শিরোনাম

  শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !   ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম
প্রচ্ছদ / চট্টগ্রাম / পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের বিকল্প নেই

পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের বিকল্প নেই

"জুম্ম নারীর সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার স্বার্থে"

প্রকাশিত: ২০১৮-০৩-০৮ ১৭:১৯:৩০

   আপডেট: ২০১৮-০৪-০৬ ১০:৫১:৫১

বান্দরবান

অদ্য ০৮/০৩/২০১৮ রোজ বৃহস্পতিবার সকাল ১০.০০ ঘটিকার সময় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি বান্দরবান জেলা কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশন বান্দরবান জেলা উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি বান্দরবান জেলা কমিটির সভাপতি শ্রী উছোমং মারমা, আরো উপস্থিত থেকে বক্তব্য রাখেন বান্দরবান সদর থানা সভাপতি শ্রী উচসিং মারমা, মহিলা সমিতির সাধারণ সম্পাদক বান্দরবান জেলা শাখা শ্রীমতি ভাগ্যলতা তঞ্চঙ্গ্যা, মহিলা সমিতি বান্দরবান জেলা সাংগঠনিক সম্পাদক শ্রীমতি রেমএং ময় বম, যুব সমিতি বান্দরবান জেলা সাংগঠনিক সম্পাদক শ্রী সাইন থোয়াই মারমা, পাহাড়ী ছাত্র পরিষদ বান্দরবান জেলা শাখার সাধারণ সম্পাদক প্রুনুঅং মারমা, হিল উইমেন্স ফেডারেশন বান্দরবান জেলা শাখার সভানেত্রী শান্তিদেবী তঞ্চঙ্গ্যা। সভার সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি বান্দরবান জেলা সভাপতি ও বান্দরবান সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শ্রীমতি ওয়াইচিং প্রু মারমা।

বক্তারা বলেন সমাজের অর্ধেক অংশ নারীদের অবহেলিত, অবদমিত ও বঞ্চিত রেখে যেমনি কোন সমাজের প্রগতি অর্জন সম্ভব নয়, তেমনি নারীর উপর রাষ্ট্রীয় বৈষম্য, জাতিগত-সাম্প্রদায়িক সহিংসতা, নিপীড়ন ও বঞ্চনা জিইয়ে রেখে কোন দেশে গণতান্ত্রিক ও প্রগতিশীল সমাজব্যবস্থা বিনির্মাণ সম্ভব হতে পারে না। পার্বত্য চট্টগ্রামে জুম্ম জাতির উপর যে জাতিগত নিপীড়ন ও সহিংসতা তা থেকে জুম্ম নারীর মুক্তি ও নিরাপত্তা, সর্বোপরি জুম্ম নারীর সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার স্বার্থে পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের বিকল্প নেই।

জুম্ম জাতির অধিকারের সনদ পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের প্রক্রিয়াকে এগিয়ে নেয়া এবং চুক্তিবিরোধী ও জুম্মস্বার্থ পরিপন্থী কর্মকান্ড প্রতিরোধ ও প্রতিবিধানের লক্ষ্যে চলমান অসহযোগ আন্দোলনকে আরও বৃহত্তর আন্দোলনে গড়ে তোলার আহ্বান জানান।

বক্তারা আরো বলেন, রাঙ্গামাটি জেলাধীন বিলাইছড়ি উপজেলায় ফারুয়া ইউনিয়নে ওরাছড়ি গ্রামে দুই মারমা কিশোরী ধর্ষণ ও শ্লীলতাহানির এখনো পর্যন্ত বিচার হয়নি বলে অভিযোগ করেন এবং রাণী ইয়েন ইয়েন এর উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার দাবী করেন।

আপনার মন্তব্য

আলোচিত