের চলচ্চিত্র আমন্ত্রণ জানানো হয়।

এবারের উত্সবে মাই বাইসাইকেল সিনেমাটি ‘ফরেন ল্যাংগুয়েজ ফিচার’ বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে এবং বোনহেড অ্যাওয়্যার্ড সেকশনে মনোনয়ন পেয়েছে; যেখানে ছবিটি অস্ট্রেলিয়া, ভারত, ফ্রান্স ও রাশিয়ার চারটি চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করছে।

অং রাখাইনের মাই বাইসাইকেল চলচ্চিত্রটি এ পর্যন্ত গুরুত্বপূর্ণ কয়েকটি চলচ্চিত্র উত্সবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। যার মধ্যে ‘সিলভার আকবুজাত এথনিক ফিল্ম ফেস্টিভ্যাল’-এ ছবিটি শ্রেষ্ঠ চিত্রনাট্যের পুরস্কার লাভ করে।

খনা টকিজ পরিবেশিত মাই বাইসাইকেল ছবিটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে সেন্সর ছাড়পত্রের জন্য জমা দেয়া হয়েছে। ছাড়পত্র পাওয়ার পর সাধারণ দর্শকের জন্য ছবিটি বাণিজ্যিকভাবে মুক্তি দেয়া হবে।

উল্লেখ্য,গত বছর আফ্রিকার প্রধান সাংস্কৃতিক উৎসবে পরিণত হয়েছিল তানজিনিয়ার জানজিবার ইন্টারন্যাশনাল ফিল্ম উৎসবে। এছাড়া ইউরোপ -আমেরিকা-আফ্রিকা সহ বেশ কয়েকটি স্বনামধন্য দেশে চাকমা ভাষায় রচিত এই চলচ্চিত্রটি প্রদর্শন করা হয়েছিল। প্রদর্শনের পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক একাধিক পুরস্কারে ভূষিত হয়েছিলেন। ২০১৫ সালে ইউরোপের  দু’টি মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল এটি।

কিন্তু পরিতাপের বিষয় এই যে, “মর থেংগারি” চলচ্চিত্রটিকে বাংলাদেশের সেন্সর বোর্ড সেন্সর দিতে অস্বীকৃতি জানিয়েছে । শুধু মাত্র চাকমা চাষায় নির্মিত বলে বাংলাদেশে এখনো ছাড়পত্র পাইনি।এছাড়া চাকমা ভাষার সাথে ইংরেজী সাবটাইটেল ও ছিল ।

প্রমো নিচে দেওয়া হলঃ

আপনার মন্তব্য

আলোচিত