শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আর্টস / বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার

বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার

প্রকাশিত: ২০১৭-১০-১৮ ২১:১২:২৬

   আপডেট: ২০১৭-১২-৩০ ২১:৪৭:৪৫

সোমা তালুকদার

বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার । শুধু পাহাড়িদের প্রিয় খাবার না বর্তমানে এটি আন্তর্জাতিক মানের খাদ্য তালিকায় স্থান পেয়েছে।

যুগে যুগে পাহাড়ীরা এই প্রিয় খাবারটি খেয়ে আসছে। পাহাড়িদের পাশাপাশি বাঙ্গালিদের ও বেশ জনপ্রিয় হয়ে উঠছে এই খাবারটি। রাঙ্গামাটি,খাগড়াছড়ি ও বান্দরবানে বিভিন্ন স্থান থেকে পর্যটক ঘুরতে আসলে এই খাবারটি খোঁজে । সাধারণত পাহাড়িদের হোটেলে এই খাবারটি পাওয়া যায়। বিভিন্ন আইটেমে খাবারটি তৈরি করা যায়।

এছাড়াও আন্তর্জাতিকভাবে এই খাবার বর্তমানে অতিব জনপ্রিয় একটি মজাদার খাবার। জাপান ,থাইল্যান্ড ,ভিয়েতনাম ,কম্বোজ , ভারত , মিয়ানমার, চীনসহ বিশ্বের অনেক রাষ্ট্রে খাবারটি প্রচলন থাকায় আন্তর্জাতিভাবে বেশ চাহিদা রয়েছে।

থাইল্যান্ডে'ব্যাম্বো সূটস', জাপানি ভাষায় "তেকেনাকো" ,মিয়ানমারে "মায়াহেট", চীনের ভাষায় 'ব্যাম্বো স্যুট', নেপালিদের ভাষায় 'থামা', ভিয়েনামিদের'মাং', আসাম রাজ্যে 'বাঁহ গাজ/খৰিচা' , ইন্দোনেশিয়ায় 'রিবাং'  এবং বাংলাদেশের চাকমা আদিবাসীদের ভাষায় 'বাচ্চুরি' নামে অভিহিত করা হয়।

বাঁশ কোড়ল শব্দটি বাঙ্গালিরা ব্যবহার করলেও বাংলাদেশের বিভিন্ন আদিবাসী জনগোষ্টি তাদের ঐতিহ্যগত নামটা ব্যবহার করে থাকেন।

জুম্মরা সাধারণত 'নাপ্পি' নামক সুগন্ধ শুটকি দিয়ে রান্না করে খেতে বেশ পছন্দ করে এছাড়া বাঙ্গালিরা বিভিন্ন রেসিপির সঙ্গে খেতে ভালবাসে । তবে কালের পরিক্রমায় পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালিরা ও এখন পাহাড়িদের খাদ্যগুলো পছন্দের স্থান হিসেবে বেছে নিয়েছে। এজন্য বাঙ্গালিরা অনেকে শুটকির সঙ্গে তরকারীতি বেশ খেতে পছন্দ করে।