শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / ক্যাম্পাস / পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক

পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক

প্রকাশিত: ২০১৮-০৮-১৪ ২২:০৬:১০

   আপডেট: ২০১৮-০৮-১৪ ২২:১৪:১৬

ঢাবি >>

"দাসত্বের জীবন নয়, আত্মমর্যাদা বাঁচাতে লারমার চেতনা কাঁধে তুলুন" স্লোগানে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখার ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন হয়েছে আজ।

পিসিপি ঢাকা মহানগর শাখার সভাপতি ক্যারিংটন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরার সঞ্চালনার মাধ্যমে সম্মেলন শুরু হয় । শুরুতে সংগঠনটির অর্থ সম্পাদক অমর শান্তি চাকমা বিগত বছরের আর্থিক ও অন্যান্য রিপোর্ট পেশ করেন । এরপর স্বাগত বক্তব্যে রেং ইয়ং ম্রো বলেন ," পাহাড়ে দীর্ঘদিন ধরে যে নিপীড়ন তার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে ছাত্র সমাজকে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে হবে । দোদুল্যমানতায় দিন না কাটিয়ে তরুণ ছাত্র সমাজকে আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে শাসকগোষ্ঠীর অত্যাচারী হাতকে গুড়িয়ে দিতে হবে ।।"

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার বিভাগের সদস্য দীপায়ন খীসা বলেন ,"পাহাড়িদের অধিকার আদায়ে সবসময় ছাত্র সমাজ এগিয়ে ছিল এবং থাকবে । আজকের এই সম্মেলনের মাধ্যমে নবাগত কর্মীদেরকে লারমার প্রকৃত আদর্শ, চেতনা ধারণ করতে হবে । বেঁচে থাকার যে লড়াই সংগ্রামের পথ লারমা দেখিয়েছিলেন সেই পথের পথিক আমরা সবাই । ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে একদিন সত্যিই আমরা আমাদের আত্মমর্যাদায় বেঁচে থাকতে পারবো বলে দৃঢ় বিশ্বাস রাখি ।"

পিসিপি'র কেন্দ্রীয় সভাপতি জুয়েল চাকমা বলেন " দীর্ঘ ২০ বছর অতিক্রান্ত হয়েও সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন করছেনা, উল্টো বিভিন্ন কৌশল খাটিয়ে পাহাড়ে নিপীড়ন, নির্যাতন ও উচ্ছেদের মাত্রা বাড়িয়ে চলেছে। পাহাড়িরা এযাবত গণতান্ত্রিক মিছিল, মিটিং ও সমাবেশের মাধ্যমে তাদের দাবির কথা সরকারের নিকট জানিয়ে আসছে কিন্তু সরকার এগুলো না শোনার ভান করছে । তবে পাহাড়িরা জানে কিভাবে সরকারকে বাধ্য করতে হয় ! আগামীতে যেকোন কঠোর আন্দোলনে ছাত্র সমাজকে বেশি এগিয়ে আসতে হবে বলে মনে করি ।। "

এছাড়াও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ তার বক্তব্যে বলেন, "দীর্ঘদিন ধরে পার্বত্য চট্টগ্রামে চলমান জাতিগত যে নিপীড়ন সেই নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার ছিল এবং থাকবে ।" সরকারকে পাহাড়িদের দাবিসমূহ মেনে নিতে এই ছাত্রনেতা জোর দাবি করেন।

হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রীরা পাহাড়ের বিভিন্ন অধিকার আদায়ের আন্দোলনে নারী সমাজের ভূমিকাকে উজ্জ্বল করে দেখান । তারা মনে করেন নারী সমাজকে পিছনে ফেলে কখনো কোন আন্দোলন সফল হয়নি ঠিক তেমনি পাহাড়ের অধিকার আন্দোলন প্রশ্নে নারী সমাজ গুরুত্বপূর্ণ সম্পূরক একটি প্রত্যয় । তাই অনেকের পাশাপাশি নারী সমাজকেও এগিয়ে যেতে হবে ।

এরপর পিসিপি কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক সুলভ চাকমা সাব্জেক্ট কমিটি দ্বারা প্রস্তাবিত নতুন কমিটি ঘোষণা করেন। নতুন কমিটিতে নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক করে মোট ২৭ সদস্য বিশিষ্ট কমিটি সম্পন্ন হয় ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু দ্বিতীয় তলায় অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার বিভাগের সদস্য দীপায়ন খীসা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি জুয়েল চাকমা । এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ এর সভাপতি ফয়েজ উল্লাহ, হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সভাপতি মনিরা ত্রিপুরা ও বিভিন্ন প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ ।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত