আজ শনিবার, | ২১ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  কুমিল্লায় বিশ্ব শান্তি প্যাগোডা উদ্বোধন   আগামীকাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু   নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানালেন \'উন্দুচ্যে বৈদ্য\'   বান্দরবানে জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক ক্যবামং মারমা পুনরায় উপজেলা চেয়ারম্যানে দায়িত্ব নিলেন   রোহিঙ্গাদের সংক্রামক রোগ পার্বত্য চট্টগ্রামে ছড়িয়ে পড়তে পারে || বিশেষজ্ঞদের কড়া সতর্ক   বৃষ্টি হতে পারে সারাদেশে, তিন নম্বর সংকেত দেখিয়ে যাওয়ার বুলেটিন   শিক্ষক এবং শিক্ষকতা || মুহম্মদ জাফর ইকবাল   ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু   মিয়ানমারের বিলাসবহুল হোটেল অগ্নিকান্ডে পুড়ে ছাই   যারা সন্ত্রাসের সাথে জড়িত তাদের ধর্ম পরিচয় আর থাকেনাঃ দলাই লামা   বিশ্বের সবচেয়ে বেশি শীত যেখানে   মন্ট্রিয়লে রোহিঙ্গাদের সহায়তায় চ্যারেটি ফান্ড ‘রেইজিং গালা’   বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার   ঢাবির \'ক\' ও \'চ\' ইউনিটের ফল প্রকাশ   দেশে ফিরেছেন খালেদা জিয়া   শ্যামা পূজা বৃহস্পতিবার   মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় চীনে আদিবাসীদের থামি পড়ে অংশগ্রহণ করবেন জেসিয়া ইসলাম   সন্ত্রাসীদের ধরতে শীঘ্রই তিন পার্বত্য জেলায় র‍্যাবের নতুন ইউনিট যাচ্ছে   পূর্ণ্য তীর্থ পূর্ব বিনাজুরী গ্রামের নিয়তি রানী বড়ুয়া চলে গেলেন না ফেরার দেশে   বেরোবির প্রভাষক পদে মাহমুদুলকে নিয়োগ দিতে উচ্চ আদালতের নির্দেশ

রাঙ্গামাটি টিটিসিতে অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জন ঘোষণা

প্রকাশিত: ২০১৭-০৭-১৯ ১৬:৫০:২২

   আপডেট: ২০১৭-০৭-১৯ ২০:০৮:৫১

রাঙ্গামাটি

সাধারণ শিক্ষার্থীদের ৪ দফা দাবীতে রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি) অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জনের সিদ্ধান্ত নিয়েছে অত্র প্রতিষ্ঠানের কতিপয় শিক্ষার্থীরা।

জানা যায়, কিছু বহিরাগত তথাকথিত ছাত্রলীগ নামধারী কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করে ক্যাম্পাসের পরিবেশ নষ্ট করা, নিরীহ শিক্ষার্থীদের ভয়ভীতি দেখিয়ে হয়রানি ও মাদক দ্রব্য সেবনসহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপের সাথে তারা জড়িত রয়েছে। এছাড়া নিরীহ শিক্ষার্থীদের মিথ্যা মামলা প্রত্যাহার করা ও জুলি চাকমার ইভটিজিং কারীদের শাস্তি প্রদানের দাবিতে রাঙ্গামাটি টিটিসিতে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জনের ঘোষণা করা হয়েছে।

অত্র প্রতিষ্ঠানের সাধারন শিক্ষার্থীদের পক্ষে ইন্দ্র বিকাশ চাকমা স্বাক্ষরিত অদ্য এক প্রেস বার্তায় বলা হয়েছে, গত ১৭ই জুলাই ২০১৭ রোজ সোমবার বাংলাদেশ ছাত্রলীগের জুরাছড়ি থানা শাখার সহ-সভাপতি জ্ঞানমিত্র চাকমা(২৮), সহ সাধারণ সম্পাদক রকি চাকমা (২৬) সহ তাদের মদদপুষ্ট টিটিসির উশৃঙ্খল ছাত্র ঝন্টু চাকমা(১৭) টিটিসির ক্যাম্পাসে এসে ১০ম শ্রেণীর ওয়েল্ডিং ট্রেডের মেধাবী ছাত্রী জুলি চাকমাকে(১৬) উত্যক্ত করে। এতে টিটিসির কয়েকজন সাধারণ ছাত্র-ছাত্রী প্রতিবাদ করলে তাদের মধ্যে সংঘর্ষ বাধেঁ এবং তথাকথিত ছাত্রলীগ নামধারী ঝন্টু চাকমাসহ কয়েকজন সাধারণ ছাত্র আহত হয়। এই ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষে জ্ঞানমিত্র চাকমা বাদী হয়ে ৭ জন নিরীহ ছাত্রের নাম উল্লেখ করে এবং ১৪ জনকে অজ্ঞাত করে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করেন।

এছাড়া আরও উল্লেখ করা হয় জ্ঞানমিত্র চাকমা রাঙ্গামাটি সদর’ পিটিআই এলাকায় “সিএইচটি পুজোঁ” রেস্টুরেন্ট নাম দিয়ে অবাধে মদের ব্যবসা চালিয়ে যাচ্ছে যা উক্ত এলাকার সামাজিক পরিবেশকে বিশৃঙ্খলা করার মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের বিপদের দিকে ঠেলে দিচ্ছে। গত ২২ ফেব্রুয়ারী ২০১৭ এই রেস্টুরেন্ট নামধারী মদের দোকানকে বন্ধ করে দেয়ার জন্য সাধারণ ছাত্র ছাত্রীদের পক্ষ থেকে জোর দাবী জানানো হয়। সেজন্য তার এই অবৈধ ব্যবসা অবাধে চালিয়ে যাওয়ার জন্য টিটিসির ছাত্র-ছাত্রীদের প্রধান অন্তরায় হিসেবে মনে করেন। এই সূত্র ধরে গত ১৭ জুলাই ২০১৭ তারিখের ঘটনাটিকে পুঁজি করে নিজের হীন স্বার্থ চরিতার্থ করার লক্ষে রাজনীতিকরণের মধ্য দিয়ে নিরীহ ছাত্র ছাত্রীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেন।

টিটিসির ছাত্র-ছাত্রীরা এই ষড়যন্ত্রের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অবিলম্বে উক্ত ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবী জানাই ।সেই সাথে এই মিথ্যা মামলা প্রত্যাহার না হওয়ার আগ পর্যন্ত এবং চিহ্নিত বহিরাগত সন্ত্রাসী জ্ঞানমিত্র চাকমা ও তার সহযোগীদের বিরুদ্ধে অনতিবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি) অনির্দিষ্ট কালের জন্য ক্লাশ ও শিক্ষা কার্যক্রম বর্জনের সিদ্ধান্তের বিষয়টি অত্র প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থী ইন্দ্র বিকাশ চাকমা স্বাক্ষরিত অদ্য এক প্রেস বার্তায় নিশ্চিত হওয়া গেছে।তবে এই অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জন কবে প্রত্যাহার করা হবে সেই বিষয়ে এখনো উল্লেখ করা হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত