শিরোনাম

  নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা
প্রচ্ছদ / বিনোদন / চাকমা চলচ্চিত্রে 'উন্দুচ্যে বৈদ্য' একটি উজ্জ্বল নক্ষত্রের নাম

চাকমা চলচ্চিত্রে 'উন্দুচ্যে বৈদ্য' একটি উজ্জ্বল নক্ষত্রের নাম

প্রকাশিত: ২০১৭-১২-৩১ ১৪:৪১:০৩

   আপডেট: ২০১৮-০১-০৫ ১৭:২৫:৫৭

তথ্য-সূত্র : Eruk Films ,পুরো সাক্ষাৎকারটি দেখতে ক্লিক করুন এখানে..

অনলাইন ডেস্ক

চাকমা ফিল্ম জগতে প্রখ্যাত অভিনেতা এবং পরিচালক ভারতের ত্রিপুরা রাজ্য থেকে অনিল কুমার চাকমা যিনি অনেকের কাছে উন্দুচ্যে বৈদ্য নামে সুপরিচিত। বেশ কয়েকটি 'উন্দুচ্যে বৈদ্য' নামে চাকমা ফিল্ম সিরিজে তিনি অভিনয় করেছেন। চাকমা চলচ্চিত্রে তাই অনিল একটি উজ্জ্বল নক্ষত্রের নাম। অভিনয় করে চলচ্চিত্র ভক্তদের কাছে আলোচিত হন । এভাবে তিনি সাফ্যল্যের সাথে নাম পান।

এক সাক্ষাৎকারে তিনি তাঁর সাফ্যল্যের পেছনের কথাগুলো তুলে ধরেছেন। এছাড়াও তিনি নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানান।

তিনি বলেছেন, আমরা আমাদের নিজস্ব ভাষা কেন দিন দিন হারিয়ে ফেলছি? বর্তমান আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে যেসব ভাষা আমরা ব্যবহার করছি তা নিজস্ব মৌলিকত্ব বহন করেনা। হ্যা আমরা অন্যের ভাষাও শিখব,জানব,পড়বো ও লিখবো তবে তার আগে নিজেদের ভাষাকে মর্যাদা দেব।

আমরা যদি পাঁচমিশালী শব্দ ব্যবহার করে আমাদের ভাষা ব্যবহার করতে থাকি তাহলে একদিন আমাদের নিজস্ব মৌলিক ভাষা চিরতরে হারিয়ে যাবে বা বিলুপ্ত হতে থাকবে।

সেজন্য আমাদের ভাষা যাতে হারিয়ে না যায় আজ থেকে আমাদের নিজস্ব মাতৃভাষা ব্যবহার করব এবং ছোট ছোট সোনামুনিদেরকে ও শেখার উৎসাহিত করব। তিনি বর্তমান প্রজন্ম ও ভবিষ্যত প্রজন্ম সকল চাকমাদের উদাত্ত আহ্বান জানান যাতে আমরা আজ থেকে নিজস্ব ভাষাকে প্রাধান্য দিয়ে নিজেদের মুখ্য ভাষা ব্যবহার করি।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত