শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / ভিয়েতনামে কিছু আকর্ষনীয় বৌদ্ধ মন্দির

ভিয়েতনামে কিছু আকর্ষনীয় বৌদ্ধ মন্দির

প্রকাশিত: ২০১৮-১২-০৮ ২০:৫০:৫৮

   আপডেট: ২০১৮-১২-০৮ ২০:৫২:৪৩

>>

বৌদ্ধ রাষ্ট্র ভিয়েতনামের সবচেয়ে জনপ্রিয় ও আকর্ষনীয় মন্দিরগুলো সম্পর্কে সংক্ষিপ্ত রূপে ধারণা নেওয়া যাক। যা প্রতিবছর লক্ষ লক্ষ পর্যটক এসব স্থানে ভ্রমন করে। হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে হাজার হাজার মন্দির রয়েছে এখানে।

বাইদিন প্যাগোডা (নিনবিন প্রদেশ, গিয়া ভিয়েন জেলা): এই মন্দিরটি যেখানে নির্মাণ করা হয়েছে জায়গাটি খুবই জনপ্রিয়। এখানে অনেকগুলো বৌদ্ধ মন্দির রয়েছে। যেখানে আপনি বুদ্ধের ৫০০ টি খোদাই করা মূর্তি দেখতে পাবেন। ব্রোঞ্জের তৈরি প্রতিটি মূর্তির উচ্চতা ১০ মিটার করে।(ফিচার ছবি।-১)


থ্রন কুক প্যাগোডা (ভিয়েতনামের রাজধানী হ্যানয়): থ্রন কুক প্যাগোডাটি প্রাচীনতম। (৫৪৪-৫৪৮) এর ৬ষ্ঠ শতাব্দীর সম্রাট লি নাম দি এর শাসনামলে নির্মিত হয়েছিল। মন্দিরটি প্রত্যক বছর বিভিন্ন পরিবর্তন আনা হয়। ভিতরে জ্বলন্ত ধূপ ঘর এবং যাদুঘর রয়েছে।

কাও দাই প্যাগোডা(ভিয়াতনাম, হোচি মিন শহর):  ১৯২৬ সালে ভিয়েতনামে লং হো গ্রামে নির্মিত হয়েছিল। এখানে ভিয়েতনামীদের ঐতিহ্যগত বিভিন্ন জিনিসপত্র পাওয়া যায়। প্রতিদিন ৪ বার মন্দির প্রার্থনা আদায় করা হয়। বিভিন্ন দেশ থেকে পর্যটকরের সমাগম হলেও প্রার্থনার সময় কেউ উপাসক-উপাসিকাদের বিরক্ত করেনা।

পারপিউম প্যাগোডা(হ্যনয়,ভিয়েতনাম): ১৫ শতাব্দীর আমলে এই অতিরঞ্জিত মন্দিরটি প্রথম নির্মিত হয়েছিল। বিভিন্ন কিংবদন্তীরা দাবি করেন, ২০০০ বছর আগে এই এলাকায় সন্ন্যাসীরা ধ্যান-সাধনা করতেন। ১৭৬৭-১৭৯২ সালে ফ্রান্স-আমেরিকা যুদ্ধের সময় এ জায়গাটি ক্ষতি করা হয়েছিল। পরে ১৯৮৬ -১৯৯৪ দিকে আবার পুনর্নির্মাণ করা হয়।

গিয়াক লাম পাগোডা(ভিয়েতনাম হোশি মিন শহর): ১৭৪৪ সালে এ মন্দিরটি নির্মিত হয়েছিল। ভিয়েতনাম ঐতিহ্য ও সংস্কৃতির সাথে এই মন্দিরটি জড়িয়ে রয়েছে। ১৯৮৮ সালে ভিয়েতনামে গুরুত্বপূর্ণ ঐতিহাসিক জায়গা হিসেবে স্থান পায়। সমস্ত প্যাগোডার প্রাচীর বাগান দ্বারা ঘিরে রয়েছে। পৌরাণিক বিভিন্ন ড্রাগন মূর্তি, বুদ্ধের একটি বড় মূর্তি, বিভিন্ন ধর্মীয় উপাসনালয় রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত