শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / সমাজ কল্যাণ মন্ত্রী হয়েও নিজের ঐতিহ্যবাহী পোশাককে ছেড়ে দেননি শান্তনা চাকমা

সমাজ কল্যাণ মন্ত্রী হয়েও নিজের ঐতিহ্যবাহী পোশাককে ছেড়ে দেননি শান্তনা চাকমা

প্রকাশিত: ২০১৮-০৬-২৫ ২১:১১:৫১

   আপডেট: ২০১৮-০৭-২২ ১৮:২৪:২৫

সজীব রায়

২৫ বছরের বাম জমানার অবসান। ত্রিপুরায় ভোটে জিতে জনগণ সেবা করার পথে বিজেপি।

বিভিন্ন দিক থেকে পিছিয়ে থাকা ত্রিপুরা রাজ্যকে গেরুয়া রঙে রাঙানোর নেতৃত্ব দিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি বিপ্লব কুমার দেব।

চলতি বছর ৯ মার্চ রাজ্যের রাজধানী আগরতলার আসাম রাইফেলস ময়দানে তাঁকে শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল তথাগত রায়।

আর উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন রাজ্য বিজেপির জ্যেষ্ঠ নেতা যিষ্ণু দেব বর্মণ।

এছাড়া মন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন বিজেপি নেতা এন সি দেববর্মা, রতন লাল নাথ, সুদীপ রায় বর্মণ, প্রাণজিত সিংহ রায়, মনোজ কান্তি দেব, মেবার কুমার জমাতিয়া, শান্তনা চাকমা প্রমুখ।

সমাজ কল্যাণ মন্ত্রী শান্তনা চাকমা-

চাকমা জাতি নারী থেকে প্রথম মন্ত্রী পদে বিজেপি নেতৃত্বাধীন সরকারের মন্ত্রী হিসেবে জনগণের সেবা করার বড় দায়িত্ব পেয়েছেন। রাজ্য মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ সদস্যা হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে পেচারথল আসন থেকে বিজয়ী শান্তনা চাকমাকে।

শুধু চাকমা বা জাতিগত জনগোষ্ঠীর নয় রাজ্যের সকল অংশের মানুষের কল্যাণে কাজ করাই তাঁর অন্যতম লক্ষ্য।

তিনি বলেছিলেন সমগ্র ত্রিপুরাবাসীর উন্নয়নে কাজ করতে কাউকে কখনো খাটো করে দেখা হবে না। মন্ত্রিত্ব পাওয়া তখনই সার্থক হবে যখন মানুষ মেনে নেবেন যে তাদের জন্যই কাজ করেছি।

সমাজবিদ্যায় স্নাতকোত্তর শান্তনার রাজনীতিতেও জড়িয়ে পড়াও একটা চমক। চেয়েছিলেন অন্য আরো ১০টা মানুষের মতো সরকারি চাকরি পেয়ে সাধাসিধে জীবন কাটিয়ে দেবেন। কিন্তু সময়ের স্রোতে রাজনীতির সংস্পর্শে এসে আজ তিনি রাজ্যের সমাজ কল্যাণ ও সমাজ শিক্ষা মন্ত্রী।

স্বাভাবিক কারণে রাজ্য তো বটেই বিশ্বের যেসমস্ত জায়গায় চাকমা সম্প্রদায়ের লোকজন যেখানে যেখানে রয়েছেন সকলেই আনন্দিত এবং গর্বিত। এজন্য ত্রিপুরার বিজেপি সরকারের কাছে কৃতজ্ঞতা এবং আন্তরিকতা জানাতে ভুলেন নি কেউই। মন্ত্রী হিসেবে শান্তনার পাশাপাশি এবার চাকমা সমাজ আরো একজন তরুণ জনপ্রতিনিধিকে উপহার হিসেবে পেয়েছেন।

সমাজ কল্যাণ মন্ত্রী শান্তনা চাকমা শুধু মন্ত্রীই নয়। তিনি চাকমা সমাজের বিরাট একটি অংশ। ত্রিপুরা রাজ্যে তাঁকে মন্ত্রী হিসেবে পেয়ে অনেক মানুষ সচেতন হচ্ছেন। রাজ্যে সমাজকল্যান মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর তিনি আর বসে নেই। সবসময় দেখা এই প্রান্ত থেকে ঐ প্রান্ত ছুটে যেতে। জনগণকে সচেতন করা ও আর্থ সামাজিক উন্নয়নে তরান্বিত প্রলম্বিত স্থাপন করেই চলেছে।

শুধু তাই নয়, মন্ত্রী হিসেবে যে দিন হাজার হাজার মানুষের সামনে শপথ নিয়েছিলেন সেসময় ও চাকমা জাতিগোষ্ঠীর স্বকীয়তা বজায় রেখেছিলেন। ঐতিহ্যবাহী পোশাকে (পিনোন-হাদি) পড়িহিত অবস্থায় তিনি শপথ নেন। আজ ও সেই ধারিবাহিকতা ও শৈলী গড়ে তুলেছেন। সেসময় উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ আরো অনেক বিধায়ক নেতারা।

এছাড়াও মন্ত্রী পরিষদের বিভিন্ন মিটিং এ চাকমা জাতিগোষ্ঠির পোশাককে কখনো অবহেলা করেন নি তিনি। প্রায় সময় তাঁর পোশাকে দেখা যেত।

সমাজকল্যাণ মন্ত্রী শান্তনা চাকমাকে পেয়ে জাতিগত গোষ্ঠীরা শুধু ধন্য হয়নি বরং আরো আত্নমর্যাদাশীল হিসেবে প্রতিষ্ঠিত হয়ে সমাজ সেবায় কাজ করবে এমনই প্রত্যাশা সবারই।

আপনার মন্তব্য

আলোচিত