শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / আফগানিস্তানে প্রাচীন বৌদ্ধ নিদর্শন পুনরুদ্ধার কাজে নিয়োজিত এক প্রত্নতত্ত্ববিদ নিহত

আফগানিস্তানে প্রাচীন বৌদ্ধ নিদর্শন পুনরুদ্ধার কাজে নিয়োজিত এক প্রত্নতত্ত্ববিদ নিহত

প্রকাশিত: ২০১৮-০৬-০৪ ১৬:৩৩:৩২

   আপডেট: ২০১৮-০৬-০৪ ১৬:৫৩:২২

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা বিস্ফোরণে এক প্রত্নতত্ত্ববিদ নিহত হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রাচীন বৌদ্ধ নিদর্শন পুনরুদ্ধার খননকাজে নিয়োজিত স্থানে কাছাকাছি এ ঘটনা ঘটে।

জানা গেছে, সাম্প্রতিকবছরগুলোতে বিদ্রোহীদের নিরাপত্তার ব্যাপারে প্রাচীন বস্তু খননকাজে নিয়োজিত বিভিন্ন প্রত্নতত্ত্ববিদদের হুমকি হিসেবে উদ্ধেগ বাড়িয়েছে।

এ হামলায় ৩ জুন শনিবার রাজধানী থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের ৪ জন কর্মচারী আহত ও একজন নিহত হয়েছে। আশেপাশে ৫০০০ বছরের পুরোনো মন্দির,মার্কেট এবং বাজার রয়েছে।

তবে এ ঘটনায় কোন বিদ্রোহী গ্রুপ হামলার দায় এখনো স্কীকার করেনি।

রয়টার্স জানাচ্ছে, তালেবানের জঙ্গিরা ২০০১ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর কঠোরভাবে ইসলামী আইনগুলোর পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা করে, সেই বছর বামিয়ান প্রদেশে দুটি প্রাচীন বুদ্ধ মূর্তি উড়িয়ে দিয়েছিল।কারণ তারা চায়না সেদেশে ইসলাম বাদে অইসলামিক প্রবর্তনা মর্যাদা গড়ে উঠুক।

প্রত্নতত্ত্ববিদ মোহাম্মদ রবি সাবের বলেন, আমরা কখনো এইরকম ঘটনা চিন্তা করিনি। যেহেতু আমরা কোন সন্ত্রাসী গোষ্ঠী বা সরকারী কোন উচ্চপদস্থ কর্মকর্তা নই। আমাদের বিরুদ্ধে দুর্বৃত্তরা এমন ঘটনা ঘটিয়েছে।

কিন্তু ঘটনার পর থেকে সমস্ত পুরাতাত্ত্বিক স্টাফ সদস্যদের মাঝে ভিতি সঞ্চার করেছে। ২০০৪ সালে চীনের মেটালগালজিকাল কর্পোরেশনের একটি কোম্পানি এই অঞ্চলের তামা পুনরুদ্ধারের জন্য একটি চুক্তি সম্পাদন করা হয়। তবে চুক্তিতে বুদ্ধদের পুরোনো মূল্যবান জিনিসপত্র সংরক্ষণের জন্য প্রতিবাদ বিক্ষোভ হলে এ চুক্তি ভেঙ্গে যায়।

আফগানিস্তান ও আন্তর্জাতিক প্রত্নতাত্ত্বিকেরা ২০০৯ সাল থেকে হাজার হাজার মূর্তি, পান্ডুলিপি, মুদ্রাসহ বিভিন্ন মূল্যবাদ ধাতু উদ্ধার করে আসছে। সরকার বলেছে আফগানের মেস অিয়ক জায়গা থেকে পুরোনো জিনিস উদ্ধার করতে আগে খনন কার্য চালিয়ে যাবে।

সেই অনুযায়ী নিহত প্রত্নতত্ত্ববিদ আবদুল ওয়াহাব ফিরোজি ৩০০০ টিরও বেশী মেরামতের কাজ চালিয়ে গিয়ে কাবুলের জাতীয় যাদুঘরটি হস্তান্তর করেছিল।

পুলিশ জানায়, নিহত ব্যক্তি যখন গাড়ির কাছাকাছি যায় তখন রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত বোমা দিয়ে উড়িয়ে দেওয়া হয়।