শিরোনাম

  ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ
প্রচ্ছদ / বিনোদন / পার্বত্য চট্টগ্রামে বৌদ্ধ ধর্মাবলম্বীদের হেনস্থা করলে সাথে সাথে রুখে দাঁড়ান:ফারুকী

পার্বত্য চট্টগ্রামে বৌদ্ধ ধর্মাবলম্বীদের হেনস্থা করলে সাথে সাথে রুখে দাঁড়ান:ফারুকী

২০১৭ সালের খবর

প্রকাশিত: ২০১৭-১০-০১ ২০:৫৫:০৮

   আপডেট: ২০১৮-০১-০১ ০৯:৩৮:২৯

বিনোদন ডেস্ক

সাম্প্রতিক সময়ে মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা করছে কিছু উগ্র সাম্প্রদায়িক গোষ্টি। এসব মৌলবাদী উগ্র গোষ্টিগুলো বাংলাদেশের শান্তিপ্রিয় বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিভিন্ন স্থানে হয়রানি করার চেষ্ঠা চালাচ্ছে বলে নানান সূত্রে অভিযোগ পাওয়া গেছে।

মিয়ানমার রাখাইন রাজ্যে চলমান সহিংসতাকে কেন্দ্র করে এদেশের সকল বৌদ্ধ সম্প্রদায়ের উপর উস্কানি ছড়াচ্ছে। চট্টগ্রামসহ দেশের কতিপয় এলাকায় সাম্প্রদায়িক হয়রানির শিকার হওয়া অনেক ব্যক্তি্র সাথে কথা বলে জানা গেছে তাদেরকে “বার্মিস”বলে হেনস্হা  করছে। এসব ভুক্তভোগীরা পাবলিক্যালি বাজার,কলেজ,ভার্সিটি ও বিভিন্ন জায়গায় হেনস্থার শিকার হচ্ছে। বৌদ্ধ সম্প্রদায়ের ব্যক্তিদের দেখলে বৌদ্ধ সন্ত্রাসী বলে অনেকে আখ্যায়িত করছে।বিশেষ করে চট্টগ্রামে বিভিন্ন জায়গায় তারা হয়রানির শিকার হচ্ছে।

চট্টগ্রাম ফেরীপোর্ট এলাকায় পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন আদিবাসী নানান শ্রেণীর পাহাড়ি পেশাজীবী মানুষ থেকে শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীরা এসব সাম্প্রদায়িক হয়রানির শিকার হচ্ছে। এছাড়া পাহাড়িদের অনেক জায়গায় হামলা করেছে বলেও খবর পাওয়া গেছে।ফলে অনেকে ভয়ে আতংকিত রয়েছে। অনেকে চাকরি ছেড়ে দিয়ে বাড়িতে ফিরে যাচ্ছে।

এদিকে, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার এবং নাট্য নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত ২৯ সেপ্টেম্বর নিজের স্টাটাসে লিখেছেন,

ডেইলি স্টারে পড়লাম, পার্বত্য চট্টগ্রামে কেউ কেউ বৌদ্ধ ধর্মাবলম্বীদের "বার্মাইয়া" বলে হেনস্হা করার চেষ্টা করছে, মায়ানমারে রোহিঙ্গা হত্যা ও নির্যাতনের প্রতিবাদে।

যারা এটা করছেন, তাদের কাছে প্রশ্ন তালেবান বা আইএসের কারণে নিরপরাধ মুসলমানদের যে পশ্চিমা দুনিয়ায় কোথাও কোথাও হেনস্হার স্বীকার হতে হয়, এটা কি তাহলে তারা সমর্থন করেন? যদি না করেন, তাহলে এই অপকর্মটাও বন্ধ করেন। এটা অংকুরেই বিনাশ করি চলেন।এই জঘন্য কাজটা কাউকে করতে দেখলে সাথে সাথে রুখে দাঁড়ান। এই বাংলাদেশ সবার।

উল্লেখ্য, এর আগে থেকেও রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে এসব মৌলবাদী উগ্র গোষ্টিগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমে অপপ্রচার করে আসছে।এছাড়া পবিত্র গৌতম বুদ্ধকে ও সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করছে।বাংলাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীরা বলছেন, মিয়ানমারে রাখাইন রাজ্যে সেখানকার সেনাবাহিনীরা রোঙ্গিদের হামলা চালাচ্ছে সেটা খুব অন্যায়। কিন্তু রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে তারা কেন এদেশের শান্তিপ্রিয় বৌদ্ধদের উপর অন্যায়ভাবে হামলাসহ যেখানে সেখানে হেনস্থা করছে। এটা কখনো বোধগম্য নয়। এসব উস্কানি বন্ধ করা উচিত।

আপনার মন্তব্য

আলোচিত