আজ বুধবার, | ১৮ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার   চীনে বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্তা   পাহাড়ে বিপর্যয়ের শঙ্কা:রোহিঙ্গা সংকট   ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন   চাকমাদের খাঁ, রায়, খীসা, দেওয়ান ও তালুকদার উপাদি   অষ্ট্রেলিয়া পৌঁছেছেন উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের   ছাত্র জীবনে যে সময়টা সৎব্যবহার করবে, সে জীবনে ভালো কিছু করতে পারবেঃউষাতন তালুকদার   গৌতম বুদ্ধের কিছু গুরুত্বপূর্ণ বাণী   পাহাড়ি এলাকায় বন্যহাতির আক্রমণে চার রোহিঙ্গা নিহত   রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের   রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!   বাংলাদেশী বৌদ্ধ সমিতি কুয়েতের ২০১৭-২০১৯ নব গঠিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন   খাগড়াছড়িতে মাতাল স্ত্রীর হাতে স্বামী খুন-স্ত্রী পলাতক   ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন   আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী   খাগড়াছড়িতে আপন শ্যালিকাকে গণধর্ষন-দুলাভাইসহ তিন জন সেটেলার গ্রেফতার   প্রধান বিচারপতির দায় নেবে নাঃ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ   \'আলোময় চাকমার\' একটি অসাধারণ জুম পাহাড়ের কবিতা   রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান   কাল চট্টগ্রামে ফ্রি সিদ্ধ ডিম খাওয়ানো হবে

পার্বত্য চট্টগ্রামে বৌদ্ধ ধর্মাবলম্বীদের হেনস্থা করলে সাথে সাথে রুখে দাঁড়ান:ফারুকী

প্রকাশিত: ২০১৭-১০-০১ ২০:৫৫:০৮

   আপডেট: ২০১৭-১০-০১ ২২:১৬:২৭

বিনোদন ডেস্ক

সাম্প্রতিক সময়ে মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা করছে কিছু উগ্র ইসলামিক সাম্প্রদায়িক গোষ্টি।এসব মৌলবাদী উগ্র গোষ্টিগুলো বাংলাদেশের শান্তিপ্রিয় বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিভিন্ন স্থানে হয়রানি করার চেষ্ঠা চালাচ্ছে বলে নানান সূত্রে অভিযোগ পাওয়া গেছে।

মিয়ানমার রাখাইন রাজ্যে চলমান সহিংসতাকে কেন্দ্র করে এদেশের সকল বৌদ্ধ সম্প্রদায়ের উপর উস্কানি ছড়াচ্ছে। চট্টগ্রামসহ দেশের কতিপয় এলাকায় সাম্প্রদায়িক হয়রানির শিকার হওয়া অনেক ব্যক্তি্র সাথে কথা বলে জানা গেছে তাদেরকে “বার্মিস”বলে হেনস্হা  করছে। এসব ভুক্তভোগীরা পাবলিক্যালি বাজার,কলেজ,ভার্সিটি ও বিভিন্ন জায়গায় হেনস্থার শিকার হচ্ছে। বৌদ্ধ সম্প্রদায়ের ব্যক্তিদের দেখলে বৌদ্ধ সন্ত্রাসী বলে অনেকে আখ্যায়িত করছে।বিশেষ করে চট্টগ্রামে বিভিন্ন জায়গায় তারা হয়রানির শিকার হচ্ছে।

চট্টগ্রাম ফেরীপোর্ট এলাকায় পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন আদিবাসী নানান শ্রেণীর পাহাড়ি পেশাজীবী মানুষ থেকে শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীরা এসব সাম্প্রদায়িক হয়রানির শিকার হচ্ছে। এছাড়া পাহাড়িদের অনেক জায়গায় হামলা করেছে বলেও খবর পাওয়া গেছে।ফলে অনেকে ভয়ে আতংকিত রয়েছে। অনেকে চাকরি ছেড়ে দিয়ে বাড়িতে ফিরে যাচ্ছে।

এদিকে, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার এবং নাট্য নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত ২৯ সেপ্টেম্বর নিজের স্টাটাসে লিখেছেন,

ডেইলি স্টারে পড়লাম, পার্বত্য চট্টগ্রামে কেউ কেউ বৌদ্ধ ধর্মাবলম্বীদের "বার্মাইয়া" বলে হেনস্হা করার চেষ্টা করছে, মায়ানমারে রোহিঙ্গা হত্যা ও নির্যাতনের প্রতিবাদে।

যারা এটা করছেন, তাদের কাছে প্রশ্ন তালেবান বা আইএসের কারণে নিরপরাধ মুসলমানদের যে পশ্চিমা দুনিয়ায় কোথাও কোথাও হেনস্হার স্বীকার হতে হয়, এটা কি তাহলে তারা সমর্থন করেন? যদি না করেন, তাহলে এই অপকর্মটাও বন্ধ করেন। এটা অংকুরেই বিনাশ করি চলেন।এই জঘন্য কাজটা কাউকে করতে দেখলে সাথে সাথে রুখে দাঁড়ান। এই বাংলাদেশ সবার।

উল্লেখ্য, এর আগে থেকেও রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে এসব মৌলবাদী উগ্র গোষ্টিগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমে অপপ্রচার করে আসছে।এছাড়া পবিত্র গৌতম বুদ্ধকে ও সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করছে।বাংলাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীরা বলছেন, মিয়ানমারে রাখাইন রাজ্যে সেখানকার সেনাবাহিনীরা রোঙ্গিদের হামলা চালাচ্ছে সেটা খুব অন্যায়। কিন্তু রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে তারা কেন এদেশের শান্তিপ্রিয় বৌদ্ধদের উপর অন্যায়ভাবে হামলাসহ যেখানে সেখানে হেনস্থা করছে। এটা কখনো বোধগম্য নয়। এসব উস্কানি বন্ধ করা উচিত।

আপনার মন্তব্য

আলোচিত