শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / আর্টস / ত্রিপুরা রাজ্যের মানুষের আমন্ত্রণে চাকমা রাজ্য পরিষদের রাজ্যভিত্তিক সম্মেলনে চাকমা রাজা

ত্রিপুরা রাজ্যের মানুষের আমন্ত্রণে চাকমা রাজ্য পরিষদের রাজ্যভিত্তিক সম্মেলনে চাকমা রাজা

প্রকাশিত: ২০১৮-০৫-১৫ ১৮:১৭:২৮

   আপডেট: ২০১৮-০৫-১৫ ২১:৩৩:৪৩

ডেস্ক রিপোর্ট

ত্রিপুরা রাজ্য চাকমা সামাজিক পরিষদের রাজ্য ভিত্তিক দ্বিতীয়বারের সম্মেলনে এবারের অন্যতম একটা প্রাপ্তি বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম থেকে আগত চাকমা রাজা দেবাশিস রায় এবং ত্রিপুরা সরকারের প্রথম চাকমা মন্ত্রী শান্তনা চাকমা। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী শনিবার ১২ মে তারিখে শুরু হয় সামাজিক পরিষদের রাজ্যভিত্তিক সম্মেলন। যা শেষ হয় ১৩ মে রবিবার। এই প্রথমবার ত্রিপুরায় চাকমা সমাজ বিজেপি নেতৃত্বের সার্বিক পরিচালনায় পেয়েছেন নিজেদের সম্প্রদায়ের কোন মন্ত্রী।

ত্রিপুরার একটি সংবাদমাধ্যম প্রতিবেদনে বলা হচ্ছে, বাম সরকারের আমলে জনপ্রতিনিধি থাকলেও কারোর ভাগ্যেই মন্ত্রীর আসনে বসার সৌভাগ্য হয়নি। কিন্তু প্রথমবারের বিজেপি নেতৃত্বাধীন সরকার বুঝিয়ে দিল জনজাতিদের প্রত্যেককে সমান সম্মানের সাথে দেখতে চায় তারা।সেদিক থেকে ত্রিপুরা রাজ্য চাকমা সামাজিক পরিষদের রাজ্যভিত্তিক দ্বিতীয় সম্মেলন একটা ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়েই অনুষ্ঠিত হল।

বলা হচ্ছে, রাজ্যের বিভিন্ন সম্প্রদায়ের জনগোষ্ঠী মানুষের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানোই বর্তমান বিজেপি সরকারের অন্যতম লক্ষ্য। আর সেই লক্ষ্যকে সামনে রেখে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে নানা উদ্যোগ ও পরিকল্পনা নেওয়া হচ্ছে।

জনজাতিদের উন্নয়ন হলেই রাজ্যের সার্বিক বিকাশের গতি ত্বরান্বিত হবে। অমরপুর মহকুমার ঝরঝরি এলাকায় আয়োজিত ত্রিপুরা রাজ্য চাকমা সামাজিক পরিষদের রাজ্য ভিত্তিক সম্মেলনে এভাবেই আলোচনা করলেন রাজ্য সরকারের দুই মন্ত্রী শান্তনা চাকমা ও মেবার কুমার জমাতিয়া।

এর পাশাপাশি এই সম্মেলনে হাজির থাকলেন চাকমা সমাজের রাজা দেবাশিষ রায়। যিনি বিলেত ফেরত একজন স্বনামধন্য ব্যরিস্টার। বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের বাসিন্দা তিনি। তবে আদতে অনেক যুগ থেকে চলে আসা রাজন্য সমাজ ব্যবস্থায় নীতিগতভাবে চাকমা সমাজের রাজা বলে বিবেচিত হন তিনি। নিজের যোগ্যতার খাতিরে সংযুক্ত রাষ্ট্রপুঞ্জ পর্যন্ত ছুটে যেতে হয় তাঁকে। ঠিক এই একটা পরিস্থিতিতে দাঁড়িয়ে শনিবার আয়োজিত হল ত্রিপুরা রাজ্য চাকমা সামাজিক পরিষদের রাজ্যভিত্তিক দ্বিতীয় সম্মেলন।

অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের উপস্থিত থাকার কথা থাকলেও অন্য জরুরি কাজে আটকে পড়ায় এদিন তিনি হাজির হতে পারেন নি। তবে রাজ্য সরকারের প্রতিনিধি হয়ে এদিন সম্মেলনে উপস্থিত থাকেন সমাজ কল্যাণ মন্ত্রী শান্তনা চাকমা এবং উপজাতি কল্যাণ মন্ত্রী মেবার কুমার জমাতিয়া। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম থেকে আগত চাকমা রাজা দেবাশিস রায়।

এছাড়া বিশিষ্ট অতিথিদের মধ্যে ছিলেন তরুণ বিধায়ক শম্ভুলাল চাকমা, বিধায়ক বুর্বো মোহন ত্রিপুরা, বিধায়ক রঞ্জিত দাস, বিশিষ্ট সমাজসেবী বিমল চাকমা, সম্মেলন আয়োজক কমিটির অন্যতম পৃষ্ঠপোষক শান্তি বিকাশ চাকমা সহ অন্যান্যরা।

সম্মেলনে রাজ্যের প্রায় সব জায়গা থেকে চাকমা সমাজের প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন। দুদিনের সম্মেলনে ছিল ব্যাপক উচ্ছ্বাস ও উদ্দীপনা।

আলোচনায় অংশ নিয়ে মন্ত্রী শান্তনা চাকমা এই অঞ্চলের জনগোষ্ঠী অংশের মানুষের সার্বিক উন্নয়নের বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরেন। রাজ্যের সার্বিক উন্নয়নের ধারা এগিয়ে নিয়ে যাওয়ার উপরও গুরুত্ব আরোপ করেন তিনি। সম্মেলনে আলোকপাত করতে গিয়ে রাজা দেবাশিস রায় সমাজ ব্যবস্থার বিভিন্ন দিক তুলে ধরেন। আলোচনায় অংশ নেন বিধায়ক শম্ভুলাল চাকমাও। ।

আপনার মন্তব্য

আলোচিত