শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / বিশ্ব রেকর্ড গড়ে ৮৪ হাজার বৌদ্ধ মূর্তি দিয়ে মন্দির বানাচ্ছে কম্বোডিয়া

বিশ্ব রেকর্ড গড়ে ৮৪ হাজার বৌদ্ধ মূর্তি দিয়ে মন্দির বানাচ্ছে কম্বোডিয়া

প্রকাশিত: ২০১৮-০৭-২৫ ১৯:০৬:৪৪

   আপডেট: ২০১৮-০৭-২৫ ১৯:১৫:৫৪

আন্তর্জাতিক ডেস্ক

পাহাড়ের পাদদেশে অবস্থিত একটি মন্দিরের উপর বিশ হাজার বৌদ্ধ মূর্তি সারি সারি দাঁড়িয়ে সজ্জিত। প্রতিটি মূর্তির উচ্চতা ১০ মিটার করে। এমনভাবে বিভূষণ করা হয়েছে যেন স্বর্গীয় মার্গর মত।

বৌদ্ধ ঐতিহাসিক রাষ্ট্র কম্পোডিয়ায় পুটকিরি প্যাগোডায় হাজার হাজার ধ্যানরত বৌদ্ধ মূর্তি দিয়ে একটি নতুন ভাবনা কেন্দ্র নির্মিত হয়েছে।

এটি টেকো প্রদেশের ট্র্যাপিং ক্রো নাহুং কমুনে অবস্থিত। চারজন পূজ্য সন্ন্যাসীর নেতৃত্বে এটি প্রায় এক বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল। সম্প্রতি তা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

অথরিটির লক্ষ্য ছিল মন্দিরে পূজা এবং পর্যটন উভয়ের জন্য এটি নির্মাণ ও প্রতিষ্ঠা করা। কিন্তু আসতে আসতে টানা একবছরে এ জায়গাতে সৌন্দর্য ছড়িয়ে পড়েছে।

এই ভাবনা কেন্দ্রে এখনো পর্যন্ত ২০ হাজার বুদ্ধ মূর্তি সারি সারি করে বসানো হয়েছে। এবং এটির সংখ্যা আরো দিন দিন বাড়তে থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। লক্ষ্য একটা ৮৪ হাজার মূর্তি দিয়ে এটি পূরণ করা হবে।

মন্দিরের একজন সন্ন্যাসী বলেছেন, এতগুলো বুদ্ধ মূর্তি দিয়ে মন্দির বানানো এই রকম রেকর্ড কোন বৌদ্ধ রাষ্ট্র করতে পারেনি। সর্বশেষ মিয়ানমার ৫০০০ মূর্তি দিয়ে একটি মন্দির নির্মাণ হয়েছিল। কিন্তু সেটির রেকর্ড ভেঙ্গে এখন নতুন উচ্চটায় মর্যাদা পাবে কম্বোডিয়ার এই মন্দিরটি।

এ কারণে অনেক মানুষ এটি নির্মাণ করতে এগিয়ে এসেছেন। তাঁরা সহায়তা দিচ্ছেন যাতে মন্দিরের পরিপূর্ণতা পায়।

মন্দির কর্তৃপক্ষের লক্ষ্য এটি পুরোপুরিভাবে বাস্তবায়ন করা এবং ভবিষ্যতে যাতে তরুন প্রজন্ম টেকো প্রদেশে ৮৪,০০০ বৌদ্ধ মূর্তির সম্পর্কে জানতে পারে এবং দেখতে আসে।

আপনার মন্তব্য

আলোচিত