শিরোনাম

  আগামী ১৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, থাকছে না এমসিকিউ   অবশেষে তিন মাস পর জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম   নির্বাচনী এলাকায় ৭-১০ দিন আগে সেনাবাহিনী মোতায়েন করা হবে : নির্বাচন কমিশন   মিয়ানমারে নিয়ে যাওয়ার ভয়ে তালিকাভুক্ত সব রোহিঙ্গা পালিয়ে গেল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৯, নিখোঁজ ১৩০   রাঙ্গামাটি থেকে বুদ্ধগয়ার যাওয়ার উদ্দেশ্যে তীর্থযাত্রীর বাস দুর্ঘটনায় ১ জন নিহত   পুলিশের গাড়িতে আগুন দেওয়া দুই যুবক ‘শনাক্ত’   পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী   বলিউডের স্টার দীপিকা-রণবীরের বিয়ে সম্পন্ন   এবার থেকে সরকারী চাকরিজীবীর স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী   ৩ বছরের কারাদণ্ড ডেসটিনির চেয়ারম্যানের   দীঘিনালায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে অপহরণ   হামলা করে নির্বাচনের পরিবেশ নষ্ট করছে সরকার : ফখরুল   নির্বাচন বানচাল করতে পুলিশের ওপর হামলা করেছে বিএনপি : কাদের   স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন ইমরান এইচ সরকার   খালেদার দু’টি আসন পাচ্ছেন দুই পুত্রবধূ!   আগামীকাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো হবে, যেতে চায়না রোহিঙ্গারা   চলে গেলেন স্পাইডারম্যান-আয়রনম্যান লেখক   অনৈতিক কাজে জড়িত কক্সবাজার এসিল্যান্ড নাজিম উদ্দিনকে রাঙামাটিতে বদলি   এবার এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম
প্রচ্ছদ / প্রবাস / নানা আয়োজনে সমদ্ধৃ ফ্রান্সের মৈত্রী বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান

নানা আয়োজনে সমদ্ধৃ ফ্রান্সের মৈত্রী বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান

প্রকাশিত: ২০১৮-১১-০৫ ২০:২১:২১

   আপডেট: ২০১৮-১১-০৫ ২০:২৪:১৮

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস, ফ্রান্স থেকে

ফ্রান্সের অদুরে গচ্চাবিল মেরীর হলরুমে কঠিন চীবর দান  অনুষ্ঠিত  হয়েছে। রবিবার (৪ নভেম্বর)  ফ্রান্সের মৈত্রী  বৌদ্ধ বিহারের  দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সম্পন্ন হয়।

অনুষ্ঠানে ত্রিশরণ সহ পঞ্চশীল গ্রহন বুদ্ধপুজা,বুদ্ধ মুর্তি দান, সংঘদান, অষ্টপুরষ্কার দান, হাজারবাতি দান, কল্পতরু দান, কঠিন চীবরদান করা হয়।

কম্ভোডিয়ান বৌদ্ধ ভিক্ষু থিকমিন্দার সভাপতিত্বে ধর্ম সভায় প্রধান অতিথি ছিলেন লন্ডন প্রবাসী ড.  নাগসেন থের,  দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবে ধর্মদেশনা  করেন  ভদন্ত তিলোকাবংশ থের, আরিয়া বংশ  থের প্রমুখ। সঞ্চালনা করেন মৈত্রী  বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত অনোমদর্শী থের। উদ্ভোধনী সংগীত পরিবেশন করেন ইন্দ্র চাকমা ও রাখী চাকমা।

দেশনায় বক্তারা বলেন, বৌদ্ধ ধর্ম জ্ঞানের ধর্ম। এ ধর্মকে জানতে বুঝতে ও প্রতিপালন করতে হলে জ্ঞানের প্রয়োজন। পৃথিবীতে মানব জাতি দুঃখের দাস। দুঃখকে জয় করতে হলে মানুষের তিনটি জিনিস লোভ দ্বেষ ও মোহকে ত্যাগ করতে হবে। এ তিনটি জিনিসের কারনে মানুষ হিংসা বিদ্বেষ ও জঘন্য কার্যকলাপে জড়িয়ে পড়ছে। লোভ দ্বেষ ও মোহকে পরিত্যাগ করতে পারলে তখনই জাগতিক সুখ ও নির্বাণ লাভ সম্ভব।

আপনার মন্তব্য

আলোচিত