আজ বুধবার, | ১৮ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার   চীনে বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্তা   পাহাড়ে বিপর্যয়ের শঙ্কা:রোহিঙ্গা সংকট   ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন   চাকমাদের খাঁ, রায়, খীসা, দেওয়ান ও তালুকদার উপাদি   অষ্ট্রেলিয়া পৌঁছেছেন উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের   ছাত্র জীবনে যে সময়টা সৎব্যবহার করবে, সে জীবনে ভালো কিছু করতে পারবেঃউষাতন তালুকদার   গৌতম বুদ্ধের কিছু গুরুত্বপূর্ণ বাণী   পাহাড়ি এলাকায় বন্যহাতির আক্রমণে চার রোহিঙ্গা নিহত   রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের   রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!   বাংলাদেশী বৌদ্ধ সমিতি কুয়েতের ২০১৭-২০১৯ নব গঠিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন   খাগড়াছড়িতে মাতাল স্ত্রীর হাতে স্বামী খুন-স্ত্রী পলাতক   ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন   আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী   খাগড়াছড়িতে আপন শ্যালিকাকে গণধর্ষন-দুলাভাইসহ তিন জন সেটেলার গ্রেফতার   প্রধান বিচারপতির দায় নেবে নাঃ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ   \'আলোময় চাকমার\' একটি অসাধারণ জুম পাহাড়ের কবিতা   রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান   কাল চট্টগ্রামে ফ্রি সিদ্ধ ডিম খাওয়ানো হবে

বিশ্বের কয়েকটি বিখ্যাত বৌদ্ধ মন্দির

প্রকাশিত: ২০১৭-১০-০৭ ১০:২৮:০৬

   আপডেট: ২০১৭-১০-০৮ ১৮:৫০:৩০

অনলাইন ডেস্ক

চলুন বিশ্বের কয়েকটি বিখ্যাত বৌদ্ধ মন্দিরের সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। দক্ষিণ কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৌদ্ধ মন্দিরগুলির মধ্যে হৈয়েনসা মন্দির অন্যতম।মন্দিরটি প্রথম ৮০২ সালে নির্মিত হয়েছিল এবং ১৯ শতকের পর এটি আবার নির্মাণ  করা হয়। ১৮১৭ সালে এটি আগুনে পুড়ে গিয়েছিল। বৌদ্ধ ধর্মগ্রন্থের ৮১২৫৮ ওয়ার্ডব্লকের কোরিণা মানে একটি ত্রিপিটক বই মন্দিরে আগুন লাগার সত্ত্বেও এটি পুড়ে যায়নি। পরে এটিকে উদ্ধার করা হয়।

২। থাইল্যান্ড-ব্যাংককে ওয়াট অরুণ মন্দিরটি প্রাচীনতম এবং দর্শনীয় স্থানগুলির মধ্যেও এটি সেরা হিসেবে পরিচিত। যাকে “টেম্পল অব ডন” হিসেবে ও আখ্যায়িত করা হয়। চাও পেরেয়া নদীর তনবুরী পাশে এট অবস্থিত। মন্দিরটিতে বুদ্ধের গুরুত্বপূর্ণ স্থাপত্য রয়েছে। সূর্যাস্ত হওয়ার সাথে সাথে মন্দিরের চারিপাশে সোনালী রংয়ের আকার ধারণ করে যা দেখতে খুব সুন্দর দেখায়।

৩। "ফা দেত লুং" ভিয়েটনাম,লাওসের সবচেয়ে গুরুত্বপূর্ণ  মন্দির। মন্দিরটি ১৬ শতকের পুর্বে নির্মাণ করা হয়। ১৮২৮ সালে সন্ত্রাসীদের আক্রমণ দ্বারা এটিকে ধ্বংস করা হয় এবং পরবর্তীতে ১৯৩১ সালে ফরাসি কর্তৃক এটি আবার পুনর্নির্মাণ করা হয়।