শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / ভিয়েতনামে গোল্ডেন ব্রিজ

ভিয়েতনামে গোল্ডেন ব্রিজ

প্রকাশিত: ২০১৮-০৮-০২ ১৪:০২:০১

আন্তর্জাতিক ডেস্ক

মধ্য ভিয়েতনামের বনভূমি অংশে ঘন জঙ্গলের মধ্য দিয়ে বেরিয়ে এসেছে কংক্রিটের প্রকাণ্ড দুটি হাত। দুই হাত ধরে রেখেছে সোনালি রঙের সেতু, সেতুর উপর দর্শক-পর্যটকের দল।

পর্যটকদের আকর্ষণ করতেই গত জুন মাসে ডানাং এর কাছে এই সেতুটি খুলে দেওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল হয়ে গিয়েছে এই হ্যান্ড অফ গড আর এই সোনালি সেতুর ছবি। মানুষের এতখানি পছন্দ হতে পারে এই স্থাপত্যটি ধারণা ছিল না নির্মাতাদেরও।

টিএ ল্যান্ডস্কেপ আর্কিটেকচারের প্রধান ডিজাইনার ভু ভিয়েত আন্ এএফপিকে বলেন, “ আমাদের সত্যিই ভীষণ গর্ব হচ্ছে এটা দেখে যে গোটা বিশ্বের মানুষ আমাদের এই কাজের এত প্রশংসা করছেন।“১৯১৯ সালে ফরাসি ঔপনিবেশিকরা হিল স্টেশন হিসেবে পাহাড়ের উপরে ১৫০ মিটার লম্বা (৪৯০ফুট) উচ্চতায় জঙ্গলের মধ্য দিয়ে এই সেতুটি তৈরি করে।

বর্তমানে এই গোটা এলাকাটি সেই উপনিবেশের রেপ্লিকা হিসেবেই গড়ে তোলা হয়েছে। কেবল ফরাসি স্টাইলের দূর্গ, ক্যাথিড্রাল, বাগান সবটা মিলে অসম্ভব নান্দনিক এই অঞ্চলটি। লেডি গাগা এবং মাইকেল জর্ডনের মূর্তি সমন্বিত মোম জাদুঘরও রয়েছে এখানে।কিন্তু এত কিছু ছেড়েও নব নির্মিত কউ ভাং বা "গোল্ডেন ব্রিজ"-এর দিকেই মূল আকর্ষণ মানুষের।

বা না পাহাড়ের এই প্রজেক্টটি পরিচালনার দায়িত্বে ছিল সানগ্রুপ। ২০১৬ সালে ভিয়েতনামের সবচেয়ে উঁচু পাহাড় ফানসিপ্যানের ট্যুরিস্ট স্পট সাপাতে কেবল কার চালু হয়। সেই সময়, স্থানীয়দের কাছ থেকে অভিযোগ আসে যে এই এলাকায় ট্রেকিং ব্যবসা কমাতে আর সৌন্দর্য নষ্ট করতেই এমন প্রজেক্ট নেওয়া হয়েছে।

কমিউনিস্ট দেশ ভিয়েতনাম ইতিমধ্যেই দক্ষিণ পূর্ব এশিয়ার অবশ্য-দর্শনীয় স্থান হিসাবে নিজেকে তুলে ধরেছে ।

গোল্ডেন ব্রিজের ডিজাইনার আনহ জানান, ইতিমধ্যেই রুপোলি সেতুর কাজও শুরু হয়ে গেছে। হ্যান্ড অফ গডের পর এবার হেয়ার অফ গড। এই হাতের সাথে সামঞ্জস্য রেখেই তৈরি হবে চুল, এবং তার মধ্য দিয়ে রুপালি সেতু।

পর্যটক গ্যুয়েন ট্রুং ফুক এএফপিকে জানান, এই ব্রিজ থেকে ডানাং শহরটি সুন্দরভাবে দেখা যায়। অন্য আরেক পর্যটক গ্যুয়েন হিয়েন ট্র্যাং বলেন, “ বহু জায়গায় ঘুরেছি আমি, অনেক সেতুও দেখেছি। কিন্তু এত চমৎকার স্থাপত্য আগে কখনও দেখিনি আমি।“ 

গত বছরের হিসেব অনুযায়ী ১৩ মিলিয়ন বিদেশি পর্যটক এসেছিলেন ভিয়েতনামে। বেশিরভাগই চীন থেকে। ২০১৭ সালে থাইল্যান্ডের বিদেশি পর্যটকের সংখ্যা ছিল ৩৫ মিলিয়নের কাছাকাছি।

আপনার মন্তব্য

আলোচিত