শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / আর্টস / বিশ্ব রেকর্ড গড়ে ৮৪ হাজার বৌদ্ধ মূর্তি দিয়ে মন্দির বানাচ্ছে কম্বোডিয়া

বিশ্ব রেকর্ড গড়ে ৮৪ হাজার বৌদ্ধ মূর্তি দিয়ে মন্দির বানাচ্ছে কম্বোডিয়া

প্রকাশিত: ২০১৮-০৭-২৫ ১৯:০৬:৪৪

   আপডেট: ২০১৮-০৭-২৫ ১৯:১৫:৫৪

আন্তর্জাতিক ডেস্ক

পাহাড়ের পাদদেশে অবস্থিত একটি মন্দিরের উপর বিশ হাজার বৌদ্ধ মূর্তি সারি সারি দাঁড়িয়ে সজ্জিত। প্রতিটি মূর্তির উচ্চতা ১০ মিটার করে। এমনভাবে বিভূষণ করা হয়েছে যেন স্বর্গীয় মার্গর মত।

বৌদ্ধ ঐতিহাসিক রাষ্ট্র কম্পোডিয়ায় পুটকিরি প্যাগোডায় হাজার হাজার ধ্যানরত বৌদ্ধ মূর্তি দিয়ে একটি নতুন ভাবনা কেন্দ্র নির্মিত হয়েছে।

এটি টেকো প্রদেশের ট্র্যাপিং ক্রো নাহুং কমুনে অবস্থিত। চারজন পূজ্য সন্ন্যাসীর নেতৃত্বে এটি প্রায় এক বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল। সম্প্রতি তা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

অথরিটির লক্ষ্য ছিল মন্দিরে পূজা এবং পর্যটন উভয়ের জন্য এটি নির্মাণ ও প্রতিষ্ঠা করা। কিন্তু আসতে আসতে টানা একবছরে এ জায়গাতে সৌন্দর্য ছড়িয়ে পড়েছে।

এই ভাবনা কেন্দ্রে এখনো পর্যন্ত ২০ হাজার বুদ্ধ মূর্তি সারি সারি করে বসানো হয়েছে। এবং এটির সংখ্যা আরো দিন দিন বাড়তে থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। লক্ষ্য একটা ৮৪ হাজার মূর্তি দিয়ে এটি পূরণ করা হবে।

মন্দিরের একজন সন্ন্যাসী বলেছেন, এতগুলো বুদ্ধ মূর্তি দিয়ে মন্দির বানানো এই রকম রেকর্ড কোন বৌদ্ধ রাষ্ট্র করতে পারেনি। সর্বশেষ মিয়ানমার ৫০০০ মূর্তি দিয়ে একটি মন্দির নির্মাণ হয়েছিল। কিন্তু সেটির রেকর্ড ভেঙ্গে এখন নতুন উচ্চটায় মর্যাদা পাবে কম্বোডিয়ার এই মন্দিরটি।

এ কারণে অনেক মানুষ এটি নির্মাণ করতে এগিয়ে এসেছেন। তাঁরা সহায়তা দিচ্ছেন যাতে মন্দিরের পরিপূর্ণতা পায়।

মন্দির কর্তৃপক্ষের লক্ষ্য এটি পুরোপুরিভাবে বাস্তবায়ন করা এবং ভবিষ্যতে যাতে তরুন প্রজন্ম টেকো প্রদেশে ৮৪,০০০ বৌদ্ধ মূর্তির সম্পর্কে জানতে পারে এবং দেখতে আসে।

আপনার মন্তব্য

আলোচিত