শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / চট্টগ্রাম / সাবধান! শীতের শুঁটকিতে আবার মেশানো হচ্ছে ক্ষতিকারক কীটনাশক

সাবধান! শীতের শুঁটকিতে আবার মেশানো হচ্ছে ক্ষতিকারক কীটনাশক

প্রকাশিত: ২০১৮-১২-০৫ ২১:১২:৫৩

   আপডেট: ২০১৮-১২-০৫ ২১:১৫:৪৪

>>

শুটকি দীর্ঘস্থায়ী রাখতে এবং সহজে শুকাতে উৎপাদনকারীরা দীর্ঘদিন ধরে বিষ প্রয়োগ করে আসছে এমন অভিযোগে নগরের বাকলিয়া বাস্তহারা এলাকায় শুঁটকি তৈরিতে কীটনাশক ব্যবহার করায় এক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার (৫ ডিসেম্বর) অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাস নিয়মিত অভিযানে এ জরিমানা করেন। স্থানীয় সংবাদ মাধ্যম এ তথ্য জানিয়েছে।

তিনি বলেন, শুঁটকিতে পোকা দমনে কীটনাশক ব্যবহারের অভিযোগ দীর্ঘদিনের। কীটনাশক আতঙ্কে অনেকে শুঁটকি খেতে চায় না। বাস্তুহারা শুঁটকি পল্লির ব্যবসায়ী মোদাচ্ছেরকে শুঁটকির পোকা দমনের জন্য কীটনাশক ব্যবহারের দায়ে জরিমানা করা হয়েছে। ওই ব্যবসায়ী জানান, শীতকালে কীটনাশক ব্যবহার করা হয় না। বর্ষাকালে শুঁটকি মজুদের সময় পোকা দমনের জন্য কীটনাশক দেওয়া হয়।

ওই শুঁটকি পল্লি থেকে কীটনাশকের কৌটা পাওয়া গেছে বলে জানান বিকাশ চন্দ্র দাস।

জানা গেছে, শুটকি দীর্ঘস্থায়ী রাখতে এবং সহজে শুকাতে উৎপাদনকারীরা দীর্ঘদিন ধরে বিষ প্রয়োগ করে আসছে মাছে। শুটকিতে প্রয়োগ করা বিভিন্ন কীটনাশক ও বিষ মানব দেহের জন্য খুবই ক্ষতিকারক বলে জানালেন চিকিৎসক ও মৎস কর্মকর্তারা।প্রথমে পানির সাথে এই দুই ধরনের কীটনাশক মেশানো হয়। এরপর কাঁচা মাছ গুলো কীটনাশকযুক্ত পানিতে ডুবানো হয়। তারপর লবণ মিশিয়ে সেই মাছগুলো বাঁশের মাচায় তুলে রোদে শুকাতে দেয়া হয়। এমনকি শুটকি শুকানোর মাঝামাঝি সময়েও এসব কীটনাশক ব্যবহার করে।

আপনার মন্তব্য

আলোচিত