শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / প্রবাস / ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন

ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন

প্রকাশিত: ২০১৭-১০-১৬ ০৯:১৬:২২

অনুপম বডুয়া টিপু,প্যারিস থেকে

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে শিল্প-সংস্কৃতি-সভ্যতার প্রাণকেন্দ্র ফ্রান্সে  প্যারিসের অদুরে লাকুরনভ ধাম্মাচাক্কা শ্রীলংকান  বিহারে  হাজারো পূণ্যার্থীর অংশগ্রহণে রবিবার (১৫ অক্টোবর) দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। 
 
সর্বজন শ্রদ্ধেয় শ্রীলকান বৌদ্ধ ভিক্ষু ভদন্ত আনন্দ নায়ক থের মহোদয়ের আহবানে সাড়া দিয়ে প্রতিবারের মত এবারও ফ্রান্সে বসবাসরত বাংলাদেশ, ফরাসী শ্রীলংকা,  কম্ভোডিয়ান সহ বিভিন্ন দেশের পূন্যাথী বৌদ্ধদের সমাগমে এক অভুতপূব্য মিলন মেলায় পরিণত হয়।
 
দিন ব্যাপী এই ধর্মসভায় সভাপতিত্ব করেন ভদন্ত জ্ঞানীচারা নায়ক থের মহোদয়। অন্যান্যদের মধ্যে ভদন্ত আমিতা নায়ক থের, ভদন্ত ইন্দ্রচারা নায়ক থের, ভদন্ত জ্যোতিসার থের, ভদন্ত কল্যানপ্রিয় ভিক্ষু, ভদন্ত বুদ্ধপ্রিয় ভিক্ষু প্রমুখ উপস্থিত ছিলেন।
 
ভোর হতে শুরু হওয়া দিনব্যাপী এ অনুষ্টানে শীল গ্রহণ, বুদ্ধপূজা, সংঘদান, অষ্টপরিষ্কার দান, , কল্পতরু দান, ধর্মীয় শোভাযাত্রা , সবশেষ বহ আকাঙ্ক্ষিত কঠিন চীবর দান সহ নানা আয়োজনে সমৃদ্ধ
ছিল। 
 
প্রবাসে অবস্থান ও নানা প্রতিকূলতা সত্ত্বেও দানশ্রেষ্ঠ এ কঠিন চীবর দান পূণ্যোৎসবের আয়ােজন এবং অংশগ্রহণ করে পেরে পূণ্যার্থী উপাসক-উপাসিকাদের আনন্দের স্ফুরণ ছিল দেখার মত। পূজনীয় ভিক্খুসংঘরাও কঠিন চীবর দানের পূণ্যবার্তায় সকলের প্রতি মৈত্রী-করুণা চিত্তে আশীর্বাদ-পূণ্যদান করেন। পাশাপাশি নিরবচ্ছিন্ন নানা অবক্ষয় ও অস্থির পৃথিবীতে শান্তির সুবাতাস প্রবাহিত হোক এ শুভ কামনা বিশ্বশান্তি প্রার্থনা করেন।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত