শিরোনাম

  গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার   আজ বিশ্ব মানবাধিকার দিবস   নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য যেসব মার্কা দেওয়া হচ্ছে...   নির্বাচনে প্রচার-প্রচারণায় সকল প্রার্থীদের যা যা মেনে চলতে হবে   নির্বাচনে গাড়ি প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার   দেশে ৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি   পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার জন্য শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া উচিত
প্রচ্ছদ / প্রবাস / ফ্রান্স প্রবাসে 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ'র উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত হলো 'মুক্ত আলোচনা'

ফ্রান্স প্রবাসে 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ'র উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত হলো 'মুক্ত আলোচনা'

প্রকাশিত: ২০১৭-১২-১৯ ২৩:০০:০৫

   আপডেট: ২০১৭-১২-১৯ ২৩:০১:০১

অনুপম বড়ুয়া টিপু,প্যারিস থেকে

গত ১৭ ডিসেম্বর ২০১৭ রবিবার মহান বিজয় দিবস উপলক্ষে এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ, ফ্রান্স এর উদ্যোগে । স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রে’ উক্ত মুক্ত আলোচনায় অংশ নেয় বাংলাদেশে বাম প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ সহ ফ্রান্সে বসবাসরত প্রগতিশীল ব্যাক্তিবর্গ।

বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি রমেন্দ্র কুমার চন্দের সভাপতিত্বে মুক্ত আলোচনা সঞ্চালন করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ (মাক্সবাদী) সংগঠক সাখাওয়াত হোসেন হাওলাদার।  

মুক্ত আলোচনায় আরোও অংশ নেন বাংলাদেশ উদীচী শিল্পীগোস্থী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ফ্রান্স শাখার সম্পাদক আহাম্মেদ আলী দুলাল, বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সহ সভাপতি রহমত উল্লাহ চৌধুরী সুজন, সদস্য বাবলু হোসেন, ফ্রান্স উদীচীর সহ সভাপতি পলাশ বড়ুয়া, ফ্রান্স উদীচীর এবং যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সদস্য নাসির উদ্দিন, ফ্রান্স উদীচীর সংগঠক শুভাশিষ রায় শুভ, প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও লেখক রাজু আহামেদ, প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও সংগঠক জুয়েল দাস রায় লেনিন, ইকবাল হোসেন সুকান্ত চন্দ, পান্থ প্রমূখ।

বক্তারা বিজয় দিবসের আলোচনা্য বলেন মুক্তিযোদ্ধারা যে বাংলার জন্য যুদ্ধ করে প্রাণ দিয়েছেন, শহীদ হয়েছেন আমরা কি সেই বাংলাদেশ পেলাম, একটা ভূখণ্ড পাওয়াই কি স্বাধীনতা, একটি পতাকা পাওয়াই কি স্বাধীনতা, আমার জীবনের স্বাধীনতা কোথায়, আমার কথা বলার স্বাধীনতা কোথায় মুক্ত আলোচনায় এই প্রশ্ন রাখেন অনেকে।

বক্তারা বলেন ৭২ এর সংবিধান থেকে সরে এসে আজ হেফাজতে ইসলাম দেয়া মদিনা সনদ অনুযায়ী দেশ চলছে। অথচ মুক্তিযুদ্ধারা অসাম্প্রদায়ীক বাংলার জন্য যুদ্ধ করেছিল।

বক্তারা আরোও বলেন দেশে প্রাণ প্রকৃতি সুন্দরবন ধ্বংস করে রামপাল বিদ্যুৎ কেন্দ্র করে অথবা জনগনের জানমালের চিন্তা না করে রুপপুর পারমানিক বিদ্যুৎ কেন্দ্র করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব না। মুক্ত আলোচোনায় এর তীব্র প্রতিবাদ জানানো সহ দেশে সকল প্রকার সাম্প্রদায়িক হামলা, রাজনৈতিক হামল সহ সকল প্রকার মানবতা বিরুধী কর্মকান্ডের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা আহবান জানান।

আপনার মন্তব্য

আলোচিত