শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / আর্টস / বিশ্বের কয়েকটি বিখ্যাত বৌদ্ধ মন্দির

বিশ্বের কয়েকটি বিখ্যাত বৌদ্ধ মন্দির

প্রকাশিত: ২০১৭-১০-০৭ ১০:২৮:০৬

   আপডেট: ২০১৭-১০-০৮ ১৮:৫০:৩০

অনলাইন ডেস্ক

চলুন বিশ্বের কয়েকটি বিখ্যাত বৌদ্ধ মন্দিরের সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। দক্ষিণ কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৌদ্ধ মন্দিরগুলির মধ্যে হৈয়েনসা মন্দির অন্যতম।মন্দিরটি প্রথম ৮০২ সালে নির্মিত হয়েছিল এবং ১৯ শতকের পর এটি আবার নির্মাণ  করা হয়। ১৮১৭ সালে এটি আগুনে পুড়ে গিয়েছিল। বৌদ্ধ ধর্মগ্রন্থের ৮১২৫৮ ওয়ার্ডব্লকের কোরিণা মানে একটি ত্রিপিটক বই মন্দিরে আগুন লাগার সত্ত্বেও এটি পুড়ে যায়নি। পরে এটিকে উদ্ধার করা হয়।

২। থাইল্যান্ড-ব্যাংককে ওয়াট অরুণ মন্দিরটি প্রাচীনতম এবং দর্শনীয় স্থানগুলির মধ্যেও এটি সেরা হিসেবে পরিচিত। যাকে “টেম্পল অব ডন” হিসেবে ও আখ্যায়িত করা হয়। চাও পেরেয়া নদীর তনবুরী পাশে এট অবস্থিত। মন্দিরটিতে বুদ্ধের গুরুত্বপূর্ণ স্থাপত্য রয়েছে। সূর্যাস্ত হওয়ার সাথে সাথে মন্দিরের চারিপাশে সোনালী রংয়ের আকার ধারণ করে যা দেখতে খুব সুন্দর দেখায়।

৩। "ফা দেত লুং" ভিয়েটনাম,লাওসের সবচেয়ে গুরুত্বপূর্ণ  মন্দির। মন্দিরটি ১৬ শতকের পুর্বে নির্মাণ করা হয়। ১৮২৮ সালে সন্ত্রাসীদের আক্রমণ দ্বারা এটিকে ধ্বংস করা হয় এবং পরবর্তীতে ১৯৩১ সালে ফরাসি কর্তৃক এটি আবার পুনর্নির্মাণ করা হয়।