শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / প্রবাস / ফ্রান্সের উবারভিলিয়েতে বিভিন্ন জাতিগোষ্ঠীর মিলনমেলায় বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শিশুদের নৃত্য পরিবেশন

ফ্রান্সের উবারভিলিয়েতে বিভিন্ন জাতিগোষ্ঠীর মিলনমেলায় বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শিশুদের নৃত্য পরিবেশন

প্রকাশিত: ২০১৮-০৭-০৫ ১৩:০৩:৩৬

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস, ফ্রান্স থেকে

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদ কতৃক পরিচালিত বাংলাভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের নৃত্য বিভাগের প্রশিক্ষার্থীদের পরিবেশনায় পরিবেশিত হলো নৃত্যানুষ্ঠান উবারভিলিয়ের মেরীর আয়োজিত ‘নগর উৎসবে’।

গত ৩০ জুন ২০১৮ রবিবার স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হওয়া এই উৎসব প্রতিবছর আয়োজন করে থাকে নগর উৎসব (ফেত দো লা ভিল)।এই উৎসবে বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেব্দ্রের শিশুরা ছাড়াও অন্যান্য জাতিগোষ্ঠী তাঁদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

ফ্রান্সের উবারভিলিয়ে শহরে বসবাসরত বিভিন্ন দেশের জাতিগোষ্ঠীর সমন্বয়ে অনুষ্ঠিত হয়েছে এই শহরের উৎসব। এই শহরে অবস্থানরত বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে তাদের নিজ নিজ কার্যক্রম তুলে ধরার পাশাপাশি জাতিগত সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে অংশ নেন। প্রায় শতাধীক এর উপরে দেশ ও সংগঠন এই মেলায় উপস্থিত ছিলো। এই উৎসবকে নিজেদের আন্তকার্যক্রম বিনিময়ের প্রধান উৎসব হিসেবে ধরা হয়। এই উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ।