শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ফিচার / ক্রেডিট কার্ডে ২৫ লাখ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ

ক্রেডিট কার্ডে ২৫ লাখ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ

প্রকাশিত: ২০১৭-০৪-০৫ ১৫:২৯:৫০

অনলাইন ডেস্ক

ক্রেডিট কার্ডে সর্বোচ্চ ঋণসীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।এখন থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে জামানত ছাড়া সর্বোচ্চ ১০ লাখ এবং জামানতের বিপরীতে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ মঙ্গলবার এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

আগে ক্রেডিট কার্ডের বিপরীতে বিনা জামানতে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা এবং জামানতের বিপরীতে সর্বোচ্চ ২০ লাখ টাকা ঋণ পাওয়া যেত।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ব্যক্তিগত ঋণসহ বিভিন্ন জিনিস কেনাকাটায় জামানতবিহীন ঋণসীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করা হয়েছে।

অন্যদিকে জামানত নিয়ে এখন থেকে ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া যাবে। আগে সর্বোচ্চ ১০ লাখ টাকা ঋণ নেওয়ার সুযোগ ছিল।

তবে বর্তমানে ব্যাংক খাতের গড় সুদ হার সিঙ্গেল ডিজিটে নেমে এলেও ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ১৮ থেকে ৩০ শতাংশ পর্যন্ত সুদ নেওয়া হয়।

এর আগে সর্বশেষ ২০০৪ সালে এক সার্কুলারের মাধ্যমে ক্রেডিট কার্ড ও ব্যক্তিগত ঋণ সীমা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। দীর্ঘ সময়ে চাহিদা বৃদ্ধি ও ব্যাংকগুলোর কাছে থাকা উদ্বৃত্ত অর্থ বিনিয়োগে আনার লক্ষে এখন উভয় ক্ষেত্রে ঋণসীমা বাড়ানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত