শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / আগামী ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস , প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

আগামী ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস , প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

প্রকাশিত: ২০১৮-০৮-০৩ ২২:৩৪:১৫

   আপডেট: ২০১৮-০৮-০৮ ১২:৩৯:১৮

আনঅফিসিয়াল ব্যানার।

বিশেষ প্রতিবেদক

আগামী ৯ আগস্ট ২০১৮ বিশ্বব্যাপী জাতিসংঘ ঘোষিত আদিবাসী দিবস উদযাপিত হবে। বিশ্বের ৯০টি দেশের প্রায় ৪০ কোটির অধিক আদিবাসীর মতো বাংলাদেশে বসবাসকারী ৩০ লাখেরও বেশি আদিবাসী গোষ্ঠীর জনগণ এবারও জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ উদযাপন করবে।

জাতিসংঘ ঘোষিত ২০১৬ সালের আদিবাসী দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘আদিবাসীদের শিক্ষার অধিকার’। ২০১৭ সালে প্রতিপাদ্য বিষয় ছিল ‘আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের অধিকার’।

তবে এবার ২০১৮ সালে প্রতিপাদ্য বিষয় হবে 'ইন্ডিজেনাস পিপলস মাইগ্রেশন এন্ড মুভমেন্ট' অর্থাৎ "আদিবাসী জনগণের দেশান্তর এবং আন্দোলন"

জাতিসংঘ ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। জাতিসংঘ ওয়েবসাইটে চাকমা চীফ সার্কেল ব্যারিস্টার দেবাশীয় রায়কে ও দেখা গেছে।


আগামী ৯ আগস্ট বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে রাজধানী ঢাকায় জাতীয় পর্যায়ে দিবসটি উদযাপন করা হবে। কেন্দ্রীয় শহীদ মিনারে দিবসটির শুভ উদ্বোধন করবেন মানবাধিকার কর্মী সুলতানা কামাল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আদিবাসী ফোরামের সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু)লারমা।

বিশ্বের ৯০টি দেশের প্রায় ৪০ কোটির অধিক আদিবাসী জনগণের মতো বাংলাদেশে বসবাসকারী ৩০ লক্ষাধিক আদিবাসী জনগণ এবারও আন্তর্জাতিক আদিবাসী দিবস জাতীয়ভাবে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। এবারের আদিবাসী দিবসের প্রতিপাদ্য বিষয় “Indigenous peoples’ migration and movement”. এই মূলসুরের সাথে সঙ্গতি রেখে বাংলাদেশ আদিবাসী ফোরাম এ বছরের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করেছে, “আদিবাসী জনগণের দেশান্তর এবং প্রতিরোধের সংগ্রাম” আজ থেকে ১১ বছর আগে ২০০৭ সালের ১৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে আদিবাসী অধিকার বিষয়ক ঘোষণাপত্র গৃহিত হয়েছিল।

এই দিনটি উদযাপন করতে বিশ্বের ৯০টি দেশের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন জায়গায় উদযাপন করা হবে। আগামী ৯ আগস্ট বৃহস্পতিবার জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিকভাবে উদযাপন হবে।

এর আগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে আদিবাসী দিবসে বাণী দিয়েছিলেন। সেই বাণীতে তিনি বলেছিলেন, জাতিসংঘ ঘোষিত আদিবাসী অধিকার ঘোষণাপত্র বাস্তবায়ন করা হবে। কিন্তু পরবর্তীতে তাঁর সরকার তাঁর এই বাণী বা ঘোষণার বাস্তবায়ন না করে আদিবাসীদের “ক্ষুদ্র নৃ-গোষ্ঠী”বলে আখ্যায়িত করা হয়েছে। আদিবাসীদের আশাছিল বর্তমান ক্ষমতাসীন সরকার সংখ্যালঘুদের কথা চিন্তা করে এ বাস্তবায়ন করবে। কিন্তু সে বাস্তবায়ন তো দূরের কথা আদিবাসী জনগোষ্ঠি আজ দেশান্তরের পথে।

আপনার মন্তব্য

আলোচিত