শিরোনাম

  আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার
প্রচ্ছদ / আর্টস / রাত পোহালে আন্তর্জাতিক আদিবাসী দিবস, পালন হবে রাঙ্গামাটিতেও

রাত পোহালে আন্তর্জাতিক আদিবাসী দিবস, পালন হবে রাঙ্গামাটিতেও

প্রকাশিত: ২০১৮-০৮-০৮ ২১:৫০:৩৪

   আপডেট: ২০১৮-০৮-০৮ ২১:৫৮:১১

ফাইল ছবি।

রাঙ্গামাটি >>

প্রতি বছর ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়। আদিবাসীদের অধিকার, ঐতিহ্য ও সংস্কৃতিক পরিচয় সুরক্ষার জন্য দিবসটি পালন করার জন্য তাগিদ দেয় জাতিসংঘ।

এবার ২০১৮ সালে প্রতিপাদ্য বিষয় হবে 'ইন্ডিজেনাস পিপলস মাইগ্রেশন এন্ড মুভমেন্ট' অর্থাৎ "আদিবাসী জনগণের দেশান্তর এবং প্রতিরোধের সংগ্রাম"

এ উপলক্ষে রাঙ্গামাটিতে আদিবাসী ফোরামের উদ্যাগে সকাল সাড়ে ৯টায় পৌরসভা প্রাঙ্গনে জমায়েত , আলোচনা সভা ও র‌্যালী বের করা হবে। র‌্যালী ও আলোচনা সভা উদ্বোধন করবেন সংসদ সদস্য উষাতন তালুকদার, প্রধান অতিথি থাকবেন জাতীয় মানবধিকার কমিশনের সদস্য বাঞ্চিতা চাকমা।  

এ ছাড়া ও ৯ আগস্ট বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে রাজধানী ঢাকায় জাতীয় পর্যায়ে দিবসটি উদযাপন করা হবে। কেন্দ্রীয় শহীদ মিনারে দিবসটির শুভ উদ্বোধন করবেন মানবাধিকার কর্মী সুলতানা কামাল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আদিবাসী ফোরামের সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু)লারমা।

এই দিনটি উদযাপন করতে বিশ্বের ৯০টি দেশের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন জায়গায় উদযাপন করা হবে। ৯ আগস্ট বৃহস্পতিবার জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিকভাবে উদযাপন হবে।

১৯৯৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত "আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী জনগোষ্ঠী দশক" ঘোষণা করা হয় যার উদ্দেশ্য ছিল আদিবাসীদের উদ্বেগের প্রতি দৃষ্টি দেওয়া। এছাড়া ১৯৯৫ সালের ৯ আগস্টকে "বিশ্ব আদিবাসী দিবস" ঘোষণা করা হয়। জাতিসংঘ ১৯৮২ সালে সর্বপ্রথম আদিবাসীদের স্বীকৃতি দেয়।

এতে বিশ্বের ৯০টি দেশের প্রায় ৪০ কোটির অধিক আদিবাসীর মতো বাংলাদেশের আদিবাসীদের ও জাতিসংঘ অন্তর্ভুক্ত করে।

জাতিসংঘের তথ্য মতে, সাধারণত কোন একটি নির্দিষ্ট এলাকায় অণুপ্রবেশকারী বা দখলদার জনগোষ্ঠীর আগমনের পূর্বে যারা বসবাস করতএবং এখনও করে; যাদের নিজস্ব আলাদা সংস্কৃতি, রীতিনীতি ও মূল্যবোধ রয়েছে; যারা নিজেদের আলাদা সামষ্টিক সমাজ-সংস্কৃতির অংশ হিসেবে চিহ্নিত করে এবং বেশিরভাগ ক্ষেত্রে যারা সমাজে সংখ্যালঘু হিসেবে পরিগণিত, তারাই আদিবাসী।

আদিবাসী অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক ঘোষণাপত্র, বিশ্ব আদিবাসী দশক (প্রথম দশক ১৯৯৬-২০০৪ এবং দ্বিতীয় দশক ২০০৫-২০১৪), জাতিসংঘের আদিবাসী অধিকার সনদ, আদিবাসীদের অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক শ্রম সংস্থার কনভেনশন ১০৭ (১৯৫৭) ও ১৬৯ (১৯৮৯), এবং বাংলাদেশের আদিবাসীদের সাংবিধানিক, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক অধিকারের কথা বলা আছে।

আপনার মন্তব্য

আলোচিত