শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / প্রবাস / কানাডায় বিজয় দিবস উদযাপন

কানাডায় বিজয় দিবস উদযাপন

প্রকাশিত: ২০১৭-১২-১৯ ১১:১৩:৩২

সদেরা সুজন, সিবিএনএ-কানাডা থেকে

কানাডার ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়লেরে উদ্যোগে শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা আর মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে  কানাডার মন্ট্রিয়লে মহান বিজয় দিবস উদযাপন করেছে।

এসোসিয়েশনের দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী পরিচ্ছন্ন প্রাণবন্ত ও জমজমাট এ অনুষ্ঠানটির শুরুতেই শতকন্ঠে জাতীয় সঙ্গীত, মুক্তিযোদ্ধাদের সম্মাননা কবিতা আবৃত্তি নৃত্যালেখ্য ৭১’এর গান অতিথি শিল্পীদের পরিবেশনায় দেশের গানসহ সঙ্গীত বিচিত্রা এবং নৈশভোজ দিয়ে সাজানো ছিল  চমৎকার অনুষ্ঠানটি। ১৬ ডিসেম্বর শনিবার মন্ট্রিয়লের পার্কভিউ রিসেপশন হলে বৈরী হাবহাওয়ার মাঝেও বিপুল সংখ্যক প্রবাসীর উপস্থিতি ছিলো দেখার মতো।

অধিকাংশ প্রবাসীরাই লাল-সবুজের পোশাক পড়ে  এসেছিলেন।   শতকন্ঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীত দিয়ে অনুষ্ঠানটি শুরু হবার পর পরই মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে  এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে বিশেষ ভাবে সম্মান জানান সংগঠনের কর্মকর্তারা। খ্যাতিনামা কন্ঠ শিল্পী  মাহবুব ভুইয়ার বিশেষ পরিবেশনায় ছিল ৭১’র গান। স্মৃতি ডি কস্তার পরিবেশনায় ছিল বিশেষ নৃত্যালেখ্য। সাংস্কৃতিক সম্পাদক শাকিল আহমদের পরিচালনায় নাজনীন নীশার উপস্থাপনায় সঙ্গীত পরিবেশন করে সাফিনা করিম,  কামরুজ্জামান, তিতলি বড়ূয়া, শাহ মো ফায়েক ও ঐথিক খান প্রমুখ। কবিতা আবৃত্তি করেন তৌফিকুর রহমান রাঙ্গা। অনুষ্ঠানের শেষ পর্বে বিচিত্রানুষ্ঠানে ছিল পাভেল ও বাংলাদেশের জনপ্রিয় ফোক শিল্পী চুমকির অনবদ্য পরিবেশনা।

 আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়লের সভাপতি সাংবাদিক মনিরুজ্জামান ও সাধারন সম্পাদক হাফিজুর রহমান। অনুষ্ঠান তত্ত্বাবধায়নে ছিলেন ছিলেন কাজী শহিদ, রশীদ খান, জাহিদ কমল, কামল হাসান, মাহবুব শিকদার, পাপিয়া সমীর, মজিবর রহমান ও নুরুজ্জামান দুলাল। ব্যাবস্থাপনায় ছিলেন নাজমুল হাসান সেন্টু, মিজান রহমান, মোরসালিন নীপু, গাজী  হাসান প্রমুখ। নৈশভোজের মাধ্যমে পরিচ্ছন্ন ও সফল এ অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত