শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / বিশ্বের মধ্যে দক্ষিণ কোরিয়ার ৭ টি বৌদ্ধ মন্দিরকে পবিত্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো

বিশ্বের মধ্যে দক্ষিণ কোরিয়ার ৭ টি বৌদ্ধ মন্দিরকে পবিত্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো

প্রকাশিত: ২০১৮-০৭-০২ ০৮:৪৬:০৬

   আপডেট: ২০১৮-০৭-০২ ০৮:৪৮:৫৫

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে ঐতিহ্য ও পবিত্র স্থানের মধ্যে আরো নতুন নাম ঘোষণা করেছে জাতিসংঘের সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক সংস্থা ইউনেস্কো।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের নতুন তালিকায় স্থান করে নিয়েছে, দক্ষিণ কোরিয়ার ৭টি বৌদ্ধ মন্দির,একটি সৌদি মরূদ্যান ও মুম্বইয়ের একটি গথিক ও আর্ট ডেকো ইত্যাদি।

২৯ জুন শুক্রবার বাহরাইনে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪২তম অধিবেশনে এসব নতুন নাম ঘোষণা করা হয়।

ঘোষণা অনুসারে দক্ষিণ কোরিয়ার সবগুলো মন্দির পাহাড় অবস্থিত। সাতটি মন্দিরের মধ্যে- বেপজু সংনি পর্বতে, থংদো-ইংচুক পাহাড়ে,বোইশক-বংয়াং,ডাউং-ডুরেন, বংজিয়ং-সিয়ংডিউন,মগক-টিঊয়া ও সিনম জগি পাহাড়ে অবস্থিত।

গেল বছর ২০১৭ সালে কোরিয়ান সাংস্কৃতিক ঐতিহ্য প্রশাসন (সিএইচএ) -এর একজন কর্মকর্তা ঐতিহ্যবাহী স্থানের স্থাবর সম্পত্তির জন্য আন্তর্জাতিকভাবে ঐতিহ্য বিষয়ক সংস্থায় আবেদন করেছেন।

আবেদন পত্রে তিনি উল্লেখ করেন, দক্ষিণ কোরিয়ায় অবস্থিত মন্দিরগুলো থেকে এই সাতটি মন্দির খুব পবিত্র স্থান ও ঐতিহ্যবাহী। এখানে হাজার হাজার দর্শনার্থী ও পুন্যার্থী আসে। যা মন্দিরগুলি প্রতিষ্ঠার পর থেকে কোরিয়ান বৌদ্ধধর্মের ঐতিহ্যকে অব্যাহত রেখেছে।এবং মানুষ এসব মন্দিরে পবিত্রতা প্রতিফলন পেয়েছে।

সাতটি মন্দিরের রয়েছে উন্মুক্ত প্রাঙ্গণ, লেকচার হল, প্যাভিলিয়ন ও বৌদ্ধ কক্ষ। তাই বিষয়টি আমলে নিয়ে ইউনেস্কো এই স্থানগুলো পবিত্র ও ধর্মীয় সংস্কৃতিতে ঐতিহ্যবাহী হিসেবে স্বীকৃতি দিয়েছে।