শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / ক্যাম্পাস / রাঙ্গামাটি টিটিসিতে অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জন ঘোষণা

রাঙ্গামাটি টিটিসিতে অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জন ঘোষণা

প্রকাশিত: ২০১৭-০৭-১৯ ১৬:৫০:২২

   আপডেট: ২০১৭-০৭-১৯ ২০:০৮:৫১

রাঙ্গামাটি

সাধারণ শিক্ষার্থীদের ৪ দফা দাবীতে রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি) অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জনের সিদ্ধান্ত নিয়েছে অত্র প্রতিষ্ঠানের কতিপয় শিক্ষার্থীরা।

জানা যায়, কিছু বহিরাগত তথাকথিত ছাত্রলীগ নামধারী কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করে ক্যাম্পাসের পরিবেশ নষ্ট করা, নিরীহ শিক্ষার্থীদের ভয়ভীতি দেখিয়ে হয়রানি ও মাদক দ্রব্য সেবনসহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপের সাথে তারা জড়িত রয়েছে। এছাড়া নিরীহ শিক্ষার্থীদের মিথ্যা মামলা প্রত্যাহার করা ও জুলি চাকমার ইভটিজিং কারীদের শাস্তি প্রদানের দাবিতে রাঙ্গামাটি টিটিসিতে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জনের ঘোষণা করা হয়েছে।

অত্র প্রতিষ্ঠানের সাধারন শিক্ষার্থীদের পক্ষে ইন্দ্র বিকাশ চাকমা স্বাক্ষরিত অদ্য এক প্রেস বার্তায় বলা হয়েছে, গত ১৭ই জুলাই ২০১৭ রোজ সোমবার বাংলাদেশ ছাত্রলীগের জুরাছড়ি থানা শাখার সহ-সভাপতি জ্ঞানমিত্র চাকমা(২৮), সহ সাধারণ সম্পাদক রকি চাকমা (২৬) সহ তাদের মদদপুষ্ট টিটিসির উশৃঙ্খল ছাত্র ঝন্টু চাকমা(১৭) টিটিসির ক্যাম্পাসে এসে ১০ম শ্রেণীর ওয়েল্ডিং ট্রেডের মেধাবী ছাত্রী জুলি চাকমাকে(১৬) উত্যক্ত করে। এতে টিটিসির কয়েকজন সাধারণ ছাত্র-ছাত্রী প্রতিবাদ করলে তাদের মধ্যে সংঘর্ষ বাধেঁ এবং তথাকথিত ছাত্রলীগ নামধারী ঝন্টু চাকমাসহ কয়েকজন সাধারণ ছাত্র আহত হয়। এই ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষে জ্ঞানমিত্র চাকমা বাদী হয়ে ৭ জন নিরীহ ছাত্রের নাম উল্লেখ করে এবং ১৪ জনকে অজ্ঞাত করে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করেন।

এছাড়া আরও উল্লেখ করা হয় জ্ঞানমিত্র চাকমা রাঙ্গামাটি সদর’ পিটিআই এলাকায় “সিএইচটি পুজোঁ” রেস্টুরেন্ট নাম দিয়ে অবাধে মদের ব্যবসা চালিয়ে যাচ্ছে যা উক্ত এলাকার সামাজিক পরিবেশকে বিশৃঙ্খলা করার মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের বিপদের দিকে ঠেলে দিচ্ছে। গত ২২ ফেব্রুয়ারী ২০১৭ এই রেস্টুরেন্ট নামধারী মদের দোকানকে বন্ধ করে দেয়ার জন্য সাধারণ ছাত্র ছাত্রীদের পক্ষ থেকে জোর দাবী জানানো হয়। সেজন্য তার এই অবৈধ ব্যবসা অবাধে চালিয়ে যাওয়ার জন্য টিটিসির ছাত্র-ছাত্রীদের প্রধান অন্তরায় হিসেবে মনে করেন। এই সূত্র ধরে গত ১৭ জুলাই ২০১৭ তারিখের ঘটনাটিকে পুঁজি করে নিজের হীন স্বার্থ চরিতার্থ করার লক্ষে রাজনীতিকরণের মধ্য দিয়ে নিরীহ ছাত্র ছাত্রীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেন।

টিটিসির ছাত্র-ছাত্রীরা এই ষড়যন্ত্রের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অবিলম্বে উক্ত ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবী জানাই ।সেই সাথে এই মিথ্যা মামলা প্রত্যাহার না হওয়ার আগ পর্যন্ত এবং চিহ্নিত বহিরাগত সন্ত্রাসী জ্ঞানমিত্র চাকমা ও তার সহযোগীদের বিরুদ্ধে অনতিবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি) অনির্দিষ্ট কালের জন্য ক্লাশ ও শিক্ষা কার্যক্রম বর্জনের সিদ্ধান্তের বিষয়টি অত্র প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থী ইন্দ্র বিকাশ চাকমা স্বাক্ষরিত অদ্য এক প্রেস বার্তায় নিশ্চিত হওয়া গেছে।তবে এই অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জন কবে প্রত্যাহার করা হবে সেই বিষয়ে এখনো উল্লেখ করা হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত