শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ক্যাম্পাস / শান্তি চুক্তির ফলে পাহাড়ের আধুনিক শিক্ষা কার্যক্রমে ব্যাপক উন্নয়ন হয়েছে : শিক্ষামন্ত্রী

শান্তি চুক্তির ফলে পাহাড়ের আধুনিক শিক্ষা কার্যক্রমে ব্যাপক উন্নয়ন হয়েছে : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ২০১৭-১২-২৩ ১৬:৪৬:৫১

   আপডেট: ২০১৭-১২-২৩ ১৮:১৬:০৬

পুনর্মিলনী উৎসবে শিক্ষামন্ত্রী - জেলা আঃলীগ

খাগড়াছড়ি থেকে

পার্বত্য শান্তি চুক্তির ফলে পাহাড়ের আধুনিক শিক্ষা কার্যক্রমে ব্যাপক উন্নয়ন হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক শান্তিচুক্তির মাধ্যমে পাহাড়ে শান্তির পাশাপাশি শিক্ষায় ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। পাহাড়ে উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ স্থাপন করা হয়েছে। পাহাড়ে একসময় অশান্তি পরিবেশ ছিল কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর শান্তি চুক্তির মাধ্যমে আজ সেই রক্তক্ষয়ী সংঘাত বন্ধ করতে পেরেছেন।

শনিবার দুপুরে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রথম পুনর্মিলনী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি আরো বলেন, শুধুমাত্র শিক্ষার্থীরা পরীক্ষা দিয়ে জিপিএ ১ম স্থান পাবে, এটি গতানুগতিক। গতানুগতিক ধারায় সকল শিক্ষার্থী ডাক্তার হতে চায়। সকল শিক্ষার্থী যদি ডাক্তারই হয়, তাহলে রোগী হবে কারা। শিক্ষার এ ধারায় একটি দেশ এগিয়ে যাওয়া সম্ভব না।

সারাদেশের মতো খাগড়াছড়িতেও স্কুল, কলেজ নতুন ভবন নির্মাণসহ ব্যাপক উন্নয়ন কাজ যাচ্ছে সরকার। ২০৪১ সালের মধ্য বাংলাদেশকে একটি উন্নত মধ্যম আয়ের দেশে পরিণত করতে সরকার দুই কোটি শিক্ষার্থীকে বৃত্তি দিচ্ছে। গতানুগতিক শিক্ষা আর নহে, প্রয়োজনে আমূল পরিবর্তণ আনা হবে।

সকালে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশ ও রঙিন বেলুন উঁড়িয়ে পুনর্মিলনী উৎসবের ‍শুভ উদ্বোধন করেন। পরে বর্ণিল সাজে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন শিক্ষামন্ত্রী ।

খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রথম পুর্নমিলনী উৎসব আয়োজনের আহবায়ক ড. সুধীন কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন খাগড়াছড়ি সরকার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সদস্য সচিব শ্রীলা তালুকদার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশ্যেসিং, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা, খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম, পুলিশ সুপার মো. আলী আহমেদ খান ,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী প্রমুখ।

এর আগে শুক্রবার দুপুরে খাগড়াছড়ি পৌছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পার্বত্য তিন জেলায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক ও অন্যান্য কর্মকর্তারা পাহাড়ী ভাতাসহ অন্যান্য মৌলিক ও ন্যায্য চাহিদা পুরণের দাবীতে শিক্ষা মন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেছে বেসরকারী মাধ্যমিক শিক্ষক সমিতি।

আপনার মন্তব্য

আলোচিত