শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / প্রবাস / ফ্রান্স প্রবাসে 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ'র উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত হলো 'মুক্ত আলোচনা'

ফ্রান্স প্রবাসে 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ'র উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত হলো 'মুক্ত আলোচনা'

প্রকাশিত: ২০১৭-১২-১৯ ২৩:০০:০৫

   আপডেট: ২০১৭-১২-১৯ ২৩:০১:০১

অনুপম বড়ুয়া টিপু,প্যারিস থেকে

গত ১৭ ডিসেম্বর ২০১৭ রবিবার মহান বিজয় দিবস উপলক্ষে এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ, ফ্রান্স এর উদ্যোগে । স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রে’ উক্ত মুক্ত আলোচনায় অংশ নেয় বাংলাদেশে বাম প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ সহ ফ্রান্সে বসবাসরত প্রগতিশীল ব্যাক্তিবর্গ।

বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি রমেন্দ্র কুমার চন্দের সভাপতিত্বে মুক্ত আলোচনা সঞ্চালন করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ (মাক্সবাদী) সংগঠক সাখাওয়াত হোসেন হাওলাদার।  

মুক্ত আলোচনায় আরোও অংশ নেন বাংলাদেশ উদীচী শিল্পীগোস্থী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ফ্রান্স শাখার সম্পাদক আহাম্মেদ আলী দুলাল, বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সহ সভাপতি রহমত উল্লাহ চৌধুরী সুজন, সদস্য বাবলু হোসেন, ফ্রান্স উদীচীর সহ সভাপতি পলাশ বড়ুয়া, ফ্রান্স উদীচীর এবং যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সদস্য নাসির উদ্দিন, ফ্রান্স উদীচীর সংগঠক শুভাশিষ রায় শুভ, প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও লেখক রাজু আহামেদ, প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও সংগঠক জুয়েল দাস রায় লেনিন, ইকবাল হোসেন সুকান্ত চন্দ, পান্থ প্রমূখ।

বক্তারা বিজয় দিবসের আলোচনা্য বলেন মুক্তিযোদ্ধারা যে বাংলার জন্য যুদ্ধ করে প্রাণ দিয়েছেন, শহীদ হয়েছেন আমরা কি সেই বাংলাদেশ পেলাম, একটা ভূখণ্ড পাওয়াই কি স্বাধীনতা, একটি পতাকা পাওয়াই কি স্বাধীনতা, আমার জীবনের স্বাধীনতা কোথায়, আমার কথা বলার স্বাধীনতা কোথায় মুক্ত আলোচনায় এই প্রশ্ন রাখেন অনেকে।

বক্তারা বলেন ৭২ এর সংবিধান থেকে সরে এসে আজ হেফাজতে ইসলাম দেয়া মদিনা সনদ অনুযায়ী দেশ চলছে। অথচ মুক্তিযুদ্ধারা অসাম্প্রদায়ীক বাংলার জন্য যুদ্ধ করেছিল।

বক্তারা আরোও বলেন দেশে প্রাণ প্রকৃতি সুন্দরবন ধ্বংস করে রামপাল বিদ্যুৎ কেন্দ্র করে অথবা জনগনের জানমালের চিন্তা না করে রুপপুর পারমানিক বিদ্যুৎ কেন্দ্র করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব না। মুক্ত আলোচোনায় এর তীব্র প্রতিবাদ জানানো সহ দেশে সকল প্রকার সাম্প্রদায়িক হামলা, রাজনৈতিক হামল সহ সকল প্রকার মানবতা বিরুধী কর্মকান্ডের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা আহবান জানান।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত