আজ বৃহস্পতিবার, | ১৪ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা   পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানের মেয়াদ তিন বছর বাড়ল   রাঙ্গামাটিতে ২০০ অধিক পাহাড়ি আওয়ামী লীগ নেতার পদত্যাগ   রাখাইন রাজ্যে সহিংস ঘটনায় \'আরাকান আর্মির\' হাত নেই - আরাকান আর্মির\' প্রধান   রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লি. এর নির্বাচিতদের অভিনন্দন জানালেন

বিশ্বের কয়েকটি বিখ্যাত বৌদ্ধ মন্দির

প্রকাশিত: ২০১৭-১০-০৭ ১০:২৮:০৬

   আপডেট: ২০১৭-১০-০৮ ১৮:৫০:৩০

অনলাইন ডেস্ক

চলুন বিশ্বের কয়েকটি বিখ্যাত বৌদ্ধ মন্দিরের সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। দক্ষিণ কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৌদ্ধ মন্দিরগুলির মধ্যে হৈয়েনসা মন্দির অন্যতম।মন্দিরটি প্রথম ৮০২ সালে নির্মিত হয়েছিল এবং ১৯ শতকের পর এটি আবার নির্মাণ  করা হয়। ১৮১৭ সালে এটি আগুনে পুড়ে গিয়েছিল। বৌদ্ধ ধর্মগ্রন্থের ৮১২৫৮ ওয়ার্ডব্লকের কোরিণা মানে একটি ত্রিপিটক বই মন্দিরে আগুন লাগার সত্ত্বেও এটি পুড়ে যায়নি। পরে এটিকে উদ্ধার করা হয়।

২। থাইল্যান্ড-ব্যাংককে ওয়াট অরুণ মন্দিরটি প্রাচীনতম এবং দর্শনীয় স্থানগুলির মধ্যেও এটি সেরা হিসেবে পরিচিত। যাকে “টেম্পল অব ডন” হিসেবে ও আখ্যায়িত করা হয়। চাও পেরেয়া নদীর তনবুরী পাশে এট অবস্থিত। মন্দিরটিতে বুদ্ধের গুরুত্বপূর্ণ স্থাপত্য রয়েছে। সূর্যাস্ত হওয়ার সাথে সাথে মন্দিরের চারিপাশে সোনালী রংয়ের আকার ধারণ করে যা দেখতে খুব সুন্দর দেখায়।

৩। "ফা দেত লুং" ভিয়েটনাম,লাওসের সবচেয়ে গুরুত্বপূর্ণ  মন্দির। মন্দিরটি ১৬ শতকের পুর্বে নির্মাণ করা হয়। ১৮২৮ সালে সন্ত্রাসীদের আক্রমণ দ্বারা এটিকে ধ্বংস করা হয় এবং পরবর্তীতে ১৯৩১ সালে ফরাসি কর্তৃক এটি আবার পুনর্নির্মাণ করা হয়।