শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / প্রবাস / ড. অমিত চাকমার নামে ফেইক আইডির মেসেজ, এড়িয়ে যেতে বললেন তিনি

ড. অমিত চাকমার নামে ফেইক আইডির মেসেজ, এড়িয়ে যেতে বললেন তিনি

প্রকাশিত: ২০১৭-১২-২৮ ১২:০৬:৫৭

   আপডেট: ২০১৭-১২-২৮ ১২:২০:২২

অনলাইন ডেস্ক

কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর ড. অমিত চাকমার নামে ফেইক আইডি খুলে দেওয়া হয়েছে বলে বিভিন্ন সূত্রে অভিযোগ পাওয়া গেছে।

শুধু তাই নয়, সেই আইডি থেকে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে মানুষদের। তবে ড.অমিত চাকমার নিকট বিষয়টি নজরে আসে। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তাঁর নামে ফেইক একাউন্টি রিমোভ করার অনুরোধ জানিয়েছেন উক্ত আইডির প্রণীতকারীকে। সেই সাথে সবাইকে এই আইডি থেকে মেসেজ দিলে এড়িয়ে যেতে বলেছেন। তাঁর দাবি অনুযায়ী এই আইডির মালিক তিনি নন।

এদিকে, সেই ফেইক আইডি থেকে বিভিন্ন মানুষদের মেসেজ পাঠিয়ে গুজব ছড়ানো হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন মানুষদের পাহাড়ি সংশ্লিষ্ট 'সংগঠন' সমাজকর্মী দাবি করে অন্যদের ক্ষুদে বার্তা ও বিভ্রান্তি তথ্য ছড়ানো হচ্ছে এমনতাই অভিযোগ কয়েকজন সচেতন ব্যক্তিদের কাছে। তবে ড. অমিত চাকমা বলেছেন এই ধরনের মেসেজ পেলে দয়াকরে এড়িয়ে যান। কারণ তার নামে হুবহু নাম ব্যবহার করে এই আইডি খোলা হয়েছে।

প্রসঙ্গত, ড. অমিত চাকমা তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর। শুধু কানাডা নয় গোটা উত্তর আমেরিকার কোন বিশ্ববিদ্যালয়ে তিনিই প্রথম বাংলাদেশী উপাচার্য। তাঁর জন্ম বাংলাদেশের রাঙামাটির পাহাড়ে। অমিত চাকমা কানাডায় বাংলাদেশীদের কাছে একটি অহংকারের নাম। বাংলাদেশে অনেক ব্যক্তি অমিত চাকমাকে নিয়ে গর্ববোধ করেন।

১৯৭৭ সালে আলজেরিয়ান পেট্রোলিয়াম ইনস্টিটিউটের বৃত্তি নিয়ে সে দেশে চলে যান অমিত। আলজেরিয়ার বিখ্যাত আলজেরিয়ান পেট্রোলিয়াম ইনস্টিটিউট থেকে ‘রাসায়নিক প্রকৌশল’ বিষয়ে প্রথম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন ১৯৮২ সালে। এরপরই কানাডায় চলে আসেন মাস্টার্স ও পিএইচডি করার জন্য। কানাডার অব ব্রিটিশ কলাম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে পড়াশোনা শেষে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

শিক্ষা খাতে ও তাঁর নিজের গবেষণা ক্ষেত্রে নানা অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন একাধিক পুরষ্কার।অমিত চাকমার গবেষণার মূল বিষয় প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা। তিনি পেট্রোলিয়াম রিসার্চ এবং এনার্জি ম্যানেজমেন্ট বিষয়ে খ্যাতনামা একজন বিশেষজ্ঞ।এ ছাড়া গ্যাস পৃৃথকীকরণ, প্রক্রিয়াজাতকরণ, জ্বালানি বর্জ্য ব্যবস্থাপনা, গ্রিন হাউস গ্যাস নিয়ন্ত্রণ কৌশল, এনার্জি ও পরিবেশ সিস্টেম মডেলিং গবেষণায় অন্যতম আগ্রহের বিষয়।তিনি পেট্রোলিয়াম রিসার্চ এবং এনার্জি ম্যানেজমেন্ট বিষয়ে খ্যাতনামা একজন বিশেষজ্ঞ। দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে তাঁর শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অব ক্যালগেরির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপনা করেন। এরপর ইউনিভার্সিটি অব রিজাইনাতে রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান নিযুক্ত হন। ১৯৯৯ থেকে ২০০১ পর্যন্ত ইউনিভারসিটি অব রিজাইনার ভাইস প্রেসিডেন্ট রিসার্চ হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০০১ সালে ইউনিভার্সিটি অব ওয়াটার লু’র একাডেমিক ভাইস প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব গ্রহণ করেন।

নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয় এবং চীনের হুনান, পিকিং ও হুয়াজং বিশ্ববিদ্যালয়ে অতিথি অধ্যাপক হিসেবে ডাক পড়ে তাঁর। কাজ করছেন কানাডা, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশের প্রায় দেড় শ বিজ্ঞান এবং জ্বালানিবিষয়ক গবেষণা সংস্থা ও সংগঠনের পরিচালনা পর্ষদ ও উপদেষ্টা হিসেবে।

তিনি বর্তমানে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর। এছাড়া সম্প্রতি কাউন্সিল অব কমনওয়েলথ ইউনিভার্সিটিস'এ নব্য চেয়ারপার্সন হিসেবে নিযুক্ত হয়েছেন বলে জানা গেছে।

চলতি বছর মার্চ মাসে ৪ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০ তম সমাবর্তন অনুষ্ঠিত সভায় রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মানসূচক ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হয়। কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত সমাবর্তনে প্রায় ১৮ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল।

ছবিঃফাইল।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত