শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / মনিপুরীদের ঐতিহ্যবাহী রাসলীলা

মনিপুরীদের ঐতিহ্যবাহী রাসলীলা

প্রকাশিত: ২০১৮-০৭-৩০ ১৭:১২:৩১

অনলাইন ডেস্ক

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ‘ঐতিহ্যবাহী নাটকের ভিডিও ডকুমেন্টেশন’ প্রকল্পের আওতায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় অনুষ্ঠিত হয়েছে মনোমুগ্ধকর রাসলীলা।

শনিবার রাতে উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা দক্ষিণ মণ্ডপে মনিপুরী থিয়েটারের পরিবেশনায় ঐতিহ্যবাহী এ পরিবেশনা রাসলীলা সংক্ষিপ্ত আকারে পরিবেশন করা হয়।

মৌলভীবাজার জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এর আয়োজনে ছিল জেলা শিল্পকলা একাডেমি। সার্বিক সহযোগিতায় ছিল মণিপুরি থিয়েটার। মধ্যরাত পর্যন্ত বিপুল সংখ্যক দর্শক এই রাসলীলা পরিবেশনা উপভোগ করেন।

শনিবার অনুষ্ঠানের প্রারম্ভে রাসলীলা আয়োজনের উদ্দেশ্য স্বাগত বক্তব্য রাখেন কবি ও নাট্যকার শুভাশিস সিনহা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাহমুদুল হক।

সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শিবুলাল বসু, ডেইলি স্টার পত্রিকার স্টাফ রিপোর্টার প্রিয়াংকা চৌধুরী প্রমুখ।

এই রাসলীলায় কৃষ্ণ সেজেছিল শিশু দ্বৈপায়ন সিনহা ও রাধা বিনীতা সিনহা। সখী সেজেছিলেন জ্যোতি সিনহা, স্বর্ণালী সিনহা, অরুণা সিনহা, অনামিকা সিনহা, প্রিয়াংকা সিনহা, সুজলা সিনহা, মৌমিতা সিনহা ও অর্থি সিনহা। গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী কৃষ্ণকুমারী সিনহা, উষা সিনহা, থৈবী সিনহা, শর্মিলা সিনহা ও সুনীতি সিনহা।

রাসলীলার নির্দেশক ছিলেন কৃষ্ণকুমারী সিনহা ও সহযোগী নির্দেশক বিধান চন্দ্র সিংহ। পুরো আয়োজনের সমন্বয়ক ছিলেন মনিপুরী থিয়েটারের প্রতিষ্ঠাতা কবি ও নাট্যকার শুভাশিস সিনহা।

জেলা শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক কর্মকর্তা ও নাট্য অভিনেত্রী জ্যোতি সিনহা জানান, মৌলভীবাজার জেলার একটি ঐতিহ্যবাহী বিষয় এ বছর মণিপুরি রাসলীলাকে ডকুমেন্টেশন করার জন্য বেছে নেওয়া হয়েছে। পরবর্তী সময়ে জেলার অন্যান্য জাতিগোষ্ঠী ও স্থানীয় ঐতিহ্যবাহী বিষয়গুলোরও ডকুমেন্টেশন করার উদ্যোগ নেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত