শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / সোমবার বনভান্তের ৯৯তম জন্মবার্ষিকী

সোমবার বনভান্তের ৯৯তম জন্মবার্ষিকী

প্রকাশিত: ২০১৮-০১-০৭ ২১:১৯:৫১

   আপডেট: ২০১৮-০১-০৭ ২১:২৮:০১

রাঙ্গামাটি

সোমবার ৮ জানুয়ারী শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবিরের বনভান্তের ৯৯তম জন্মবার্ষিকী ।

দিনটি উপলক্ষে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করার জন্য হাতে নিয়েছে উদযাপন কমিটি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতি বছরের ন্যায় এই বছর ও যথাযথ ধর্মীয় ভাব গাম্বীর্যের মধ্য দিয়ে জন্ম দিবসটি পালন করা হবে। ভোরে ৯৯ পাউন্ডের ওজনের কেক কেটে বনভান্তের ৯৯তম জন্ম দিবস পালন করা হবে।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন শ্রদ্ধেয় বনভান্তের দেহত্যাগ হওয়ার পর তিনি মহাপরিনির্বাণপ্রাপ্ত হয়েছেন। ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯৩ বৎসর বয়সে দেহত্যাগ করেন তিনি।

রাঙ্গামাটি সদর উপজেলাধীন ২ নং মগবান ইউনিয়নের তৎকালীন মোরঘোনা নামক গ্রামে ১৯২০ সালের ৮ই জানুয়ারী তারিখে শ্রদ্ধেয় বন ভান্তে জন্ম গ্রহন করেন।

১৯৭৬ সালে বনভান্তে চলে আসেন রাঙামাটি রাজবন বিহারে। তখন থেকে বনভান্তের বাণী পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশ এবং বিশ্বের বিভিন্ন বৌদ্ধ সম্প্রদায়ের কাছে প্রচার লাভ করে ।

প্রতিবছর বনভান্তের জন্মবার্ষিকী উপলক্ষে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন পাহাড়ি ও বড়ুয়া সম্প্রদায় রাঙ্গামাটি রাজবন বিহারে বনভান্তের জন্ম দিন ও ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন।

আপনার মন্তব্য

আলোচিত