শিরোনাম

  ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ
প্রচ্ছদ / আর্টস / নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানালেন 'উন্দুচ্যে বৈদ্য'

নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানালেন 'উন্দুচ্যে বৈদ্য'

প্রকাশিত: ২০১৭-১০-২১ ১৬:২২:৪৩

   আপডেট: ২০১৭-১২-৩১ ১৪:১৪:০৭

নিজস্ব প্রতিবেদক

চাকমা ফিল্ম জগতে প্রখ্যাত অভিনেতা এবং পরিচালক অনিল কুমার চাকমা যিনি অনেকের কাছে উন্দুচ্যে বৈদ্য নামে সুপরিচিত। প্রায় কয়েকটি উন্দুচ্যে বৈদ্য চাকমা ফিল্ম সিরিজে তিনি অভিনয় করেছেন। চাকমা চলচ্চিত্রে তাই অনিল একটি উজ্জ্বল নক্ষত্রের নাম। অভিনয় করে চলচ্চিত্র ভক্তদের কাছে আলোচিত হন । এভাবে তিনি সাফ্যল্যের সাথে নাম পান। সম্প্রতি একটি শর্ট ফিল্মে বলেছেন আমরা আমাদের নিজস্ব ভাষা কেন দিন দিন হারিয়ে ফেলছি? বর্তমান আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে যেসব ভাষা আমরা ব্যবহার করছি তা নিজস্ব মৌলিকত্ব বহন করেনা।হ্যা আমরা অন্যের ভাষাও শিখব,জানব,পড়বো ও লিখবো তবে তার আগে নিজেদের ভাষাকে মর্যাদা দেব।

তিনি বলেছেন,

আমরা যদি পাঁচমিশালী শব্দ ব্যবহার করে আমাদের ভাষা ব্যবহার করতে থাকি তাহলে একদিন আমাদের নিজস্ব মৌলিক ভাষা চিরতরে হারিয়ে যাবে বা বিলুপ্ত হতে থাকবে।

সেজন্য আমাদের ভাষা যাতে হারিয়ে না যায় আজ থেকে আমাদের নিজস্ব মাতৃভাষা ব্যবহার করব এবং ছোট ছোট সোনামুনিদেরকে ও শেখার উৎসাহিত করব।তিনি বর্তমান প্রজন্ম ও ভবিষ্যত প্রজন্ম সকল আদিবাসীদেরকে উদাত্ত আহ্বান জানান যাতে আমরা আজ থেকে নিজস্ব ভাষাকে প্রাধান্য দিয়ে নিজেদের মুখ্য ভাষা ব্যবহার করি।

একটা কথা বলা বাহুল্যঃ আধুনিক যুগের সাথে তাল মিলাতে মিলাতে আমাদের নিজস্ব ভাষা দিন দিন হারিয়ে যাচ্ছে।আমাদের চেতনা শক্তি হ্রাস পাচ্ছে। আমরা স্বকীয় ভাষা ব্যবহার না করে মিশ্রণ ভাষা ব্যবহার করে অন্যের সাথে ভাব বিনিময় করছি।এভাবে ব্যবহার করতে থাকলে একদিন আমাদের ভাষা ধ্বংস হয়ে চিরতরে হারিয়ে যাবে। মানুষের মনে যখন কোন ভাব মূর্ত হয়ে ওঠে তখন তা নাকি স্বতঃই ভাষায় প্রকাশ পায়। একটি ভাষা একটি সংস্কৃতির পরিচায়ক। আমাদের বৃদ্ধাঙ্গুলির মতো এর এক অনন্য বৈশিষ্ট্য রয়েছে। ভাষা কেবল একটি প্রকাশ-মাধ্যম নয়, প্রকাশের বিষয় ও বক্তব্যকে ভাষা রূপ, রস ও রঙে অর্থবহ করে তোলে।

একটি জাতি তার ভাষার অধিকার রক্ষার জন্য কেন জীবন দিতে পিছপা হয় না, সেটা আমরা আমাদের জীবনের অভিজ্ঞতা দিয়ে বুঝি। কারণ, ভাষা মানে শুধু কিছু শব্দ বা বাক্য নয়; ভাষার সঙ্গে জড়িয়ে থাকে ওই জাতির সংস্কৃতি, সামাজিক মূল্যবোধ, জীবনের নানা সম্পর্ক, চিন্তাভাবনা, ধ্যানধারণা—এক কথায় সামগ্রিক সামাজিক অস্তিত্ব। সুতরাং মাতৃভাষা না থাকলে সমাজের মানুষগুলোরও অস্তিত্ব বিলুপ্ত হয়। সাধারণভাবে বলা যায়, ভাষা ছাড়া মানুষ পরস্পরের মধ্যে ভাববিনিময়, এমনকি চিন্তাভাবনা পর্যন্ত করতে পারে না। এটা আমরা সহজেই বুঝতে পারি। আমরা যখনই মনে মনে কিছু চিন্তা করি, সেটা করতে হয় কোনো ভাষার মাধ্যমে।

সুতরাং মাতৃভাষা মানুষের সামাজিক ও মনস্তাত্ত্বিক বিকাশে বিশেষ অবদান রাখে। মাতৃভাষা সহজে শেখা যায়, ইচ্ছাশক্তি থাকলে  এর জন্য ব্যাকরণ শিখতে হয় না। মাতৃভাষার মাধ্যমে একটি শিশু চারপাশের জগত্ সম্পর্কে সামগ্রিক ধারণা লাভ করে। এরপর দ্বিতীয় কোনো বিদেশি ভাষা শিখতে চাইলে অনায়াসে সেটা সে পারে।

তাই আসুন আজ থেকে আমরা নিজ নিজ মাতৃভাষাকে গুরুত্ব দিই এবং ছেলে-মেয়ে ছোট-ছোট সোনামুনিদেরকেও শেখাতে উৎসাহিত করি।

ভিডিও :

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত