শিরোনাম

  গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার   আজ বিশ্ব মানবাধিকার দিবস   নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য যেসব মার্কা দেওয়া হচ্ছে...   নির্বাচনে প্রচার-প্রচারণায় সকল প্রার্থীদের যা যা মেনে চলতে হবে   নির্বাচনে গাড়ি প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার   দেশে ৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি   পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার জন্য শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া উচিত
প্রচ্ছদ / চট্টগ্রাম / দিন দিন বেপরোয়া হচ্ছে রোহিঙ্গারা

দিন দিন বেপরোয়া হচ্ছে রোহিঙ্গারা

প্রকাশিত: ২০১৮-১১-২১ ১৫:০৩:৩০

বেপরোয়া রোহিঙ্গা, ফাইল ছবি।

অনলাইন ডেস্ক >>

উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শিবিরের রোহিঙ্গারা দিন দিন বেপরোয়া ও হিংস্র হয়ে উঠছে। তারা নতুন নতুন সমস্যা তৈরি করছে। জড়িয়ে পড়ছে নানা অপরাধে। এছাড়া প্রতিদিন শত শত রোহিঙ্গা ক্যাম্প ছেড়ে বাইরে চলে যাচ্ছে। তাদের এ ধরনের আচরণে স্থানীয় জনগোষ্ঠীর মাঝে নিরাপত্তা শংকা ও উদ্বেগ বাড়ছে। গত এক বছরে আশ্রয় শিবিরগুলোতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অর্ধশতাধিক খুনের ঘটনা ঘটেছে।

আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তা ও স্থানীয়রা। গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারে নির্যাতন–নিপীড়ন, ধর্ষণ ও গণহত্যা শুরু হওয়ায় বাংলাদেশে পালিয়ে আসে লাখ লাখ রোহিঙ্গা। সেই হিসেবে রোহিঙ্গা প্রবেশের এক বছর পেরিয়ে গেছে। হত্যা, ধর্ষণ, মাদক পাচার, ডাকাতিসহ এমন কোনো অপরাধ নেই যা রোহিঙ্গারা গত এক বছরে করেনি। দিন দিন রোহিঙ্গাদের মধ্যে অপরাধপ্রবণতা বাড়ছে।

এদিকে, কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে বেসরকারি এনজিও ব্র্যাকের দুই নারীকে কর্মিকে উত্যক্ত করেছে রোহিঙ্গা বখাটে ছেলেরা। এতে এনজিও কর্মীরা প্রতিবাদ করলে তারা গাড়িতে হামলা চালায়। এতে পাঁচ ব্র্যাক কর্মী আহত হয়। গত (১৯ নভেম্বর) উখিয়া রোহিঙ্গা শিবিরে এ ঘটনাটি ঘটেছে।

স্থানীয় ও পুলিশ সূত্র মতে, বিকেলে কুতুপালং ক্যাম্পে কাজ শেষ করে দুই নারী কর্মী রেজিস্ট্রাট রোহিঙ্গা শিবিরের দিয়ে ফিরে আসছিল। এসময় কয়েকজন রোহিঙ্গা যুবক ওই দুই নারী কর্মীকে গাড়ি থেকে নামিয়ে উত্যক্ত করছিল। ব্র্যাকের আরও দুটি গাড়ি এসময় ওই পথ দিয়ে ফিরে আসার সময় ঘটনাটি দেখতে পায়। গাড়ি দুটিতে থাকা এনজিও কর্মীরা রোহিঙ্গাদের কবল থেকে ওই নারী সহকর্মীদের উদ্ধার করতে গেলে রোহিঙ্গা যুবকরা দুটি গাড়িতে থাকা ব্র্যাক কর্মীদের ওপর হামলা চালায়। রোহিঙ্গারা ব্র্যাক কর্মীদের বেধড়ক লাঠিপেটা করে।
এতে আতিক, তোহফা, শোয়েব ও জমিরসহ পাঁচ কর্মী আহত হয়। তাকে কক্সবাজারের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে উখিয়া থানার (ওসি তদন্ত) নুরুল ইসলাম মজুমদার বলেন, গত দুই দিন আগে এনজিও কর্মী ও রোহিঙ্গাদের একটি ঘটনা ঘটেছে, সেটা ঊর্ধ্বতন কতৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধান করা হয়েছে।   

গত (বৃহস্পতিবার) ১৫ নভেম্বর রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু প্রত্যাবাসন শুরুর আগেই রোহিঙ্গা ক্যাম্প ছেড়ে পালিয়েছেন প্রত্যাবাসনের জন্য সনাক্ত হওয়া রোহিঙ্গারা।

এ কারণে এদিন প্রত্যাবাসনের জন্য কোনো রোহিঙ্গাকে খুঁজে পাওয়া যায়নি। তবে নির্বাচনের পরে আবার প্রত্যাবাসন শুরু হওয়ার কথা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত