শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / ক্যাম্পাস / যথাযোগ্য মর্যাদায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৪ তম মৃত্যু বার্ষিকী পালিত

যথাযোগ্য মর্যাদায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৪ তম মৃত্যু বার্ষিকী পালিত

প্রকাশিত: ২০১৭-১১-১০ ২১:৫৩:১৮

চবি,চট্টগ্রাম

জুম্ম জাতীয়তাবাদের প্রবক্তা , শোষিত - নিপীড়িত মানুষের নেতা মানবেন্দ্র নারায়ণ লারমার (এম এন লারমা) ৩৪ তম মৃত্যুবার্ষিকীতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২ নং গেইট এলাকায় বিশ্বশান্তি প্যাগোডার প্রাঙ্গনে এক শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহ- সাধারণ সম্পাদক কৃতি চাকমার সঞ্চালনায় , পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহ- সভাপতি রামভাই পাংখোয়ার সভাপতিত্বে শোকসভার শুরুতে প্রয়াত মহান নেতাসহ আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে যেসব বীর শহীদ হয়েছেন তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর মহান নেতার স্মরণে শোকসভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী সুদীপ্ত চাকমা, রদেভূ শিল্পীগোষ্ঠীর সাংগঠনিক সম্পাদক ধর্মরাজ তঞ্চঙ্গ্যা, বিএমএসসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহ- সভাপতি মংক্যে থোয়াই মার্মা, পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২ নং গেইট শাখার দপ্তর সম্পাদক সুপন চাকমা প্রমুখ।

প্রয়াত নেতার স্মরণসভায় বক্তারা বলেন,মানবেন্দ্র নারায়ণ লারমা জুম্মজনগণ তথা অধিকার বঞ্চিত মেহনতি মানুষের কথা বলেছিলেন।পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জাতিগোষ্ঠীকে একীভূত করে স্বাধিকার আদায়ের সংগ্রামে বলিস্থভাবে নেতৃত্ব দিয়ে গেছেন।

বক্তারা আরো বলেন,আমাদের এম. এন লারমার আদর্শকে ধারণ করতে হবে।এম এন লারমা তার আত্মত্যাগের মধ্য দিয়ে এখনও জুম্ম জনগণের মাঝে বেঁচে আছেন।

এম এন লারমার আদর্শকে ধারণ করে সংকীর্ণ মনোভাব পরিহার করে জুম্ম জাতীয় অস্তিত্বের সংগ্রামে সবাইকে এগিয়ে আসতে হবে বলেও বক্তারা মনে করেন।

বক্তারা তরুণ প্রজন্মের উদ্দেশ্যে পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরেন।অস্তিত্ব ও সংস্কৃতি রক্ষার্থে নিজেদেরকে আত্ম বলিদানের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে এগিয়ে আসার জন্য বক্তারা আহ্বান জানান।

পরিশেষে, মহান নেতার স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন ও ফানুস উড়ানোর মধ্য দিয়ে স্মরণসভার সমাপ্তি ঘোষণা করা হয়।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত