শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / এই বছর রাঙামাটিতে বিজু মেলার সময়সূচি

এই বছর রাঙামাটিতে বিজু মেলার সময়সূচি

প্রকাশিত: ২০১৮-০৪-০৪ ২০:২৫:২৪

   আপডেট: ২০১৮-০৪-০৪ ২১:০৬:০১

বিশেষ প্রতিবেদক

প্রতি বছরের ন্যায় এই বছর ও পালিত হবে আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রধান উৎসব বৈসু, সাংগ্রাই, বিজু ,বিষু ,বিহু ,সাংক্রান ইত্যাদি ।

এইসব উৎসব উপলক্ষে রাঙ্গামাটি বিজু উদযাপন কমিটি ইতিমধ্যে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এবারের বিজু মেলা উপলক্ষে চার দিনব্যাপী রাঙামাটিতে অনুষ্ঠান করা হয়েছে।

১। ৯ এপ্রিল ২০১৮ সকাল ৯ ঘটিকায় রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ও আলোচনা সভা। ।

২। ১০ এপ্রিল ২০১৮ বিকাল ৫ ঘটিকায় রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়ামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

৩। ১১ এপ্রিল ২০১৮ বিকাল ৩:৩০ ঘটিকায় ঘটিকায় রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়ামে ঐতিহ্যবাহী বলিখেলা অনুষ্ঠান।

৪। ১২ এপ্রিল ২০১৮ সকাল ৬:৩০ ঘটিকায় রাজবাড়ি, বনবিহার পূর্বঘাটে ফুল ভাসানো উৎসব।

*১৩ ই এপ্রিল চাকমা ভাষায় মূল বিজু পালন ও ১৪ ই এপ্রিল নতুন বছর পালন করা হবে।

এ বছর রাঙ্গামাটিতে বিজুমেলা উদ্বোধন করবেন সংসদ সদস্য শ্রী ঊষাতন তালুকদার ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্ছিতা চাকমা। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বিশিষ্ট ব্যক্তিবর্গ ।

বাংলাদেশে পার্বত্য এলাকার আদিবাসী জাতিগোষ্ঠীর বর্ষবরণ উৎসব এটি। বৈসু, সাংগ্রাই, বিজু ,বিষু ,বিহু ,সাংক্রান ইত্যাদি বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করে বাংলা নববর্ষ। পুরনো বছরের কালিমা আর জীর্ণতাকে ধুয়ে নতুন বছরকে বরণ করে নেয় তারা। আদিবাসীরা বর্ষবরণ উৎসব পালন করে বিভিন্ন নামে। কেউ বৈসু, কেউ সাংগ্রাই আবার কেউ বিজু। বর্ষবরণ উৎসবকে ত্রিপুরারা বৈসু, মারমারা সাংগ্রাই ও চাকমারা বিজু বলে অভিহিত করে। সাধারণত বছরের শেষ দুইদিন এবং নতুন বছরের প্রথম দিন বর্ষবরণ উৎসব বৈসাবি পালিত হয় বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায়।

এদিকে বিজু উপলক্ষে রাঙামাটিতে আদিবাসীদের ঘরে ঘরে উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে। সবাই চায় যেন বিজু উৎসব শান্তিপূর্ণভাবে সবাই পালন করতে পারে। এজন্য প্রসাশনের কাছে তারা নিরাপত্তার ব্যাপারে সহায়তা কামনা করেছে। 

আপনার মন্তব্য

আলোচিত