শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / আর্টস / বিশ্বের মধ্যে দক্ষিণ কোরিয়ার ৭ টি বৌদ্ধ মন্দিরকে পবিত্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো

বিশ্বের মধ্যে দক্ষিণ কোরিয়ার ৭ টি বৌদ্ধ মন্দিরকে পবিত্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো

প্রকাশিত: ২০১৮-০৭-০২ ০৮:৪৬:০৬

   আপডেট: ২০১৮-০৭-০২ ০৮:৪৮:৫৫

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে ঐতিহ্য ও পবিত্র স্থানের মধ্যে আরো নতুন নাম ঘোষণা করেছে জাতিসংঘের সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক সংস্থা ইউনেস্কো।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের নতুন তালিকায় স্থান করে নিয়েছে, দক্ষিণ কোরিয়ার ৭টি বৌদ্ধ মন্দির,একটি সৌদি মরূদ্যান ও মুম্বইয়ের একটি গথিক ও আর্ট ডেকো ইত্যাদি।

২৯ জুন শুক্রবার বাহরাইনে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪২তম অধিবেশনে এসব নতুন নাম ঘোষণা করা হয়।

ঘোষণা অনুসারে দক্ষিণ কোরিয়ার সবগুলো মন্দির পাহাড় অবস্থিত। সাতটি মন্দিরের মধ্যে- বেপজু সংনি পর্বতে, থংদো-ইংচুক পাহাড়ে,বোইশক-বংয়াং,ডাউং-ডুরেন, বংজিয়ং-সিয়ংডিউন,মগক-টিঊয়া ও সিনম জগি পাহাড়ে অবস্থিত।

গেল বছর ২০১৭ সালে কোরিয়ান সাংস্কৃতিক ঐতিহ্য প্রশাসন (সিএইচএ) -এর একজন কর্মকর্তা ঐতিহ্যবাহী স্থানের স্থাবর সম্পত্তির জন্য আন্তর্জাতিকভাবে ঐতিহ্য বিষয়ক সংস্থায় আবেদন করেছেন।

আবেদন পত্রে তিনি উল্লেখ করেন, দক্ষিণ কোরিয়ায় অবস্থিত মন্দিরগুলো থেকে এই সাতটি মন্দির খুব পবিত্র স্থান ও ঐতিহ্যবাহী। এখানে হাজার হাজার দর্শনার্থী ও পুন্যার্থী আসে। যা মন্দিরগুলি প্রতিষ্ঠার পর থেকে কোরিয়ান বৌদ্ধধর্মের ঐতিহ্যকে অব্যাহত রেখেছে।এবং মানুষ এসব মন্দিরে পবিত্রতা প্রতিফলন পেয়েছে।

সাতটি মন্দিরের রয়েছে উন্মুক্ত প্রাঙ্গণ, লেকচার হল, প্যাভিলিয়ন ও বৌদ্ধ কক্ষ। তাই বিষয়টি আমলে নিয়ে ইউনেস্কো এই স্থানগুলো পবিত্র ও ধর্মীয় সংস্কৃতিতে ঐতিহ্যবাহী হিসেবে স্বীকৃতি দিয়েছে।