শিরোনাম

  আগামী ১৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, থাকছে না এমসিকিউ   অবশেষে তিন মাস পর জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম   নির্বাচনী এলাকায় ৭-১০ দিন আগে সেনাবাহিনী মোতায়েন করা হবে : নির্বাচন কমিশন   মিয়ানমারে নিয়ে যাওয়ার ভয়ে তালিকাভুক্ত সব রোহিঙ্গা পালিয়ে গেল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৯, নিখোঁজ ১৩০   রাঙ্গামাটি থেকে বুদ্ধগয়ার যাওয়ার উদ্দেশ্যে তীর্থযাত্রীর বাস দুর্ঘটনায় ১ জন নিহত   পুলিশের গাড়িতে আগুন দেওয়া দুই যুবক ‘শনাক্ত’   পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী   বলিউডের স্টার দীপিকা-রণবীরের বিয়ে সম্পন্ন   এবার থেকে সরকারী চাকরিজীবীর স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী   ৩ বছরের কারাদণ্ড ডেসটিনির চেয়ারম্যানের   দীঘিনালায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে অপহরণ   হামলা করে নির্বাচনের পরিবেশ নষ্ট করছে সরকার : ফখরুল   নির্বাচন বানচাল করতে পুলিশের ওপর হামলা করেছে বিএনপি : কাদের   স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন ইমরান এইচ সরকার   খালেদার দু’টি আসন পাচ্ছেন দুই পুত্রবধূ!   আগামীকাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো হবে, যেতে চায়না রোহিঙ্গারা   চলে গেলেন স্পাইডারম্যান-আয়রনম্যান লেখক   অনৈতিক কাজে জড়িত কক্সবাজার এসিল্যান্ড নাজিম উদ্দিনকে রাঙামাটিতে বদলি   এবার এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম
প্রচ্ছদ / ক্যাম্পাস / পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক

পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক

প্রকাশিত: ২০১৮-০৮-১৪ ২২:০৬:১০

   আপডেট: ২০১৮-০৮-১৪ ২২:১৪:১৬

ঢাবি >>

"দাসত্বের জীবন নয়, আত্মমর্যাদা বাঁচাতে লারমার চেতনা কাঁধে তুলুন" স্লোগানে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখার ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন হয়েছে আজ।

পিসিপি ঢাকা মহানগর শাখার সভাপতি ক্যারিংটন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরার সঞ্চালনার মাধ্যমে সম্মেলন শুরু হয় । শুরুতে সংগঠনটির অর্থ সম্পাদক অমর শান্তি চাকমা বিগত বছরের আর্থিক ও অন্যান্য রিপোর্ট পেশ করেন । এরপর স্বাগত বক্তব্যে রেং ইয়ং ম্রো বলেন ," পাহাড়ে দীর্ঘদিন ধরে যে নিপীড়ন তার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে ছাত্র সমাজকে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে হবে । দোদুল্যমানতায় দিন না কাটিয়ে তরুণ ছাত্র সমাজকে আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে শাসকগোষ্ঠীর অত্যাচারী হাতকে গুড়িয়ে দিতে হবে ।।"

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার বিভাগের সদস্য দীপায়ন খীসা বলেন ,"পাহাড়িদের অধিকার আদায়ে সবসময় ছাত্র সমাজ এগিয়ে ছিল এবং থাকবে । আজকের এই সম্মেলনের মাধ্যমে নবাগত কর্মীদেরকে লারমার প্রকৃত আদর্শ, চেতনা ধারণ করতে হবে । বেঁচে থাকার যে লড়াই সংগ্রামের পথ লারমা দেখিয়েছিলেন সেই পথের পথিক আমরা সবাই । ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে একদিন সত্যিই আমরা আমাদের আত্মমর্যাদায় বেঁচে থাকতে পারবো বলে দৃঢ় বিশ্বাস রাখি ।"

পিসিপি'র কেন্দ্রীয় সভাপতি জুয়েল চাকমা বলেন " দীর্ঘ ২০ বছর অতিক্রান্ত হয়েও সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন করছেনা, উল্টো বিভিন্ন কৌশল খাটিয়ে পাহাড়ে নিপীড়ন, নির্যাতন ও উচ্ছেদের মাত্রা বাড়িয়ে চলেছে। পাহাড়িরা এযাবত গণতান্ত্রিক মিছিল, মিটিং ও সমাবেশের মাধ্যমে তাদের দাবির কথা সরকারের নিকট জানিয়ে আসছে কিন্তু সরকার এগুলো না শোনার ভান করছে । তবে পাহাড়িরা জানে কিভাবে সরকারকে বাধ্য করতে হয় ! আগামীতে যেকোন কঠোর আন্দোলনে ছাত্র সমাজকে বেশি এগিয়ে আসতে হবে বলে মনে করি ।। "

এছাড়াও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ তার বক্তব্যে বলেন, "দীর্ঘদিন ধরে পার্বত্য চট্টগ্রামে চলমান জাতিগত যে নিপীড়ন সেই নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার ছিল এবং থাকবে ।" সরকারকে পাহাড়িদের দাবিসমূহ মেনে নিতে এই ছাত্রনেতা জোর দাবি করেন।

হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রীরা পাহাড়ের বিভিন্ন অধিকার আদায়ের আন্দোলনে নারী সমাজের ভূমিকাকে উজ্জ্বল করে দেখান । তারা মনে করেন নারী সমাজকে পিছনে ফেলে কখনো কোন আন্দোলন সফল হয়নি ঠিক তেমনি পাহাড়ের অধিকার আন্দোলন প্রশ্নে নারী সমাজ গুরুত্বপূর্ণ সম্পূরক একটি প্রত্যয় । তাই অনেকের পাশাপাশি নারী সমাজকেও এগিয়ে যেতে হবে ।

এরপর পিসিপি কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক সুলভ চাকমা সাব্জেক্ট কমিটি দ্বারা প্রস্তাবিত নতুন কমিটি ঘোষণা করেন। নতুন কমিটিতে নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক করে মোট ২৭ সদস্য বিশিষ্ট কমিটি সম্পন্ন হয় ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু দ্বিতীয় তলায় অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার বিভাগের সদস্য দীপায়ন খীসা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি জুয়েল চাকমা । এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ এর সভাপতি ফয়েজ উল্লাহ, হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সভাপতি মনিরা ত্রিপুরা ও বিভিন্ন প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ ।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত