আজ বুধবার, | ২৩ আগস্ট ২০১৭ ইং

শিরোনাম

  প্যারিসে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত   বাংলাদেশ হাই-কমিশন অটোয়ায় জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন   বার্লিনে সুন্দরবন রক্ষা এবং বাংলাদেশের বিকল্প জ্বালানী সম্ভাবনা শীর্ষক ইউরোপীয় সম্মেলন   কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আদিবাসী শিক্ষার্থীরা আদিবাসী দিবস পালন করেছে   সমান অধিকার নিয়ে বেঁচে থাকতে হলে সংগ্রাম চাইঃ সন্তু লারমা   আদিবাসী মানুষরা লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করবে:ঊষাতন তালুকদার   আজ বিশ্ব আদিবাসী দিবস   রাত পোহালেই আন্তর্জাতিক আদিবাসী দিবস   ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু   লংগদুতে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৬ জন সেটেলার বাঙ্গালি কারাগারে   টেকসই উন্নয়ন অভীষ্ট ও বাংলাদেশের আদিবাসী নারী   ফ্রান্সের ,প্যারিসে সংঘদান ও অষ্টপরিষ্কার দান অনুষ্ঠিত   বাঙালি নারীদের চেয়ে আদিবাসী নারীরা জাতিগতভাবে অধিক নিপীড়নের শিকারঃসন্তু লারমা   আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাংলাদেশ আদিবাসী ফোরামের যেসব দাবী রয়েছে   পাহাড়ে ক্ষুধা ও অভাবের হাহাকার অথচ সরকার উন্নয়নের অহংকারে ভাসছেঃ সন্তু লারমা   সংখ্যালঘু নির্যাতনকারীকে মনোনয়ন দিলে ভোট বর্জন:রানা দাশগুপ্ত   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৬ আগস্ট ডেইলি স্টার সেন্টারে আলোচনা সভা   রাংগামাটি রাজবন বিহারে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৫ আগস্ট ঢাকা হোটেল সুন্দরবনে সংবাদ সম্মেলন   ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: ৭ আগস্ট আবেদন শুরু

রাঙ্গামাটি টিটিসিতে অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জন ঘোষণা

প্রকাশিত: ২০১৭-০৭-১৯ ১৬:৫০:২২

   আপডেট: ২০১৭-০৭-১৯ ২০:০৮:৫১

রাঙ্গামাটি

সাধারণ শিক্ষার্থীদের ৪ দফা দাবীতে রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি) অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জনের সিদ্ধান্ত নিয়েছে অত্র প্রতিষ্ঠানের কতিপয় শিক্ষার্থীরা।

জানা যায়, কিছু বহিরাগত তথাকথিত ছাত্রলীগ নামধারী কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করে ক্যাম্পাসের পরিবেশ নষ্ট করা, নিরীহ শিক্ষার্থীদের ভয়ভীতি দেখিয়ে হয়রানি ও মাদক দ্রব্য সেবনসহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপের সাথে তারা জড়িত রয়েছে। এছাড়া নিরীহ শিক্ষার্থীদের মিথ্যা মামলা প্রত্যাহার করা ও জুলি চাকমার ইভটিজিং কারীদের শাস্তি প্রদানের দাবিতে রাঙ্গামাটি টিটিসিতে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জনের ঘোষণা করা হয়েছে।

অত্র প্রতিষ্ঠানের সাধারন শিক্ষার্থীদের পক্ষে ইন্দ্র বিকাশ চাকমা স্বাক্ষরিত অদ্য এক প্রেস বার্তায় বলা হয়েছে, গত ১৭ই জুলাই ২০১৭ রোজ সোমবার বাংলাদেশ ছাত্রলীগের জুরাছড়ি থানা শাখার সহ-সভাপতি জ্ঞানমিত্র চাকমা(২৮), সহ সাধারণ সম্পাদক রকি চাকমা (২৬) সহ তাদের মদদপুষ্ট টিটিসির উশৃঙ্খল ছাত্র ঝন্টু চাকমা(১৭) টিটিসির ক্যাম্পাসে এসে ১০ম শ্রেণীর ওয়েল্ডিং ট্রেডের মেধাবী ছাত্রী জুলি চাকমাকে(১৬) উত্যক্ত করে। এতে টিটিসির কয়েকজন সাধারণ ছাত্র-ছাত্রী প্রতিবাদ করলে তাদের মধ্যে সংঘর্ষ বাধেঁ এবং তথাকথিত ছাত্রলীগ নামধারী ঝন্টু চাকমাসহ কয়েকজন সাধারণ ছাত্র আহত হয়। এই ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষে জ্ঞানমিত্র চাকমা বাদী হয়ে ৭ জন নিরীহ ছাত্রের নাম উল্লেখ করে এবং ১৪ জনকে অজ্ঞাত করে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করেন।

এছাড়া আরও উল্লেখ করা হয় জ্ঞানমিত্র চাকমা রাঙ্গামাটি সদর’ পিটিআই এলাকায় “সিএইচটি পুজোঁ” রেস্টুরেন্ট নাম দিয়ে অবাধে মদের ব্যবসা চালিয়ে যাচ্ছে যা উক্ত এলাকার সামাজিক পরিবেশকে বিশৃঙ্খলা করার মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের বিপদের দিকে ঠেলে দিচ্ছে। গত ২২ ফেব্রুয়ারী ২০১৭ এই রেস্টুরেন্ট নামধারী মদের দোকানকে বন্ধ করে দেয়ার জন্য সাধারণ ছাত্র ছাত্রীদের পক্ষ থেকে জোর দাবী জানানো হয়। সেজন্য তার এই অবৈধ ব্যবসা অবাধে চালিয়ে যাওয়ার জন্য টিটিসির ছাত্র-ছাত্রীদের প্রধান অন্তরায় হিসেবে মনে করেন। এই সূত্র ধরে গত ১৭ জুলাই ২০১৭ তারিখের ঘটনাটিকে পুঁজি করে নিজের হীন স্বার্থ চরিতার্থ করার লক্ষে রাজনীতিকরণের মধ্য দিয়ে নিরীহ ছাত্র ছাত্রীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেন।

টিটিসির ছাত্র-ছাত্রীরা এই ষড়যন্ত্রের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অবিলম্বে উক্ত ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবী জানাই ।সেই সাথে এই মিথ্যা মামলা প্রত্যাহার না হওয়ার আগ পর্যন্ত এবং চিহ্নিত বহিরাগত সন্ত্রাসী জ্ঞানমিত্র চাকমা ও তার সহযোগীদের বিরুদ্ধে অনতিবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি) অনির্দিষ্ট কালের জন্য ক্লাশ ও শিক্ষা কার্যক্রম বর্জনের সিদ্ধান্তের বিষয়টি অত্র প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থী ইন্দ্র বিকাশ চাকমা স্বাক্ষরিত অদ্য এক প্রেস বার্তায় নিশ্চিত হওয়া গেছে।তবে এই অনির্দিষ্ট কালের জন্য শিক্ষা কার্যক্রম বর্জন কবে প্রত্যাহার করা হবে সেই বিষয়ে এখনো উল্লেখ করা হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত