শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ক্যাম্পাস / হামলাকারীর প্রতি আমার কোন ক্ষোভ নেই, তাকে ক্ষমা করে দিয়েছি: জাফর ইকবাল

হামলাকারীর প্রতি আমার কোন ক্ষোভ নেই, তাকে ক্ষমা করে দিয়েছি: জাফর ইকবাল

প্রকাশিত: ২০১৮-০৩-১৪ ১৫:৩৮:৫৩

অনলাইন ডেস্ক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমি জানতাম না দেশের মানুষ আমাকে এত ভালোবাসে। এ আঘাত না পেলে বিষয়টি আমার অজানা থাকত।

হামলাকারীর প্রতি তাঁর কোনো ক্ষোভ নেই। তাকে ক্ষমাও করে দিয়েছি । হামলার শিকাার হয়ে ১০ দিন ঢাকায় চিকিৎসাধীন থাকার পর বুধবার দুপুরে সিলেট পৌছেন এই শিক্ষাবিদ।

সিলেট ফিরে ওসমানী বিমানববন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাঁর উপর হামলাকারী ফয়জুর হাসান সম্পর্কে জাফর ইকবাল বলেন, ওই ছেলেটার প্রতি আমার কোন ক্ষোভ নেই, আমি তাকে ক্ষমা করে দিয়েছি। এরকম কিছু ছেলেকে তারা বিভ্রান্ত করছে। আমি শুধু চাই আর কোন ছেলে যেনো আর তৈরি না হয়। তাদের যেনো কেউ বিভ্রান্ত করতে না পারে। কেউ যেনো ওই পথে না যায়। এই কাজটি আমাদেরন সবাইকে করতে হবে।

আমি মৃত্যুর খুব কাছাকাছি থেকে ফিরে এসেছি। ঘারের আঘাতটা যদি আরো দুই ইঞ্চি এদিক-ওদিক হতো তাহলে গুরুত্বপূর্ণ একটি রগ ছিঁড়ে আর রক্তপাত থামানো যেতো না। কাজেই আমি মৃত্যুর কাছ থেকে ফিরে এসেছি। আমি এখন কারো শাস্তি দাবি করছি না। আমার ভেতর কোনো প্রতিহিংসা নাই। বাকীটা আইনের বিষয়।

জাফর ইকবাল বলেন, আমি হাসপাতালের বিছানায় শুয়েই জানতে পেরেছি আমার জন্য সারা দেশের মানুষ রাস্তায় নেমেছে। তারা আমার জন্য দোয়া করেছে। তাদের সকলের প্রতি আমার শুভকামনা। আমার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আমার জন্য খুব উদগ্রীব ছিলো। তাই আমি হাসপাতাল থেকে ছাড়া পেয়েই প্রথম এখানে ছুটে এসেছি। আমি শিক্ষার্থীদের সাথে হাজির হয়ে শুধু একথা জানাতে চাই- আমি এখন সুস্থ আছি। তোমরা উদগ্রীব হয়ো না।

পুলিশের উপস্থিতিতে হামলার ঘটনা ঘটলেও পুলিশের উপর কোনো ক্ষোভ নেই বলে জানান জাফর ইকবাল। বরং পুলিশের প্রশংসা করে বলেন, সেদিন কাছাকাছি পুলিশের একটি গাড়ি না থাকলে আমাকে হয়তো এতো তাড়াতাড়ি হাসপাতালে নেওয়া সম্ভব হতো না।

সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর বুধবার (১৪ মার্চ) সকালে সেখান থেকে ছাড়পত্র পেয়ে দুপুর পৌনে ১টায় সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

সেখান থেকে সরাসরি চলে যান প্রিয় শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। বিমানবন্দরেই শাহজালাল বিশ্ববিদ্যািলয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দিন বিশ্বাসসহ শিক্ষকরা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। আর জাফর ইকবালের সাথে ঢাকা থেকে সিলেট আসেন তাঁর স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হক।

এর আগে সকাল সাড়ে ১০টায় জনপ্রিয় এ লেখককে চিকিৎসা শেষে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ছাড়পত্র দেওয়া হয়।

পরে সেখান থেকে তিনি সরাসরি চলে যান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। বেলা ১২টায় নভো-এয়ারের একটি ফ্লাইটে করে তিনি ঢাকা ত্যাগ করেন।

আপনার মন্তব্য

আলোচিত