শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / প্রবাস / নানা আয়োজনে সমদ্ধৃ ফ্রান্সের মৈত্রী বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান

নানা আয়োজনে সমদ্ধৃ ফ্রান্সের মৈত্রী বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান

প্রকাশিত: ২০১৮-১১-০৫ ২০:২১:২১

   আপডেট: ২০১৮-১১-০৫ ২০:২৪:১৮

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস, ফ্রান্স থেকে

ফ্রান্সের অদুরে গচ্চাবিল মেরীর হলরুমে কঠিন চীবর দান  অনুষ্ঠিত  হয়েছে। রবিবার (৪ নভেম্বর)  ফ্রান্সের মৈত্রী  বৌদ্ধ বিহারের  দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সম্পন্ন হয়।

অনুষ্ঠানে ত্রিশরণ সহ পঞ্চশীল গ্রহন বুদ্ধপুজা,বুদ্ধ মুর্তি দান, সংঘদান, অষ্টপুরষ্কার দান, হাজারবাতি দান, কল্পতরু দান, কঠিন চীবরদান করা হয়।

কম্ভোডিয়ান বৌদ্ধ ভিক্ষু থিকমিন্দার সভাপতিত্বে ধর্ম সভায় প্রধান অতিথি ছিলেন লন্ডন প্রবাসী ড.  নাগসেন থের,  দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবে ধর্মদেশনা  করেন  ভদন্ত তিলোকাবংশ থের, আরিয়া বংশ  থের প্রমুখ। সঞ্চালনা করেন মৈত্রী  বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত অনোমদর্শী থের। উদ্ভোধনী সংগীত পরিবেশন করেন ইন্দ্র চাকমা ও রাখী চাকমা।

দেশনায় বক্তারা বলেন, বৌদ্ধ ধর্ম জ্ঞানের ধর্ম। এ ধর্মকে জানতে বুঝতে ও প্রতিপালন করতে হলে জ্ঞানের প্রয়োজন। পৃথিবীতে মানব জাতি দুঃখের দাস। দুঃখকে জয় করতে হলে মানুষের তিনটি জিনিস লোভ দ্বেষ ও মোহকে ত্যাগ করতে হবে। এ তিনটি জিনিসের কারনে মানুষ হিংসা বিদ্বেষ ও জঘন্য কার্যকলাপে জড়িয়ে পড়ছে। লোভ দ্বেষ ও মোহকে পরিত্যাগ করতে পারলে তখনই জাগতিক সুখ ও নির্বাণ লাভ সম্ভব।

আপনার মন্তব্য

আলোচিত