আজ শুক্রবার, | ১৫ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  সন্তুু লারমার কুশপুত্তলিকা দাহ করার প্রতিবাদে ও স্বেচ্ছায় বাঘাইছড়িতে আ. লীগের অর্ধশত পাহাড়ী নেতা-কর্মীর পদত্যাগ   পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিতে যেসব বিষয় অবাস্তবায়িত রয়ে গেছে   অনাদী রঞ্জন চাকমা হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবর স্মারকলিপি   রাংগামাটি বাঘাইছড়ি পৌরসভা ও ইউনিয়নে স্বেচ্ছায় আরো ২১ জন পাহাড়ি আ. লীগ নেতার পদত্যাগ   এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা

১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন

প্রকাশিত: ২০১৭-১১-১৭ ২৩:০৫:৪৯

   আপডেট: ২০১৭-১১-১৭ ২৩:০৮:২৩

পিসিপি,চট্টগ্রাম

১৭ই নভেম্বর ১৯৯৩ সালের নানিয়াচর গণহত্যায় নিহতের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে চবি পাহাড়ী ছাত্র পরিষদ এস. আলম কটেজ দপ্তর প্রাঙ্গনে এক শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

পাহাড়ী ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২নং গেইট শাখার সাংগঠনিক সম্পাদক তরুন বিকাশ চাকমার সঞ্চালনায়, পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহ- সভাপতি প্লেটো খীসার সভাপতিত্বে শোকসভার শুরুতে গণহত্যায় নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে শোকসভায় বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সদস্য ম্যাকলিন চাকমা,পাহাড়ী ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাবেক তথ্য প্রচার সম্পাদক অলি চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার দপ্তর সম্পাদক সুমেধ চাকমা প্রমুখ।

শোকসভায় বক্তরা বলেন,১৯৯৩ সালের এইদিনে রাঙামাটি জেলার নানিয়াচরে পূর্বপরিকল্পিতভাবে সেনাবাহিনী ও সেটলার বাঙালিরা নিরীহ জুম্মদের উপর নির্বিচার হামলা চালিয়ে ৩০ জনের অধিক জুম্মকে নির্মমভাবে হত্যা ও বহু লোককে আহত করে এবং ৩০ টির অধিক ঘরবাড়ি পুড়িয়ে দেয়।
পার্বত্য চট্টগ্রামের বুক থেকে জুম্মদের অস্তিত্বকে চিরতরে ধ্বংস করতে শাসকগোষ্ঠীর নীল নকশার অংশ হিসেবে এ হত্যাকান্ড চালানো হয় বলে বক্তারা মন্তব্য করেন।

বক্তারা বলেন, নানিয়াচরের গণহত্যার মত পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর সহযোগিতায় সেটলার বাঙালিরা আরও অনেক হত্যাকান্ড চালিয়েছে।কিন্তু এ গণহত্যার বিচার এখনও জুম্ম জণগন পাইনি।তাই এ ধরণের হত্যাকান্ড প্রতিহত করতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সাথে সামিল হয়ে জুম্ম জাতির অস্তিত্ব লড়াই সংগ্রামে সবাইকে এগিয়ে আসার জন্য বক্তারা আহ্বান জানান।

শোকসভা শেষে ১৭ই নভেম্বর ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহত জুম্মদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর




আলোচিত