শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / প্রবাস / ফ্রান্সের উবারভিলিয়েতে বিভিন্ন জাতিগোষ্ঠীর মিলনমেলায় বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শিশুদের নৃত্য পরিবেশন

ফ্রান্সের উবারভিলিয়েতে বিভিন্ন জাতিগোষ্ঠীর মিলনমেলায় বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শিশুদের নৃত্য পরিবেশন

প্রকাশিত: ২০১৮-০৭-০৫ ১৩:০৩:৩৬

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস, ফ্রান্স থেকে

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদ কতৃক পরিচালিত বাংলাভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের নৃত্য বিভাগের প্রশিক্ষার্থীদের পরিবেশনায় পরিবেশিত হলো নৃত্যানুষ্ঠান উবারভিলিয়ের মেরীর আয়োজিত ‘নগর উৎসবে’।

গত ৩০ জুন ২০১৮ রবিবার স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হওয়া এই উৎসব প্রতিবছর আয়োজন করে থাকে নগর উৎসব (ফেত দো লা ভিল)।এই উৎসবে বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেব্দ্রের শিশুরা ছাড়াও অন্যান্য জাতিগোষ্ঠী তাঁদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

ফ্রান্সের উবারভিলিয়ে শহরে বসবাসরত বিভিন্ন দেশের জাতিগোষ্ঠীর সমন্বয়ে অনুষ্ঠিত হয়েছে এই শহরের উৎসব। এই শহরে অবস্থানরত বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে তাদের নিজ নিজ কার্যক্রম তুলে ধরার পাশাপাশি জাতিগত সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে অংশ নেন। প্রায় শতাধীক এর উপরে দেশ ও সংগঠন এই মেলায় উপস্থিত ছিলো। এই উৎসবকে নিজেদের আন্তকার্যক্রম বিনিময়ের প্রধান উৎসব হিসেবে ধরা হয়। এই উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ।