শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / বিনোদন / চাকমা চলচ্চিত্রে 'উন্দুচ্যে বৈদ্য' একটি উজ্জ্বল নক্ষত্রের নাম

চাকমা চলচ্চিত্রে 'উন্দুচ্যে বৈদ্য' একটি উজ্জ্বল নক্ষত্রের নাম

প্রকাশিত: ২০১৭-১২-৩১ ১৪:৪১:০৩

   আপডেট: ২০১৮-০১-০৫ ১৭:২৫:৫৭

তথ্য-সূত্র : Eruk Films ,পুরো সাক্ষাৎকারটি দেখতে ক্লিক করুন এখানে..

অনলাইন ডেস্ক

চাকমা ফিল্ম জগতে প্রখ্যাত অভিনেতা এবং পরিচালক ভারতের ত্রিপুরা রাজ্য থেকে অনিল কুমার চাকমা যিনি অনেকের কাছে উন্দুচ্যে বৈদ্য নামে সুপরিচিত। বেশ কয়েকটি 'উন্দুচ্যে বৈদ্য' নামে চাকমা ফিল্ম সিরিজে তিনি অভিনয় করেছেন। চাকমা চলচ্চিত্রে তাই অনিল একটি উজ্জ্বল নক্ষত্রের নাম। অভিনয় করে চলচ্চিত্র ভক্তদের কাছে আলোচিত হন । এভাবে তিনি সাফ্যল্যের সাথে নাম পান।

এক সাক্ষাৎকারে তিনি তাঁর সাফ্যল্যের পেছনের কথাগুলো তুলে ধরেছেন। এছাড়াও তিনি নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানান।

তিনি বলেছেন, আমরা আমাদের নিজস্ব ভাষা কেন দিন দিন হারিয়ে ফেলছি? বর্তমান আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে যেসব ভাষা আমরা ব্যবহার করছি তা নিজস্ব মৌলিকত্ব বহন করেনা। হ্যা আমরা অন্যের ভাষাও শিখব,জানব,পড়বো ও লিখবো তবে তার আগে নিজেদের ভাষাকে মর্যাদা দেব।

আমরা যদি পাঁচমিশালী শব্দ ব্যবহার করে আমাদের ভাষা ব্যবহার করতে থাকি তাহলে একদিন আমাদের নিজস্ব মৌলিক ভাষা চিরতরে হারিয়ে যাবে বা বিলুপ্ত হতে থাকবে।

সেজন্য আমাদের ভাষা যাতে হারিয়ে না যায় আজ থেকে আমাদের নিজস্ব মাতৃভাষা ব্যবহার করব এবং ছোট ছোট সোনামুনিদেরকে ও শেখার উৎসাহিত করব। তিনি বর্তমান প্রজন্ম ও ভবিষ্যত প্রজন্ম সকল চাকমাদের উদাত্ত আহ্বান জানান যাতে আমরা আজ থেকে নিজস্ব ভাষাকে প্রাধান্য দিয়ে নিজেদের মুখ্য ভাষা ব্যবহার করি।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত