শিরোনাম

  বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু   বড় মহাপূরম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সড়ক দুর্ঘটনায় নিহত   জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজে উড়ন্ত সূচনা বাংলাদেশের   পার্বত্য অঞ্চলে পাহাড়িদের নতুন আতঙ্কের নাম, পাহাড়িরা 'বার্মাইয়া' : রুমা দেওয়ান   বাগদাদে ভয়াবহ দুই আত্মঘাতী বোমায় নিহত ২৬, আহত ৯০   ১০ হাজার কনস্টেবল নিয়োগ স্থগিত
প্রচ্ছদ / প্রবাস / ফ্রান্স প্রবাসে 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ'র উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত হলো 'মুক্ত আলোচনা'

ফ্রান্স প্রবাসে 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ'র উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত হলো 'মুক্ত আলোচনা'

প্রকাশিত: ২০১৭-১২-১৯ ২৩:০০:০৫

   আপডেট: ২০১৭-১২-১৯ ২৩:০১:০১

অনুপম বড়ুয়া টিপু,প্যারিস থেকে

গত ১৭ ডিসেম্বর ২০১৭ রবিবার মহান বিজয় দিবস উপলক্ষে এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় 'বাংলাদেশী প্রগতিশীল শিল্পী-কর্মী বৃন্দ, ফ্রান্স এর উদ্যোগে । স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রে’ উক্ত মুক্ত আলোচনায় অংশ নেয় বাংলাদেশে বাম প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ সহ ফ্রান্সে বসবাসরত প্রগতিশীল ব্যাক্তিবর্গ।

বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি রমেন্দ্র কুমার চন্দের সভাপতিত্বে মুক্ত আলোচনা সঞ্চালন করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ (মাক্সবাদী) সংগঠক সাখাওয়াত হোসেন হাওলাদার।  

মুক্ত আলোচনায় আরোও অংশ নেন বাংলাদেশ উদীচী শিল্পীগোস্থী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ফ্রান্স শাখার সম্পাদক আহাম্মেদ আলী দুলাল, বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সহ সভাপতি রহমত উল্লাহ চৌধুরী সুজন, সদস্য বাবলু হোসেন, ফ্রান্স উদীচীর সহ সভাপতি পলাশ বড়ুয়া, ফ্রান্স উদীচীর এবং যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সদস্য নাসির উদ্দিন, ফ্রান্স উদীচীর সংগঠক শুভাশিষ রায় শুভ, প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও লেখক রাজু আহামেদ, প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও সংগঠক জুয়েল দাস রায় লেনিন, ইকবাল হোসেন সুকান্ত চন্দ, পান্থ প্রমূখ।

বক্তারা বিজয় দিবসের আলোচনা্য বলেন মুক্তিযোদ্ধারা যে বাংলার জন্য যুদ্ধ করে প্রাণ দিয়েছেন, শহীদ হয়েছেন আমরা কি সেই বাংলাদেশ পেলাম, একটা ভূখণ্ড পাওয়াই কি স্বাধীনতা, একটি পতাকা পাওয়াই কি স্বাধীনতা, আমার জীবনের স্বাধীনতা কোথায়, আমার কথা বলার স্বাধীনতা কোথায় মুক্ত আলোচনায় এই প্রশ্ন রাখেন অনেকে।

বক্তারা বলেন ৭২ এর সংবিধান থেকে সরে এসে আজ হেফাজতে ইসলাম দেয়া মদিনা সনদ অনুযায়ী দেশ চলছে। অথচ মুক্তিযুদ্ধারা অসাম্প্রদায়ীক বাংলার জন্য যুদ্ধ করেছিল।

বক্তারা আরোও বলেন দেশে প্রাণ প্রকৃতি সুন্দরবন ধ্বংস করে রামপাল বিদ্যুৎ কেন্দ্র করে অথবা জনগনের জানমালের চিন্তা না করে রুপপুর পারমানিক বিদ্যুৎ কেন্দ্র করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব না। মুক্ত আলোচোনায় এর তীব্র প্রতিবাদ জানানো সহ দেশে সকল প্রকার সাম্প্রদায়িক হামলা, রাজনৈতিক হামল সহ সকল প্রকার মানবতা বিরুধী কর্মকান্ডের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা আহবান জানান।

আপনার মন্তব্য


আলোচিত