শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / থাইল্যান্ডের ফুটবল দলের কিশোরদের প্রবজ্যা গ্রহণ সম্পন্ন, জমা দিয়েছে মন্দিরে চীবর

থাইল্যান্ডের ফুটবল দলের কিশোরদের প্রবজ্যা গ্রহণ সম্পন্ন, জমা দিয়েছে মন্দিরে চীবর

প্রকাশিত: ২০১৮-০৮-০৪ ১৫:৩২:৪২

   আপডেট: ২০১৮-০৮-০৪ ১৫:৩৬:৫৫

আন্তর্জাতিক ডেস্ক

গেল ১৮ জুলাই হাসপাতাল ছাড়ার পর থাই কিশোর ফুটবলাররা ২৪ জুলাই মঙ্গলবার মাথার চুল ফেলে দিয়ে ভান্তেদের পোষাকে (চীবরে) শ্রামণে অধিষ্ঠিত হন। সেখানে মোমবাতি জ্বালিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। কোচসহ মোট ১২ জন প্রবজ্যা গ্রহণ করেন। শুধু একজন কিশোর খ্রীস্টান ধর্মের অনুযায়ী ব্রত পালন করেন।

উদ্দেশ্য ছিল ১০ দিনের জন্য প্রবজ্যা গ্রহণ করে ব্রত পালন করবে। সেই হিসেবে রীতিনীতি পালন করে ৪ আগস্ট শনিবার ভান্তেদের পোশাক(চীবর) খুলে জমা দিয়েছে।

এসময় তাদের ছেলেদের নিতে আসে পরিবারের স্বজনরা। প্রায় ৩০০ জন লোক সম্পন্ন হওয়ার অনুষ্ঠানে যোগ দেয়। দানের উদ্দেশ্য এসময় বিভিন্ন পানীয়, টাকা, রংবস্ত্র দান দেওয়া হয়।

বর্তমানে তারা প্রবজ্যা সম্পন্ন করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে।

গত ২৩ জুন ফুটবল প্রশিক্ষণের পর ২৫ বছর বয়সী কোচের সঙ্গে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ কিশোর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী একটি ফরেস্ট পার্কের থাম লুয়াং গুহা পরিদর্শনে যায়।

ভেতরে প্রবেশ করার পর প্রবল বৃষ্টিপাতে গুহার কিছু অংশ পানিতে পুরোপুরি ডুবে গেলে তারা আটকা পড়ে।

এর মধ্যে রোববার ৮ জুলাই ৪ জনকে গুহার ভিতর থেকে বাইরে নিয়ে আসা হয়।সোমবার ৯ জুলাই দ্বিতীয় দিনের মত ৪ জনকে উদ্ধার করা হয়।মঙ্গলবার ১০ জুলাই ৫ জনকে উদ্ধার করা হয়।

গত ১০ জুলাই মঙ্গলবার ছিল অভিযানের তৃতীয় দিন। রুদ্ধশ্বাস অপারেশনের এদিন ছিল শেষ পর্যায়। সকালে বৃষ্টি শুরু হয় উদ্ধারকাজ নিয়ে বাড়তে থাকে আশঙ্কা। আবহাওয়ার প্রতিকূলতা কাটিয়ে স্থানীয় সময় সকাল ১০টার দিকে চার কিশোর ফুটবলারসহ তাদের কোচকে গুহা থেকে বার করে আনার জন্য শুরু হয় তোড়জোড়।

শেষ পর্যন্ত ওইদিন স্থানীয় সময় ৫টার দিকে যখন শেষজনকে গুহা থেকে বের করে আনা হয়, তখন হাঁফ ছাড়ে সবাই। অভিযানকারী দলের উদ্দেশ্যে বিশ্বের নানা প্রান্ত থেকে তখন ভেসে আসে সাফল্যের বার্তা।

আপনার মন্তব্য

আলোচিত