শিরোনাম

  গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার   আজ বিশ্ব মানবাধিকার দিবস   নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য যেসব মার্কা দেওয়া হচ্ছে...   নির্বাচনে প্রচার-প্রচারণায় সকল প্রার্থীদের যা যা মেনে চলতে হবে   নির্বাচনে গাড়ি প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার   দেশে ৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি   পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার জন্য শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া উচিত
প্রচ্ছদ / চট্টগ্রাম / সাবধান! শীতের শুঁটকিতে আবার মেশানো হচ্ছে ক্ষতিকারক কীটনাশক

সাবধান! শীতের শুঁটকিতে আবার মেশানো হচ্ছে ক্ষতিকারক কীটনাশক

প্রকাশিত: ২০১৮-১২-০৫ ২১:১২:৫৩

   আপডেট: ২০১৮-১২-০৫ ২১:১৫:৪৪

>>

শুটকি দীর্ঘস্থায়ী রাখতে এবং সহজে শুকাতে উৎপাদনকারীরা দীর্ঘদিন ধরে বিষ প্রয়োগ করে আসছে এমন অভিযোগে নগরের বাকলিয়া বাস্তহারা এলাকায় শুঁটকি তৈরিতে কীটনাশক ব্যবহার করায় এক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার (৫ ডিসেম্বর) অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাস নিয়মিত অভিযানে এ জরিমানা করেন। স্থানীয় সংবাদ মাধ্যম এ তথ্য জানিয়েছে।

তিনি বলেন, শুঁটকিতে পোকা দমনে কীটনাশক ব্যবহারের অভিযোগ দীর্ঘদিনের। কীটনাশক আতঙ্কে অনেকে শুঁটকি খেতে চায় না। বাস্তুহারা শুঁটকি পল্লির ব্যবসায়ী মোদাচ্ছেরকে শুঁটকির পোকা দমনের জন্য কীটনাশক ব্যবহারের দায়ে জরিমানা করা হয়েছে। ওই ব্যবসায়ী জানান, শীতকালে কীটনাশক ব্যবহার করা হয় না। বর্ষাকালে শুঁটকি মজুদের সময় পোকা দমনের জন্য কীটনাশক দেওয়া হয়।

ওই শুঁটকি পল্লি থেকে কীটনাশকের কৌটা পাওয়া গেছে বলে জানান বিকাশ চন্দ্র দাস।

জানা গেছে, শুটকি দীর্ঘস্থায়ী রাখতে এবং সহজে শুকাতে উৎপাদনকারীরা দীর্ঘদিন ধরে বিষ প্রয়োগ করে আসছে মাছে। শুটকিতে প্রয়োগ করা বিভিন্ন কীটনাশক ও বিষ মানব দেহের জন্য খুবই ক্ষতিকারক বলে জানালেন চিকিৎসক ও মৎস কর্মকর্তারা।প্রথমে পানির সাথে এই দুই ধরনের কীটনাশক মেশানো হয়। এরপর কাঁচা মাছ গুলো কীটনাশকযুক্ত পানিতে ডুবানো হয়। তারপর লবণ মিশিয়ে সেই মাছগুলো বাঁশের মাচায় তুলে রোদে শুকাতে দেয়া হয়। এমনকি শুটকি শুকানোর মাঝামাঝি সময়েও এসব কীটনাশক ব্যবহার করে।

আপনার মন্তব্য

আলোচিত